বিভিন্ন সংগঠনের মাস্ক সাবান ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ

115

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড চট্টগ্রাম মহানগর কমিটি :
করোনা ভাইরাস সংক্রমন রোধে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে বেসরকারী উন্নয়ন সংস্থা ইকো’র কারিগরি সহযোগিতায় গত ২৫ মার্চ বুধবার বিকেল ৩টায় নগরীর সর্বস্তরের বীর মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের মাঝে হ্যান্ড স্যানিটাইজারসহ মাস্ক বিতরণ করা হয়েছে। ডেকোরেশন মালিক সমিতির সভাপতি হাজী সাহাব উদ্দিন ও ডায়মন্ড সিমেন্টের পরিচালক লায়ন হাকিম আলীর সৌজন্যে নগরীর দারুল ফজল মার্কেটস্থ মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কার্যালয়ে অতিথি হিসেবে উপস্থিত থেকে হ্যান্ড স্যানিটাইজারসহ মাস্ক বিতরণ করেন সংসদের ইউনিট কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মহানগর মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার শহীদুল হক চৌধুরী সৈয়দ, যুদ্ধকালীন কমান্ডার এম.এন ইসলাম, সহকারী কমান্ডার সাধন চন্দ্র বিশ্বাস, সহকারী কমান্ডার খোরশেদ আলম (যুদ্ধাহত), খুলশী থানার কমান্ডার মোঃ ইউসুফ, হালিশহর থানার ডেপুটি কমান্ডার মঈনুল হোসেন, কোতোয়ালী থানার ডেপুটি কমান্ডার রফিকুল আলম, পাচঁলাইশ থানার ডেপুটি কমান্ডার এম.এ মান্নান খান, বীর মুক্তিযোদ্ধা প্রশান্ত সিংহ, বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম মানিক, বীর মুক্তিযোদ্ধার সন্তান শরফুদ্দিন চৌধুরী রাজু, সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সিনিয়র সদস্য সরওয়ার আলম চৌধুরী মনি, চবি’র উদ্ভিদ বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ও ইকো’র সাধারণ সম্পাদক ড. ওমর ফারুক রাসেল, সন্তান কমান্ডের মহানগর কমিটির আহবায়ক সাহেদ মুরাদ সাকু, সদস্য সচিব কাজী রাজিশ ইমরান, যুগ্ম আহবায়ক মিজানুর রহমান সজীব, যুগ্ম আহবায়ক সাজ্জাদ হোসেন, সদস্য জুনায়েদ আহমদ, জয়নাল আবেদীন, শফিকুল মুনির প্রমূখ।
মহানগর মুক্তিযোদ্ধা সংসদের ইউনিট কমান্ডার মোজাফফর আহমদ বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে জনগণকে আতঙ্কিত না হয়ে সচেতন হতে হবে। সবসময় পরিস্কার-পরিচ্ছন্নতা থেকে সাবধানতা অবলম্বনের মাধ্যমে চলাফেরা করলে করোনা ভাইরাস থেকে মুক্তি পাওয়া সম্ভব। বিশেষ করে বয়স্ক ব্যক্তিরাও সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে। হাত দিয়ে নাক -মুখ স্পর্শ না করা, অন্ততঃ ২০ সেকেন্ড সময় নিয়ে সবসময় সাবান দিয়ে হাত ধোয়া, হাঁচি-কাশি দেওয়ার সময় নাক ও মুখ ঢেকে রাখলে করোনা থেকে মুক্তি পাওয়া সম্ভব। করোনা নিয়ে কোন ধরণের গুজবে কান না দিয়ে যাদের শরীরে জ্বর, সর্দি, কাশি ও ব্যাথা আছে তাদেরকে চিকিৎসকের শরনাপন্ন হওয়ার আহবান জানান তিনি।
আইআইইউসি ফার্মেসি এলামনাই এসোসিয়েশন :
বৈশ্বিক মহামারি ‘করোনা ভাইরাস’ সংক্রমনে দিন দিন বেড়েই চলছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা আর এ পরিস্থিতিকে পুঁজি করে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী জীবানুরোধক এ পণ্যের কৃত্রিম সংকট তৈরি করে অধিক মুনাফায় মানুষের কাছে বিক্রি করছে। আর এই অসাধু ব্যবসায়ীদের রুখে দিতে এবং বিপন্ন মানুষের পাশে দাঁড়াতেই হ্যান্ড স্যানিটাইজার নিজ উদ্যোগে তৈরি করে বিনামুল্যে বিতরণের করেছে আইআইইউসি ফার্মেসী এলামনাই এসোসিয়েশন। এর ধারাবাহিকতায় গত মঙ্গলবার দিনব্যাপী বিতরণ করা হয়েছে করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে রোগীদের জন্য চট্টগ্রাম এ নির্বাচিত হাসপাতালসমূহ, পাচঁলাইশ থানা, কোতোয়ালি থানা, বিভিন্ন সংবাদকর্মী, ঔষধ প্রশাসন অধিদপ্তর, এবং অসহায় দুস্থদের মাঝে। এমন তথ্য দিয়েছেন আইআইইউসি ফার্মেসী এলামনাই এসোসিয়েশন সভাপতি ইরফানুল হক। তিনি আরও বলেন- এ মূহূর্তে চিকিৎসক, পুলিশ এবং গনমাধ্যম কর্মীরা তদের দায়িত্ব পালনে সবচেয়ে ঝুঁকির মধ্যে রয়েছে তাদের কথা চিন্তা করে এবং অসাধু ব্যাবসায়ীদের রুখে দিতে আমাদের এ উদ্যোগ। এদিকে কোতোয়ালি থানায় বিতরণকালে মোহাম্মদ মহসিন বলেন- দেশের এ অবস্থায় আইআইইউসি ফার্মেসী এলামনাই এসোসিয়েশন যে উদ্যোগ নিয়েছে তা ভূয়সী প্রশংসার দাবী রাখে। এমনি মতামত ব্যক্ত করেছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ এর ডেপুটি ডিরেক্টর আফতাবুল ইসলাম। তিনি আরও জানান- আমাদের হাসপাতালে এই মূহুর্তে স্যানিটাইজার যথেষ্ট প্রয়োজন ছিল। তিনি চট্টগ্রাম মেডিকেল এর পক্ষ থেকে আইআইইইসি এলামনাই এসোসিয়েশনকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
এতে সর্বিক সহযোগিতায় ছিলেন আইআইইউসি ফার্মেসী এলামনাই এসোসিয়েশনের সভাপতি ইরফানুল হক, সহ-সভাপতি দীপজয় চৌধুরী, সাধারণ সম্পাদক এটিএম ইউসুফ, যুগ্মসচিব জালাল সিকদার ও ইয়াছিন সরকার, কোষাধ্যক্ষ নাজমুস সাকিব, সহঃ সাঃ সম্পাদক মিজানুর রাহমান ও সাখাওয়াত হোসেন, সাংগঠনিক সম্পাদক আতিক রিয়াদ ও শরীফুল ইসলাম, সহ-সাংগঠনিক সম্পাদক আকবর হোসেন ও মেরাজ মোহাম্মদ আইমান, দপ্তর সম্পাদক আবিদুর রেজা, সহ-দপ্তর সম্পাদক ইকরাম উদ্দিন, প্রেস ও প্রকাশনা সম্পাদক সানজিদা জাহান ও আরিফুল ইসলাম, সহ-প্রেস ও প্রকাশনা সম্পাদক নাজিফা প্রমি, ক্রীড়া সম্পাদক তৌহিদুল ইসলাম এবং সংস্কৃতি সম্পাদক নাফিসা নাওয়ার এবং সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ বোরহান উদ্দিন।
বাকলিয়া কৃষ্ণ মন্দির :
বিশ্বব্যাপী করোনা ভাইরাসে সচেতনতামূলক কর্মসূচির অংশ হিসেবে নগরীর বাকলিয়া সার্বজনীন কৃষ্ণ মন্দিরের উদ্যোগে গত ২৪ মার্চ সর্বসাধারণের মাঝে মাস্ক বিতরণ ও প্রার্থনা সভার আয়োজন করা হয়। এসময় উপস্থিত ছিলেন কৃষ্ণ মন্দির পরিচালনা কমিটির সভাপতি লায়ন দিলীপ কুমার শীল, সাধারণ সম্পাদক জলসন ধর নয়ন, মহোৎসব উদ্যাপন পরিষদের সভাপতি অরুন দাশ, সাধারণ সম্পাদক কর্নমোহন শীল, মন্দির কমিটির অর্থ সম্পাদক কেশব দাশ, কৃষ্ণ মন্দির গীতা বিদ্যাপীঠের গীতা শিক্ষক জনি দত্ত, গোপাল দাশ, দেবাশীষ মুহুরী, নান্টু মলি­ক, উত্তম সুশীল, সুমন ধর, জয় চৌধুরী প্রমুখ। নেতৃবৃন্দ সকলের মাঝে মাস্ক বিতরণ করেন।
এসময় নেতৃবৃন্দ বিশ্বব্যাপী মরণঘাতী করোনা ভাইরাস সম্পর্কে সচেতন হওয়ার আহবান জানান। নেতৃবৃন্দ বলেন, নিয়মিত সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ধোঁয়া, কাশি বা হাঁচি দিচ্ছেন এমন ব্যক্তি থেকে তিন ফুট দূরত্ব বজায় রাখা। হাত না ধুয়ে চোখ, নাখ ও মুখ স্পর্শ করা থেকে বিরত থাকতে হবে। হাঁচি বা কাশি দেয়ার সময় টিস্যু পেপার দিয়ে মুখ ঢেকে রাখা, যেখানে সেখানে থুথু নিক্ষেপ করা যাবে না। নিয়মিত মাস্ক ব্যবহার করতে হবে।
কাউন্সিলরপ্রার্থী রুমকি সেনগুপ্ত :
করোনা ভাইরাস সচেতনায় নগরীর চকবাজার, দেওয়ান বাজার ও আন্দরকিল্লা ওয়ার্ডের বিভিন্ন এলাকায় গত ২৫ মার্চ বুধবার জনসাধারণের মাঝে মাস্ক, সাবান, হ্যান্ডগ্লাভ ও হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত ১৬, ২০ ও ৩২ নং ওয়ার্ডের (সংরক্ষিত-৭) মহিলা কাউন্সিলর পদপ্রার্থী নারীনেত্রী রুমকি সেনগুপ্ত। এসময় তিনি বলেন, গুজব আর আতঙ্ক নয়, সচেতনতাই করোনা ভাইরাস থেকে আমাদের মুক্তি দিতে পারে। আপনারা নিজে সচেতন হোন এবং সমাজকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখুন। তিনি দিনমজুর ও খেটে খাওয়া মানুষদের আর্থিক সহায়তার হাত বাড়িয়ে দেয়ার জন্য সমাজের বিত্তবানদের প্রতি আহবান জানান। এসময় আন্দরকিল্লা ওর্য়াড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি ইকবাল হোসেন, মো. রুবেল, মো. বশর, হেলাল উদ্দিন, সুহানা বেগম, দেওয়ান বাজার ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি পেয়ার মোহম্মদ ও সাধারণ সম্পাদক তৈয়ব আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।
চাট্গাঁইয়্যা নওজোয়ান :
“সচেতন হই সুস্থ থাকি, করোনা ভাইরাস রোধ করি” এই শ্লোগানকে সামনে রেখে সামাজিক কর্মসূচির অংশ হিসেবে করোনা ভাইরাস প্রতিরোধে নগরীর চেরাগী পাহাড় চত্ত্বরে চাট্গাঁইয়্যা নওজোয়ান’র পক্ষ থেকে গত ২৫ মার্চ অসহায়, দুঃস্থ ও দরিদ্রদের মাঝে হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ও সাবান বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন- সংগঠনের সভাপতি জামাল আহমেদ, সিনিয়র সহ সভাপতি গিয়াস উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক মো: জসিম উদ্দিন চৌধুরী, অর্থ সম্পাদক মো: ইলিয়াছ ইলু, সাংগঠনিক সম্পাদক আনোয়ার হায়দার রাজিন, সহ সাংগঠনিক সম্পাদক জানে আলম জনি, দপ্তর সম্পাদক মোঃ মঞ্জুর আলম, সদস্য সাফাত ইব্রাহিম, আহিল সিরাজ, মোজাহেরুল ইসলাম, জাফর ইকবালসহ প্রমুখ। বক্তারা বলেন, গুজব আর আতঙ্ক নয়, সচেতনতাই করোনা ভাইরাস থেকে আমাদের মুক্তি দিতে পারে। জাতির এই দু:সময়ে বড় বড় কোম্পানিগুলো সরকারকে সহযোগিতা করা উচিত এবং সেই সাথে সমাজের বৃত্তবানদের প্রতি দিন মজুর, খেটে খাওয়া মানুষদের আর্থিক সহায়তায় হাত বাড়িয়ে দেওয়ার আহব্বান জানান। নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্য দাম সহনীয় পর্যায়ে রাখার জন্য ব্যবসায়ীদের প্রতি আহব্বান জানান চাট্গাঁইয়্যা নওজোয়ান’র নেতৃবৃন্দ।
দক্ষিণ বাদুরতলা ও কাপাসগোলা (আংশিক) মহল্লা কমিটি :
‘করোনা ভাইরাস নিয়ে আতঙ্ক নয়, একমাত্র জনসচেতনাতা সৃষ্টির মাধ্যমে এই মহমারি থেকে মুক্তি লাভ সম্ভব’-এই শ্লোগানকে সামনে রেখে দক্ষিণ বাদুরতলা ও কাপাসগোলা (আংশিক) মহল্লা কমিটির পক্ষ থেকে করোনা ভাইরাস সম্পর্কিত সপ্তাহব্যাপি সচেতনতা অভিযানের অংশ হিসাবে সম্প্রতি মহল্লার অলি, গলি, বস্তিতে বোতল ভর্তি লিকুইড সোপ ও মাস্ক বিতরণ করা হয়। মহল্লা কমিটির সভাপতি ছিদ্দিকুল ইসলাম ও সাধারণ সম্পাদক আলহাজ্ব হারুনুর রশীদ জাসেদের নেতৃত্বে এই অভিযানে অংশগ্রহণ করেন যুগ্ম সম্পাদক মোঃ ইউছুপ, সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম , দপ্তর সম্পাদক মোঃ ইলিয়াছ, স্থানীয় সামাজিক ব্যক্তিত্ব আনোয়ার পারভেজ প্রমুখ। স্থানীয় ছাত্র যুবকদের পক্ষে এতে অংশগ্রহণ করেন আদনানুর রহমান, মোঃ মুজাম্মেল, মোঃ ওমর ফারুক, মোঃ আসিফ ও অন্যান্য। শ্রমজীবি মানুষের মুখপাত্র হিসাবে মোঃ রাজু, আবু শুক্কুর, নুরু (বড়), নুরু (ছোট), অভিযানে অংশগ্রহণ করেন। দুশ বোতল লিকুইড সোপ ও সমপরিমাণ মাস্ক বিতরণ শেষে অভিযানের সমাপ্তি ভাষনে সভাপতি ছিদ্দিকুল ইসলাম স্বাস্থ্য মন্ত্রনালয়ের আওতায় গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত সাশ্রয়ী মূল্যে করোনা ভাইরাস সনাক্তকরণ কিটস করোনা ভাইরাস আক্রান্তদের সনাক্তকরণে সরবরাহের অনুরোধ জানান।
আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ কদমতলী ইউনিট :
বাংলাদেশ আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ কদমতলী ইউনিট এর উদ্যোগে করোনা ভাইরাস কি? করোনা ভাইরাস লক্ষন, করোনা ভাইরাস যেভাবে ছড়ায়,করোনা ভাইরাস প্রতিরোধ করনীয় সচেতন মূলক লিফলেট ও মাস্ক, সাবান, ও জীবাণু নাশক সামগ্রী কদমতলী এলাকায় বাসিন্দারা নিকট বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ২৯ নং পশ্চিম মাদার বাড়ী ওয়ার্ড কাউন্সিল ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গোলাম মোহাম্মদ জোবায়ের, ওায়ার্ড আওয়ামী লীগের সিনিয়র -সভাপতি হাজী শওকত আলী, সহ-সভাপতি নুরুল আবছার, সাংগঠনিক সম্পাদক হাজী জসিমুল হুদা, বাংলাদেশ জাতীয় ফুটবল দলের সাবেক অধিনায়ক মামুনুল ইসলাম মামুন, ওয়ার্ড যুবলীগের সহ-সভাপতি হাজী নুরুল আবছার, সাংগঠনিক সম্পাদক মোঃ সুফিউর রহমান টিপু, কার্যনিবাহী সদস্য শমসের আলী, ওয়ার্ড যুবলীগ নেতা লায়ন নাহিদ মুরাদ মুন্না,সোহেল আহমেদ, নুরুলহুদা তানভির, রাসেল আরাফাত, রিপন আহম্মদ,মিন্টু,দিদার,আরিফ,সম্রাট,সজিব,সবুজ,নয়ন,তায়েফ,মুন্না,আবছার সহ অন্যান্য নেতৃবৃন্দ। আতংকিত হওয়ার কিছু নেই নিজে সর্তক হওন ও অন্যকে সতর্ক্য করুন,মহান রাব্বুল আলামিন সবাইকে হেফাজত করুক।
চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি :
করোনা ভাইরাসের কবল ও সংক্রমণ থেকে সুরক্ষার জন্য জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রাম গত ২৫ মার্চ বেলা ১১টায় পথচারী ও শ্রমজীবী মানুষের কাছে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেন। এসময় উপস্থিত ছিলেন শিল্পকলা একাডেমির কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি জাহাঙ্গীর কবির, সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু, যুগ্ম-সাধারণ সম্পাদক মঈনউদ্দীন কোহেল, নির্বাহী সদস্য অঞ্চল চৌধুরী, বাপ্পা চৌধুরী, সাইদুল ইসলাম ও জেলা কালচারাল অফিসার মোসলেম উদ্দিন সিকদার। এসময় নেতৃবৃন্দরা সকলকে সরকারি নির্দেশনা মেনে চলার অনুরোধ করেন।