প্রথম জয় ও শিরোপার ব্যবধান ২১ বছর

58

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের জন্য ১৭ মে তারিখটা বেশ স্মরণীয়। প্রথম ওয়ানডে ম্যাচ জয় থেকে শুরু আর তারপর বহুজাতিক সিরিজ জয়। সবই হয়েছে শুভক্ষণ ১৭ মে তারিখে। প্রথম ম্যাচ জয় আর প্রথম শিরোপা জয়ের মধ্যে সময়ের পার্থক্যটা ২১ বছরের। পাকিস্তানের বিপক্ষে ১৯৮৬ সালে শ্রীলঙ্কার তাইরন ফার্নান্দো স্টেডিয়ামের ম্যাচ দিয়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের পথ চলা। এরপর একে একে খেলে ফেলে ২২টি ওডিআই ম্যাচ, তবে জয়ের স্বাদ তখনও পাওয়া হয়নি টাইগারদের।
ওডিআই স্ট্যাটাস পাওয়ার পর ১২ বছর অপেক্ষা প্রথম জয়ের। কেনিয়ার বিপক্ষে ১৯৯৮ সালে ভারতের হায়দ্রবাদে ওডিআইতে প্রথম জয় বাংলাদেশের। সে ম্যাচে মোহাম্মদ রফিক বল এবং ব্যাট হাতে জ্বলে ওঠেন। আর টাইগারদের প্রথম জয়ে তিনি পান ম্যাচ সেরার পুরস্কার।
এরপর ক্ষণে ক্ষণে পরিবর্তিত হতে শুরু করে বাংলাদেশের ক্রিকেট আকাশের রঙ। কখনো উজ্জ্বল ঝকঝকে আকাশ আবার কখনো বা ঘন কালো মেঘে ঢেকে যাওয়া। তবে ধীরে ধীরে কেটে গেছে ঘন কালো মেঘ। এখন টাইগারদের ক্রিকেটের আকাশটা ঝলমলে নীল। সাফল্য এখন হাতের নাগালে। দলে এসেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, কিংবা তামিম ইকবালের মতো ব্যাটসম্যান। আর দলকে নেতৃত্ব দেওয়া মাশরাফির মতো অধিনায়ক।
একে একে সম্ভব হয়েছে জিম্বাবুয়ে, কেনিয়া, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওডিআই সিরিজ জয়। বিশ্বকাপের মঞ্চে পৌঁছেছে কোয়ার্টার ফাইনালে। আছে আরো বড় বড় পাওয়াও। তবে অধরা থেকে গিয়েছিল বহুজাতিক সিরিজে শিরোপা জয়টা। টাইগার ক্রিকেটের ইতিহাসের ৩৩ বছরের ইতিহাসে ২০১৯ সালের আগ পর্যন্ত খেলেছে ছয়টি ফাইনাল। তবে প্রতিবারই দেখতে হয়েছে হারের মুখ।
একে একে ছয়টা ফাইনাল হারের পর ২০১৯ সালে ঠিক বিশ্বকাপ ক্রিকেট শুরুর আগ মুহুর্তে আয়ারল্যান্ডে উইন্ডিজ, আয়ারল্যান্ড এবং বাংলাদেশের ত্রিদেশীয় সিরিজ। পুরো সিরিজ জুড়ে দাপুটে ক্রিকেট খেলে ফাইনালে বাংলাদেশ।
ফাইনালেও দাপটের সাথে ক্রিকেট খেলে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো বহুজাতিক সিরিজের শিরোপা বাংলাদেশের। আর প্রথম ওয়ানডে জয় এবং বহুজাতিক সিরিজের প্রথম শিরোপা জয়ের মাঝে বাংলাদেশ জিতেছে আরো ১২২টি ম্যাচ। নিজেদের ৩৬২তম ম্যাচে এসে প্রথম শিরোপা জয়ের স্বাদ। আর সে শিরোপা জয়ের স্বাদও এসেছে প্রথম ওয়ানডে ম্যাচ জয়ের দিনেই। ২১ বছর আগে নিজেদের ২৩তম ম্যাচে প্রথম ওয়ানডে জয়। আর ক্রিকেট স্ট্যাটাস পাওয়ার ৩৩বছর পর নিজেদের ৩৬২তম ম্যাচে প্রথম কোন শিরোপা জয়।
শিরোপা জয়ের আত্মবিশ্বাস নিয়ে ইংল্যান্ড বিশ্বকাপ খেলবে বাংলাদেশ। ২জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশের বিশ্বকাপ মিশন শুরু।