ওয়ালশ-জোসির চাকরি শেষ রোড্সের ভবিষ্যতও ধোঁয়াশা!

50

বিশ্বকাপের পর্দা নামবে আগামী ১৪ জুলাই ক্রিকেট ‘মক্কা’ লর্ডসে। এখন সামনে সেমির যুদ্ধ। ৯ জুলাই ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে ভারত-নিউজিল্যান্ড আর ১১ জুলাই বার্মিংহ্যামের এজবাস্টনে অস্ট্রেলিয়া আর স্বাগতিক ইংল্যান্ডের মধ্যে হবে সেমির লড়াই।
কিন্তু অনেক সম্ভাবনার প্রদীপ জ্বালিয়েও বাংলাদেশ পারেনি শেষ চারে জায়গা করে নিতে। শেষ পর্যন্ত না পাবার হতাশা নিয়েই দেশে ফিরছে টাইগাররা। তবে বাংলাদেশ দলের দেশে ফেরার আগেই কিছু প্রাসঙ্গিক প্রশ্ন উঠতে শুরু করেছে।
প্রথম প্রশ্ন অবশ্যই মাশরাফির অবসর নিয়ে। এ বিষয়ে মাশরাফি নিজ মুখ থেকে ঘটা করে কিছু বলছেন না। তবে বলেছেন, আরও কিছু দিন খেলতে চান। এবং এটা নিশ্চিত মাশরাফি চলতি জুলাই মাসের তৃতীয় সপ্তাহে শ্রীলঙ্কায় যে তিন ম্যাচের সিরিজ হবে, তাতে অংশ নেবেন। একই সঙ্গে অবসরের বিষয়ে টাইগার অধিনায়ক হাবভাবে পরিস্কার করছেন, তিনি দেশের মাটিতে সবার সামনে আনুষ্ঠানিকভাবে অবসর নিতে চান এবং সেটা কোন আন্তর্জাতিক ম্যাচ থেকেই।
বোর্ডের শীর্ষ কর্মকর্তাদের কেউ এখন পর্যন্ত কোচ স্টিভ রোডসের পারফরমেন্স নিয়ে কোন তীর্যক মন্তব্য না করলেও ভিতরের খবর, তার কাজ কর্মে তেমন সন্তুষ্ট নন বোর্ড নীতি নির্ধারকরা।
ইংলিশ হবার পরও ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপে স্টিভ রোডস তেমন কোন ইনপুট দিতে পারেননি। উল্টো নিউজিল্যান্ডের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে উইকেটের আচরণ ও চরিত্র এবং গতি-প্রকৃতি ভুল করে দলকে ভুল বার্তা পাঠিয়ে বিপর্যয় ত্বরান্বিত করেছিলেন। সেটা খুব বড়সড় বিষয় হয়ে দেখা দিয়েছে। এছাড়া আগে ও পরে তার পারফরমেন্সে ক্রিকেটার ও বোর্ড তেমন সন্তুষ্ট না।
স্টিভ রোডসকে আর খুব বেশিদিন কোচ পদে না রাখার কথাই ভাবছে বিসিবি। হয়ত শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটিই স্টিভ রোডসের শেষ সিরিজ হতে পারে। তবে স্টিভ রোডসের সাথে চুক্তি আছে ২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। তার আগে তাকে পদচ্যুত করা হলে অবশ্যই একটা বড় ধরনের আর্থিক দন্ড দিতে হবে বিসিবিকে।
এরই মধ্যে ফাস্ট বোলিং কোচ কোর্টনি ওয়ালশ আর স্পিন বোলিং কোচ সুনিল জোসির চুক্তির মেয়াদ শেষ হয়ে গেছে। তাদের সাথে নতুন করে চুক্তি করা হবে কি না, নাকি তাদের ‘না’ করে দেয়া হব, সে সাথে হেড কোচের ভবিষ্যত কি হবে- সেখানেই আলোচনা-পর্যালোচনার পর সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন জাতীয় দল ব্যবস্থাপনা, পরিচালনা-পরিচর্যা আর কোচ নিয়োগ ও তাদের ব্যবস্থাপনার সমুদয় দায়িত্বে থাকা ক্রিকেট অপারেশন্স কমিটি প্রধান আকরাম খান।
তবে ভেতরের খবর, কোর্টনি ওয়ালশ হয়ত আর থাকছেন না। বিসিবি এত চড়া মূল্যে আর তাকে ফাস্ট বোলিং কোচ পদে না রাখার সিদ্ধান্তই নিতে যাচ্ছে। বোর্ডের মূল্যায়ন, ওয়ালশের পারফরমেন্স সন্তোষজনক না। তার কোচিংয়ে ফাস্ট বোলিংয়ের তেমন কোন উন্নতি হয়নি।
স্পিন কোচ সুনিল জোসির বিষয়েও নাকি নেতিবাচক সিদ্ধান্তই আসতে যাচ্ছে। ২০-২২ জুলাইয়ের ভাগ্য নির্ধারনী সভায় জোসির চাকুরিও ‘নট’ হয়ে যেতে পারে।