আফগান জনগণের কঠিন মুহূর্তে পাশে আছে পাকিস্তান

0
আফগান জনগণের কঠিন মুহূর্তে পাশে আছে পাকিস্তান

 

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানকে জরুরি ভিত্তিতে ত্রাণ সহায়তার ঘোষণা দিয়েছে প্রতিবেশী দেশ পাকিস্তান। একই সঙ্গে দেশটির নাগরিকদের জন্য স্থলসীমান্ত পথে ভ্রমণেও শিথিলতা এনেছে দেশটি। বৃহস্পতিবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি জানান, আফগানিস্তানকে ২৮ মিলিয়ন মার্কিন ডলারের সহায়তা প্রদান করা হবে। আফগানিস্তানের রাজধানী কাবুলে বৃহস্পতিবার (১০ অক্টোবর) তালেবানের সঙ্গে পাকিস্তান সরকারের উচ্চ পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠক হয়। সেখানে আফগানিস্তানের চলমান সংকটসহ বেশ কিছু বিষয়ে আলোচনা হয়। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী মানবিক সহায়তার ঘোষণা দেন।
কুরেশি বলেন, ‘আফগান জনগণের কঠিন মুহূর্তে পাশে আছে ইসলামাবাদ। আমরা দেশটির জনগণকে কখনোই ছেড়ে যাইনি। আমাদের চিন্তাভাবনায় তারা আছেন’। আফগান শরণার্থীদের ঢল সামাল দিতে স¤প্রতি পাকিস্তান-আফগান স্থলসীমান্ত দিয়ে পণ্য ও ভ্রমণকারীদের চলাচলে কঠোর বিধিনিষেধ আরোপ করে ইসলামাবাদ। এ নিয়ে তালেবান সরকারের সঙ্গে সম্পর্কের টানাপড়েন সৃষ্টি হয় পাকিস্তানের। এরমধ্যেই কাবুল সফরের পর উল্লেখযোগ্য নীতি পরিবর্তনের ঘোষণা দেন কুরেশি।
সীমান্ত সংকট নিয়ে কুরেশি জানান, বৈধ ভিসা নিয়ে পাকিস্তানে আসা আফগান ভ্রমণকারীরা অবাধে সীমান্ত অতিক্রম করতে পারবেন। এছাড়া ভিসা আবেদন প্রক্রিয়া সহজ করতে ই-ভিসা সুবিধা চালু করা হয়েছে।