অ্যাশেজের প্রথম দিনেই আম্পায়ারদের ৭ ভুল!

32

কিছুদিন আগে শেষ হওয়া ইংল্যান্ড বিশ্বকাপের শুরু থেকে আম্পায়ারদের সিদ্ধান্ত নিয়ে বেশ বিতর্ক হয়। ফাইনালে সে বিতর্ক আরো মাত্রা ছাড়িয়ে যায়। শেষ পর্যন্ত শিরোপা ছোঁয়ার মঞ্চে আম্পায়ার কুমার ধর্মসেনার ভুলের মাশুল দিতে হয় নিউজিল্যান্ডকে। বিশ্বকাপের পর এবার অ্যাশেজেও ভুলে ভরা আম্পায়ারিং।
গত বৃহস্পতিবার অ্যাশেজ দিয়ে যাত্রা শুরু করে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ। এ ম্যাচে ফিল্ড আম্পায়ারের দায়িত্ব পালন করছেন পাকিস্তানের আলিম দার ও ওয়েস্ট ইন্ডিজের জোয়েল উইলিসন। অ্যাশেজের প্রথম দিনই দুই আম্পায়ার মিলে বিস্ময়কর কয়েকটি ভুল সিদ্ধান্ত দেন। একদিনে মোট সাতটি ভুল সিদ্ধান্ত দেন তাঁরা। যার মধ্যে পাঁচটি সিদ্ধান্তই ডিআরএসে পাল্টে যায়।
এদিকে প্রথম দিনের আম্পায়ারিং নিয়ে এরই মধ্যে সমালোচনা শুরু হয়ে গেছে। দিন শেষ হতেই এমন আম্পায়ারিংকে ‘ভয়ংকর’ ও ‘জঘন্য’ বলে মন্তব্য করেছেন শেন ওয়ার্ন ও নাসের হুসেইন।

এক বলে দু’বার
বাঁচলেন রুট!

একেই বলে ভাগ্য! আম্পায়ার আউট দিলেন, তবে রিভিউ নিয়ে বেঁচে গেলেন। কিন্তু সেই রিভিউয়েই দেখা মিললো বল ব্যাটে না লাগলেও ছোঁয়া দিয়ে গেছে স্টাম্পে। ভাগ্য এতই ভালো যে, বেল পড়েনি! আর এই সবই ঘটেছে এক বলেই। সেই ভাগ্যবান ব্যাটসম্যান হলেন জো রুট।
শুক্রবার এজবাস্টন টেস্টের দ্বিতীয় দিনে ইংল্যান্ডের প্রথম ইনিংসের ঘটনা এটি। অ্যাশেজের প্রথম টেস্টে অস্ট্রেলিয়ান পেসার জেমস প্যাটিনসনের এক বলে দুইবার বেঁচে গেছেন রুট।