বিজ্ঞান বিষয়ে সংক্ষিপ্ত পরামর্শ

746

চলতি বছর জুনিয়র স্কুল সার্টিফিকেট বা জেএসসি পরীক্ষা শুরু হয়ে গেল ২ নভেম্বর ’১৯ তারিখ থেকে। রুটিন অনুযায়ী বিজ্ঞান (১২৭) বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবার কথা ছিল ১১ নভেম্বর সোমবার। কিন্তু ঘুর্ণিঝড় ‘বুলবুল’ এর কারণে বিজ্ঞান পরীক্ষা দুদিন পিছিয়ে নেওয়ায় অনুষ্ঠিত হবে ১৩ নভেম্বর অর্থাৎ আগামীকাল। সেই হিসাবে ভাবছিলাম সংক্ষিপ্ত আকারে আজ বিজ্ঞান বিষয়ে কিছু সাজেশন্স নিয়ে আলোচনা করে পরামর্শ দেয়া যেতে পারে।
আমরা জানি, প্রশ্নের ধারা অনুযায়ী সৃজনশীলে মোট ১১ টি উদ্দীপক দেয়া থাকবে, সেখান থেকে যে কোন ৭ টি উদ্দীপক বাছাই করে সৃজনশীল প্রশ্নের আলোকে শিক্ষার্থীকে উত্তর দিতে হবে, যার পূর্ণমান ৭০ নম্বর। এরপর ৩০ টি বহুনির্বাচনী প্রশ্নে ৩০ নম্বর। এই নিয়ে সর্বমোট ১০০ নম্বরের বিজ্ঞান পরীক্ষা।
এখানে আমি মনেকরি ৩০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নের বিশেষ কোন সাজেশন্স এর প্রয়োজন পড়েনা। পুরো পাঠ্যপুস্তক বিজ্ঞান বিষয়ের সকল বিষয়বস্তুর আলোকে হাজার হাজার প্রশ্ন প্রণয়ন করা যায়। এখানে হয়ত কয়েক হাজার প্রশ্ন থেকে কয়েক’শ অতি প্রয়োজনীয় প্রশ্ন সাজেশন্সরূপে বাছাই করা যেতে পারে। যা এখানে অর্থাৎ পত্রিকায় এত বিশাল জায়গা দখল করা সম্ভব নয়, একই সাথে বিশেষ কোন প্রয়োজনও পড়েনা, তাছাড়া শতভাগ কমন অনিশ্চিত। তাই এই সকল নৈর্ব্যক্তিক প্রশ্নের জন্যে আমার পরামর্শ বা সাজেশন্স হচ্ছে, পুরো পাঠ্যবইয়ের বিষয়বস্তু পড়ে গুরুত্বপূর্ণ প্রশ্নগুলো অধ্যায় ভিত্তিক দেখা নেয়া। যেহেতু আগামীকাল পরীক্ষা, সময়ও সংক্ষিপ্ত; কম সময়ে তাই পূর্ববর্তী বোর্ড প্রশ্নসমূহ অনুশীলন করা যেতে পারে। যাই হোক, এবার আসি অধ্যায়ভিত্তিক কিছু প্রয়োজনীয় জ্ঞান ও অনুধাবনমূলক প্রশ্নের সাজেশন্স। এখানে উল্লেখ্য জ্ঞান ও অনুধাবনমূলক প্রশ্ন যথাযথ অনুশীলন করতে পারলে প্রয়োগ ও উচ্চতর দক্ষতার প্রশ্নেও সহায়ক হবে। তাই আমি আজকে কেবল অধ্যায়ভিত্তিক জ্ঞানমূলক ও অনুধাবনমূলক প্রশ্ন নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করব।
অধ্যায়-১ (প্রাণি জগতের শ্রেণিবিন্যাস)
জ্ঞানমূলক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন : দি¦পদ নামকরণ, মানুষের বৈজ্ঞানিক নাম, শ্রেণি বিন্যাস, হিমোসিল, সিলোম, আইসিজেটএন, প্রার্ণিজগতের বৃহত্তম পর্ব, পেস্ট, শ্রেণি বিন্যাসের জনক, সিলেন্টরণ, নিডারিয়া পর্বের পূর্বনাম, এই সকল বিষয়ের উপর কী, কাকে বলে, সংজ্ঞা লিখ ইত্যাদি আকারে প্রশ্ন আসতে পারে।
অনুধাবনমূলক কিছু প্রয়োজনীয় প্রশ্ন : শ্রেণি বিন্যাস কি এর ধাপগুলো ও প্রয়োজনীয়তা লিখ, দ্বিপদ নামকরণ বলতে কী বুঝ, নেমাটোডা ক্ষতিকর কেন ব্যাখ্যা, কুনোব্যাঙকে কেন উভচর প্রাণি বলা হয়, পতঙ্গ প্রাণিদের কিভাবে চেনা যায়, নিডোবøাস্টের অবস্থান ও কাজ কি, নিডারিয়া পর্বকে সমুদ্রের অলংকার বলা হয় কেন, পাখি কিভাবে উড়তে পারে ব্যাখ্যা, হাইড্রা দ্বিস্তরের প্রাণি ব্যাখ্যা, মলাস্কা পর্বের প্রাণির বাসস্থান বর্ণনা কর ইত্যাদি।
অধ্যায়-২ (জীবের বৃদ্ধি ও বংশগতি)
জ্ঞানমূলক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন : জিন, ডিএনএ, আরএনএ, মাইটোসিস, মিয়োসিস, ক্যারিওকাইনেসিস, অ্যামাইটোসিস, বংশগতি, ক্রোমোজম, ইন্টারফেজ, সাইটোকাইনেসিস, জাইগোট, এই সকল বিষয়ের উপর কী, কাকে বলে, সংজ্ঞা লিখ ইত্যাদি আকারে বিভিন্ন ধরণের প্রশ্ন আসতে পারে।
অনুধাবনমূলক কিছু প্রয়োজনীয় প্রশ্ন : ক্রোমোজমকে বংশগতির বাহক বলা হয় কেন, ক্যারিওকাইনেসিস ও সাইটোকাইনেসিস এর দুটি পার্থক্য, অ্যামাইটোসিস বলতে কি বুঝ ব্যাখ্যা, ইন্টারফেজ বলতে কি বুঝ, ক্যারিওকাইনেসিস সম্পর্কে বুঝিয়ে লিখ, ডিএনএ ও আরএনএ এর পাথর্ক্য লিখ, বংশগতির ব্যাখ্যা দাও ইত্যাদি।
অধ্যায়-৩ (ব্যাপন, অভি¯্রবন ও প্রস্বেদন)
জ্ঞানমূলক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন : ব্যাপন, অভি¯্রবন, প্রস্বেদন, অন্তঃঅভি¯্রবণ, দ্রব, দ্রাবক, দ্রবণ, ইমবাবিশন, ভেদ্য পর্দা, পত্ররন্ধ্র, অর্ধভেদ্য পর্দা, অভেদ্য পর্দা, বৈষম্যভেদ্য পর্দা, কোষরস, লেন্টিসেল, ¯øালোকসংশ্লেষণ, কৈশিক পানি, এই সকল বিষয়ের উপর কী, কাকে বলে, সংজ্ঞা লিখ ইত্যাদি আকারে প্রশ্ন আসতে পারে।
অনুধাবনমূলক কিছু প্রয়োজনীয় প্রশ্ন : প্রস্বেদনকে প্রয়োজনীয় উপদ্রব্য বলা হয় কেন, কেন প্রস্বেদন দিনের বেলায় হয়, ইমবাইবিশন বলতে কী বুঝ, অভি¯্রবণের জন্যে অর্ধভেদ্য পর্দার প্রয়োজন কেন, ব্যাপন ও অভি¯্রবন এর দুটি করে পার্থক্য লিখ, উদ্ভিদের মূল কাটলে গাছ মরে যায় কেন, পলিথিন কোন ধরণের পর্দা ব্যাখ্যা দাও, বাষ্পমোচন বলতে কি বুঝ ইত্যাদি।
অধ্যায়-৪ (উদ্ভিদের বংশ বৃদ্ধি)
জ্ঞানমূলক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন : প্রজনন, পরাগায়ন, স্বপরাগায়ন, পরপরাগায়ন, নিষিক্তকরণ, অংকুরোদগম, সম্পূর্ণ ফুল, অসম্পূর্ণ ফুল, ফুলের বৃতি, বৃত্যাংশ, প্রকৃত ফল, অপ্রকৃত ফল, যৌগিক ফল, পরাগ রেণু, টিউবার, টেস্টা-টেগমেন, অফসেট, নিয়ত পুষ্পমঞ্জুরী, মাইক্রোপাইল, ফটোপিরিওডিজম, এই সকল বিষয়ের উপর কী, কাকে বলে, সংজ্ঞা লিখ ইত্যাদি আকারে প্রশ্ন আসতে পারে।
অনুধাবনমূলক কিছু প্রয়োজনীয় প্রশ্ন : পুষ্প মঞ্জুরী বলতে কী বুঝ, ঢেঁড়সকে নিরস ফল বলা হয় কেন, কীট পতঙ্গকে পরাগায়নের মাধ্যম বলা হয় কেন, পতঙ্গপরাগী ফুলের বৈশিষ্ট্য লিখ, স্ব-পরাগায়ন ও পর-পরাগায়ন এর দুটি পার্থক্য লিখ, পতঙ্গ পরাগী ও বায়ু পরাগী ফুলের দুটি পার্থক্য উল্লেখ কর। বুলবিল বলতে কি বুঝ, যৌগিক ফল বলতে কি বুঝ, আনারসকে যৌগিক ফল বলা হয় কেন, অযৌন প্রজনন উদ্ভিদের জন্যে কেন গুরুত্ব, কন্দের কোন অঙ্গ থেকে নতুন উদ্ভিদ জন্ম নেয় ইত্যাদি।
অধ্যায়-৫ (সমন্বয় ও নিঃসরণ)
জ্ঞানমূলক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন : মস্তিষ্ক, গুরুমস্তষ্ক, মস্তিষ্ক প্রধান অংশ, রেচন, রেচনতন্ত্র, ¯œায়ূ, ¯œায়ু তাড়না, হরমোন, ফাইটোহরমোন, নিউরন, ফ্লোরিজেন, অক্সিন, সিন্যাপস, লোমকূপ, প্রতিবর্ত ক্রিয়া ইত্যাদি জাতীয় ছোট ছোট প্রশ্ন দেখতে হবে।
অনুধাবনমূলক কিছু প্রয়োজনীয় প্রশ্ন : প্রতিবর্তচক্র বলতে কী বুঝ, বৃক্কই প্রধানত রেচন অঙ্গ ব্যাখ্যা দাও, মেরুরজ্জু বলতে কী বুঝ ব্যাখ্যা দাও, রেচন পদার্থ কী ব্যাখ্যা দাও, মস্তিষ্কের মেডুলার কাজ ব্যাখ্যা, রক্তের রং লাল কেন, ফাইটোহরমোন সম্পর্কে বিশদভাবে লিখ, উদ্ভিদের অক্সিনের ভূমিকা লিখ, পাতা সবুজ হয় কেন, মেরুরজ্জুর একটি বিশেষ বৈশিষ্ট্যের ব্যাখ্যা কর, ডেনড্রন সম্পর্কে আলোচনা কর, খাটো উদ্ভিদে জিব্বেরেলিন প্রয়োগ সম্পর্কে লিখ ইত্যাদি।
অধ্যায়-৬ (পরমানুর গঠন)
জ্ঞানমূলক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন : পরমানু, পরমানুর কেন্দ্র, পরমানু মডেল, পারমানবিক সংখ্যা, ভর সংখ্যা, আয়ন, অ্যানায়ন, ক্যাটায়ন, আইসোটোপ, অ্যাটোমোস, ইলেকট্রন বিন্যাস, নিউক্লিয়ন, নিউক্লিয়াস, শক্তিস্তর, ইত্যাদি সহ অনু-পরমানু’র বিভিন্ন ধারণা রাখতে হবে।
অনুধাবনমূলক কিছু প্রয়োজনীয় প্রশ্ন : ক্যাটায়ন বলতে কী বুঝ, তেজস্ক্রীয় আইসোটোপ বলতে কী বুঝ, অক্সিজেনের ভরসংখ্যা ১৬ বলতে কী বুঝ, অক্সিজেনের পারমানবিক সংখ্যা ৮ বলতে কী বুঝ, কার্বনের আইসোটোপ ৩ বলতে কী বুঝ, আয়ন কীভাবে সৃষ্টি হয় ব্যাখ্যা কর, নিয়ন নিষ্ক্রিয় গ্যাস ব্যাখ্যা কর, পরমানু কখন চার্জ নিরপেক্ষ হয় বর্ণনা দাও, পরমানুর স্থায়ী কণিকাসমূহের চার্জ ও প্রকৃতি উল্লেখ, পরমানুর অধিকাংশ জায়গা ফাঁকা ব্যাখ্যা, ইত্যাদি জাতীয় প্রশ্ন দেখতে হবে।
অধ্যায়-৭ (পৃথিবী ও মহাকর্ষ)
জ্ঞানমূলক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন : মহাকর্ষ, মহাকর্ষ ধ্রæবক, অভিকর্ষ, মাধ্যাকর্ষণ, অভিকর্ষজ ত্বরণ, ভর, ওজন, ওজনহীনতা, ওজনের এসআই একক, মহাকাশ, জি-এর একক, মহাকাশ, এই সকল বিষয়ের উপর কী, কাকে বলে, সংজ্ঞা লিখ ইত্যাদি আকারে প্রশ্ন আসতে পারে।
অনুধাবনমূলক কিছু প্রয়োজনীয় প্রশ্ন : ভর ও ওজন বলতে কী বুঝ, অভিকর্ষজ ত্বরণ বলতে কী বুঝ, অভিকর্ষ এক ধরণের মহাকর্ষ ব্যাখ্যা কর, মহাকর্ষীয় ধ্রুবক বলতে কী বুঝ, নিউটনের মহাকর্ষীয় সূত্রটি ব্যাখ্যা কর, অভিকর্ষজ ত্বরণ ‘জি’ এর মান ৯.৮মিঃ/সেঃ২ বলতে কী বুঝ, কোন বস্তুর ওজন ১৫ কেজি বলতে কী বুঝ, ভূপৃষ্ঠে জি এর মান পরিবর্তনশীল ব্যাখ্যা কর, ওজন বিভিন্ন স্থানে পরিবর্তিত হয় কেন, লিফটে উপরে উঠার সময় নিজেকে ভারী মনে হয় কেন, মহাকাশ ও মহাবিশ্ব কি, গ্যালাক্সী বলতে কী বুঝি, পৃথিবীর মেরু অঞ্চল ও বিষুব অঞ্চলের একই ওজন ভিন্ন হয় কেন?
অধ্যায়-৮ (রাসায়নিক বিক্রিয়া)
জ্ঞানমূলক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন : প্রতীক, সংকেত, যোজনী, রাসায়নিক সংকেত, ভিনেগার, তুঁতে, কুইক লাইম, সাইট্রিক এসিড, লাইম ওয়াটার, মিল্ক অফ ম্যাগনেশিয়াম, রাসায়নিক বিক্রিয়া, সংশ্লেষণ বিক্রিয়া, প্রশমন বিক্রিয়া, ড্রাইসেল, গলনাংক, স্ফুটনাংক, দর্শক আয়ন, তড়িৎ বিশ্লেষ্য পদার্থ, খাবার সোডা, ইত্যাদি থেকে সংজ্ঞা, কী-কাকে বলে, এই ধরনের ছোট ছোট জ্ঞানমূলক প্রশ্ন থাকার সম্ভাবনা একই সাথে সংকেত উপযোগী রাসায়নিক পদার্থগুলোর সংকেত দেখতে হবে।
অনুধাবনমূলক কিছু প্রয়োজনীয় প্রশ্ন : সংযোজন / বিয়োজন বিক্রিয়া বলতে কী বুঝ, রাসায়নিক সমীকরণ কী, প্রতিস্থাপন/দহন বিক্রিয়া কী, যৌগ মূলক বলতে কী বুঝ, অ্যমোনিয়া একটি যৌগমুলক ব্যাখ্যা কর, রাসায়নিক বিক্রিয়ার বৈশিষ্ট্য লিখ, সকল বিক্রিয়ায় রাসায়নিক পরিবর্তন ঘটে ব্যাখ্যা কর, তড়িৎ বিশ্লেষণ বলতে কী বুঝ, প্রত্যেক রাসায়নিক বিক্রিয়ায় শক্তির পরিবর্তন ঘটে বুঝিয়ে বল,
অধ্যায়-৯ (বর্তনী ও চলবিদ্যুৎ)
জ্ঞানমূলক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন : বিদ্যুৎ প্রবাহ, তড়িৎ প্রবাহের একক, তড়িৎ বর্তনী, রোধ, রোধের একক, তড়িৎ বর্তনী, পর্যাবৃত্ত প্রবাহ, ভোল্ট মিটার, অ্যামিটার, ওয়াট, ড্রাইসেল, অ্যাম্পিয়ার, এই সকল বিষয়ের উপর কী, কাকে বলে, সংজ্ঞা লিখ ইত্যাদির মত প্রশ্ন থাকতে পারে।
অনুধাবনমূলক কিছু প্রয়োজনীয় প্রশ্ন : ওহমের সূত্রের ব্যাখ্যা দাও, তড়িৎ বিভব পার্থক্য বলতে কী বুঝ, বর্তনীতে কেন ফিউজ ব্যবহার করা হয়, এসি প্রবাহ দিক পরিবর্তন করে ব্যাখ্যা কর, বর্তনীতে বৈদ্যুতিক সুইজ প্রয়োজন কেন, ৫ অ্যাম্পিয়ার ফিউজ বলতে কী বুঝ, ১০ কিলোওহম বলতে কী বুঝ, সমান্তরাল বর্তনী কী বুঝ, পর্যাবৃত্ত প্রবাহ বলতে কী বুঝ,
অধ্যায়-১০ (অ¤ø, ক্ষারক ও লবণ)
জ্ঞানমূলক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন : অ¤ø বা এসিড, ক্ষার, ক্ষারক, লবণ, নির্দেশক, লিটমাস, প্রশমন, ফেনোফথ্যালিন, কী-কাকে বলে এই ধরনের প্রশ্ন এই ধরনের প্রশ্ন আসতে পারে। এছাড়া এসিটিক এসিড, অ্যামোনিয়াম নাইট্রেট, নাইট্রেট, পানি, ইত্যাদির সংকেত গুলো অধিকতর প্রয়োজনীয়।
অনুধাবনমূলক কিছু প্রয়োজনীয় প্রশ্ন : মিল্ক অফ লাইম বলতে কী বুঝ, নির্দেশক কী বুঝিয়ে বল, সকল ক্ষারই ক্ষারক কিন্তু সকল ক্ষারক ক্ষার নয় বুঝিয়ে বল, ক্ষার ও ক্ষারকের প্রধান দুটি পার্থক্য, অ্যামোনিয়/মিথেন এসিড নয় কেন. অ্যালুমিনিয়াম হাইড্রোঅক্সাইড ক্ষার নয় কেন যুক্তি দাও, সোডিয়াম সালফেট লবণ কেন ব্যাখ্যা দাও, ধাতব অক্সাইড বা হাইড্রোঅক্্রাইড ক্ষার কেন ব্যাখ্যা দাও।
অধ্যায়-১১ (আলো)
জ্ঞানমূলক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন : সংকট কোণ, প্রতিসরণ কোণ, ক্রান্তি কোণ, অপটিক্যাল ফাইবার, কৃষ্ণ মন্ডল, শ্বেত মন্ডল, রেটিনা, মরীচিকা, বিবর্ধক কাচ, আইরিশ, ভিট্রিয়াস হিউমার, সরল অনুবীক্ষণ, অ্যাকুয়াস হিউমার, এই সকল বিষয়বস্তুর উপর কী, কাকে বলে, সংজ্ঞা লিখ ইত্যাদি আকারে প্রশ্ন দেখতে হবে।
অনুধাবনমূলক কিছু প্রয়োজনীয় প্রশ্ন : আলোর প্রতিসরণ বলতে কী বুঝ, প্রতিসরণের নীতি সমুহ ব্যাখ্যা দাও, আলোর প্রতিফলন বলতে কী বুঝ, পূর্ণ অভ্যন্তরীন প্রতিফলন বলতে কী বুঝ, সংকট কোণ বলতে কী বুঝ, আলোক রশ্মির দিক পরিবর্তনের কারণ কী, ম্যাগনিফাইং গøাস কেন ব্যবহার করা হয়? ইত্যাদি প্রশ্নগুলো অধিকতর গুরুত্ব দিয়ে দেখতে হবে।
অধ্যায়-১২ (মহাকাশ ও উপগ্রহ)
জ্ঞানমূলক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন : বিশ্ব, মহাবিশ্ব, উপগ্রহ, কৃত্রিম উপগ্রহ, ছায়াপথ বা মিল্কিওয়ে, গ্যালাক্সি, সৌরজগত, মহাশূণ্য, সূর্য, সূর্যের নিকটবর্তী নক্ষত্র, বিগব্যাঙ তত্ত¡, মিল্কিওয়ে এই সকল বিষয়ের উপর কী, কাকে বলে, সংজ্ঞা লিখ ইত্যাদি আকারে প্রশ্ন আসতে পারে।
অনুধাবনমূলক কিছু প্রয়োজনীয় প্রশ্ন : মহাবিশ্বের উৎপত্তি ব্যাখ্যা দাও, মহাশূণ্যের বিস্তিৃত ব্যাখ্যা কর, গ্রহ ও উপগ্রহের মধ্যে পার্থক্য দাও, প্রাকৃতিক উপগ্রহ ও কৃত্রিম উপগ্রহের মধ্যে পার্থক্য কর এসব প্রশ্ন গুলো দেখতে হবে।
অধ্যায়-১৩ (খাদ্য ও পুষ্টি)
জ্ঞানমূলক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন : খাদ্য, সুষম খাদ্য, খাদ্য উপাদান, ভিটামিন, পুষ্টি, রাফেজ, মৌল বিপাক, কিলোক্যালরি, প্রোটিন, অস্টিওম্যালোশিয়া, অ্যামাইনো এসিড, এই সকল বিষয়ের উপর কী, কাকে বলে, সংজ্ঞা লিখ ইত্যাদি আকারে প্রশ্ন আসতে পারে।
অনুধাবনমূলক কিছু প্রয়োজনীয় প্রশ্ন : খাদ্যের পুষ্টিমান বুঝিয়ে বল, দেহে খাদ্যের গুরুত্ব ব্যাখ্যা কর, সুষম খাদ্য কী বুঝিয়ে দাও, বিশুদ্ধ পানির প্রয়োজনীয়তা বুঝিয়ে দাও, রাফেজ সম্পর্কে কিছু বল, ভিটামিন এ বা সি এর উৎসগুলো কি, আমাদের খনিজ লবণের প্রয়োজনীয়তা আলোচনা কর, এ্যানেমিয়া বলতে কী বুঝ, চাল একটি শর্করা জাতীয় খাদ্য ব্যাখ্যা কর, জেরপথালমিয়া কী ধরনের রোগ ব্যাখ্যা কর ইত্যাদি।
অধ্যায়-১৪ (পরিবেশ ও বাস্তুতন্ত্র)
জ্ঞানমূলক কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন : খাদ্য, খাদ্যজাল, খাদ্যশৃঙ্খল, খাদক, উৎপাদক, বাস্তুসংস্থান, ফাইটোপ্লাঙ্কটন, বিয়োজক, জু প্লা্কংটন, ম্যানগ্রোভ বন, জৈব উপাদান, বাস্তুতন্ত্র, ইত্যাদি বিষয়বস্তু উপর ভিত্তি করে কী-কখন-কাকে বলে বা সংজ্ঞা আকারে জ্ঞান মূলক প্রশ্ন থাকবে। অনুধাবনমূলক কিছু প্রয়োজনীয় প্রশ্ন : খাদ্যজাল বলতে কী বুঝ ব্যাখ্যা কর, উৎপাদক বলতে কী বুঝ, বিয়োজক বলতে কী বুঝ, ছত্রাক এক ধরনের বিয়োজক ব্যাখ্যা সুন্দরবনকে স্থলজ বাস্তুসংস্থান বলা হয় কেন, খাদ্যশৃঙ্খল বলতে কী বুঝায়, তৃনভোজী প্রাণী বলতে কী বুঝ, উপর্যুক্ত বিজ্ঞান বিষয়ে প্রশ্নসমূহ জেএসসি পরীক্ষার্থীদের জন্যে গুরুত্বপূর্ণ, যা সাজেশন্সরূপে গ্রহন করা যেতে পারে। এছাড়া সকল ছাত্রছাত্রী অর্থাৎ জেএসসি পরীক্ষার্থী তাদের নিজ নিজ মেধা ও প্রত্যাশা অনুযায়ী, উল্লেখিত জ্ঞানমূলক ও অনুধাবনমূলক প্রশ্নের সাথে সমন্বয় রেখে প্রয়োগ ও উচ্চতর দক্ষতা বিষয়ক প্রশ্ন অনুশীলন করতে করতে হবে। মনে রাখতে হবে, ভালো ফলাফলের জন্যে মনোযোগ সহকারে পড়ালেখার কোন বিকল্প নেই। অতীতে আমাদের ছাত্রছাত্রী যারা বৃত্তি পেয়েছে তারাই এর প্রকৃষ্ট উদাহরণ। যেহেতু সময় আছে কেবল আজকের দিন, তাই সময় ক্ষেপন না করে উল্লেখিত প্রশ্নসমূহ একবার করে দেখে নিতে পারলে উত্তম সিদ্ধান্ত হবে। আজ আর নয়, ধন্যবাদ ২০১৯ সালের সকল জেএসসি পরীক্ষার্থীকে, একইসাথে রইল শুভকামনা।
লেখক : প্রধান শিক্ষক
পশ্চিম গোমদÐী বশরত নগর সরকারি নি¤œ মাধ্যমিক বিদ্যালয়, বোয়ালখালী, চট্টগ্রাম।