মনে প্রাণে বাংলাদেশের কোচ হতে চান বুলবুল

49

তিনি দেশে নেই অনেকদিন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে আনুষ্ঠানিক অবসর না নিয়ে মনের দুঃখে অস্ট্রেলিয়া প্রবাসী হয়েছেন অনেক আগেই। শুরুতে অস্ট্রেলিয়ায় কোচিংয়ের ওপর পড়াশোনা করেছেন। ক্রিকেট কোচিংয়ের ওপর যতগুলো বড় ডিগ্রি আছে, তার প্রায় সম্ভাব্য সবকটাই রয়েছে তার।
মাঝে একবার দেশে এসেছিলেন কোচিং করাতে। ঢাকার ক্লাব ক্রিকেটে আবাহনীর হয়ে কোচিং করিয়েছেন। তার সুপ্রশিক্ষণে আবাহনী লিমিটেড প্রিমিয়ার ক্রিকেটের শিরোপাও জিতেছিল। কিন্তু ১৬ মাস দেশে থেকে আবার ফিরে গেছেন। তারপর নিজেকে অন্যভাবে গড়ে তোলা।
এখন আমিনুল ইসলাম বুলবুল রীতিমত বিশ্ব ক্রিকেটে এক বরণীয় ব্যক্তিত্ব। আইসিসির গেম ডেভলপমেন্ট ম্যানেজার। এশিয়ার ক্রিকেট উন্নতি, অগ্রগতি নিয়ে সারাবছর কাজ করেন। নিজ ভুবনে, কর্মক্ষেত্রে সত্যিই এখন আমিনুল ইসলাম বুলবুল অনেক প্রসিদ্ধ। অনেক বড় বড় ক্রিকেট বোদ্ধা, বিশেষজ্ঞও তার সঙ্গে ক্রিকেটের অনেক খুঁটিনাটি আর সূ² বিষয় নিয়ে কথা বলেন। তার মতামত নেন।
মোদ্দা কথা, বাংলাদেশের ছেলে, জাতীয় দলের সাবেক অধিনায়ক, দেশের অভিষেক টেস্টের সেঞ্চুলিয়ান আমিনুল ইসলাম বুলবুল এখন বিশ্ব ক্রিকেটের এক পরিচিত ও নামি ব্যক্তিত্ব। দেশের মানুষ, ক্রিকেট ভক্ত, সমর্থক-অনুরাগিদের বড় অংশ বুলবুলকে দেশে দেখতে চান। বৃহস্পতিবার তুখোড় ক্রীড়া সাংবাদিক নোমান মোহাম্মদের সঙ্গে ফেসবুক লাইভে বুলবুল ক্রিকেট ভক্তদের সে দীর্ঘ লালিত কৌতূহলি প্রশ্নের জবাব দিয়েছেন। বুলবুল অনেক কথার ভিড়ে পরিষ্কার বুঝিয়ে দিয়েছেন, দেশের জন্য তার মন কাঁদে।
তিনি সুযোগ পেলে দেশের ক্রিকেটের সঙ্গে জড়িত হতে আগ্রহী এবং জাতীয় দলের কোচ হিসেবে কাজ করতেও ইচ্ছুক। তার আগে বিসিবির কাছ থেকে একটা পাকাপোক্ত প্রস্তাবের আশায় বুলবুল।