পটিয়ায় জাপার দুই পক্ষের পাল্টাপাল্টি সমাবেশ-উত্তেজনা

43

পটিয়ায় জাপার পাল্টাপাল্টি সমাবেশ ডেকেছে দুই পক্ষের লোকজন। উপজেলার শান্তিরহাটস্থ একটি কমিউনিটি সেন্টারে আজ শনিবার বিকালে পাল্টাপাল্টি এ সমাবেশের ডাক দেয়া হয়।
দক্ষিণ জেলা জাতীয় পার্টির আহব্বায়ক নুরুচ্ছফা সরকারের অনুসারীরা পটিয়া উপজেলা জাতীয় পার্টির সম্মেলন আহবান করেছেন। খবর পেয়ে দক্ষিণ জেলা জাতীয় পার্টির সাবেক সভাপতি ও জাপার বর্তমান কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান শামশুল আলম মাস্টারের পক্ষের লোকজন একই স্থানে কর্মী সমাবেশ ডেকেছেন।
দুটি পক্ষে বিভক্ত হয়ে গত কয়েক বছর ধরে বিরোধে জড়িয়ে পড়েছে চট্টগ্রাম দক্ষিণ জেলা জাতীয় পার্টি (জাপা)। একটি পক্ষ জেলা জাপার সাবেক সভাপতি সামশুল আলম মাস্টারের। অন্যটি বর্তমান আহবায়ক নুরুচ্ছফা সরকারের। নুরুচ্ছফা সরকার উপজেলা জাপার সম্মেলন ডাকার খবর পেয়ে একই সময় ও একই স্থানে কর্মী সমাবেশের ডাক দেন সামশুল আলম মাস্টার।
জানা যায়, কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান সামশুল আলম মাস্টার ২০১৪ সালে জেলা জাপার সভাপতি ও নুরুচ্ছফা সরকার সাধারণ সম্পাদক নির্বাচিত হন। পরবর্তিতে সামশুল আলম মাস্টারকে মাইনাস করে নুরুচ্ছফা সরকার জেলায় জাপার আহবায়ক হন। এরপর দলীয় কোন্দল চরম আকার ধারণ করে। এ নিয়ে উভয় পক্ষের লোকজনের মধ্যে বেশ কয়েকবার সংঘর্ষ হয়। এ কারণে জেলার প্রতিটি উপজেলা ও পৌরসভা জাপার কর্মকান্ডে স্থবিরতা দেখা দেয় এবং জাপার রাজনৈতিক কর্মকান্ড নিস্ক্রিয় হয়ে পড়ে। এ অবস্থায় দলের তৎকালীণ মহাসচিব জিয়া উদ্দিন বাবলু গত ২০১৫ সালে নুরুচ্ছফার নেতৃত্বাধিন আহবায়ক কমিটি বিলুপ্ত করেন এবং বিরাজমান দুই গ্রূপের প্রধান প্রতিপক্ষ সামশুল আলম মাস্টার ও নুরুচ্ছফা সরকারকে ঐক্যবদ্ধ করে নতুন করে জেলা সম্মেলন প্রস্তুতি কমিটি ঘোষণা করেন। ওই কমিটি সাত উপজেলা ও পাঁচ পৌরসভাসহ সবগুলো কমিটি বিলুপ্ত করে। এরপর নতুন করে উপজেলা, থানা ও পৌরসভায় আহবায়ক কমিটি গঠন করা হয়। ২০১৫ সালের ২০ অক্টোবর জেলা জাপার সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে যোগ দেন জাপা চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদ। পটিয়ায় সম্মেলন উপলক্ষে দীর্ঘ ১৯ বছর পর তিনি পটিয়ায় ওই সভা করেন। এরপূর্বে তিনি সর্বশেষ ১৯৯৭ সালে কক্সবাজার থেকে ঢাকা ফেরার পথে তিনি পটিয়া বাস স্টেশন চত্বরের এক পথসভায় বক্তব্য রেখেছিলেন। জেলা জাপার সম্মেলনের একবছর পর গত বছর ২০১৬ সালে জাপার কেন্দ্রীয় সাধারণ সম্পাদক পদে পরিবর্তন এলে চট্টগ্রাম দক্ষিণ জেলা কমিটি আবারও বিভক্ত হয়ে পড়ে।
সর্বশেষ আজ শনিবার এক পক্ষের উপজেলা জাপার সম্মেলন আর অপর পক্ষের কর্মীসভাকে কেন্দ্র করে আবারও উত্তপ্ত ছড়িয়ে পড়েছে। যেকোন সময় বড় ধরণের সংঘর্ষের আশঙ্কা করছেন স্থানীয়রা। অবস্থা বুঝে সকাল ১০টার দিকে সম্মেলনের স্থান ও আশপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করার প্রস্তুতি রয়েছে বলে প্রশাসন সূত্রে জানা গেছে।
পটিয়া থানার অফিসার ইনচার্জ বোরহান উদ্দীন বলেন, জাতীয় পার্টির দুটি পক্ষের কোনো পক্ষকেই সমাবেশের অনুমতি দেয়া হয়নি। এরপরও যদি কেউ কিছু করার চেষ্টা করে পুলিশ জান-মাল রক্ষার্থে প্রয়োজনীয় ব্যবস্থা নিবে।
এ বিষয়ে দক্ষিণ জেলা জাপার আহব্বায়ক নুরুচ্ছফা সরকার বলেন, আমরা সম্মেলনের সকল প্রস্তুতি সম্পন্ন করেছি। সম্মেলন যথা সময়ে অনুষ্ঠিত হবে, এজন্য মৌখিক অনুমতি নিয়েছেন বলেও জানান তিনি।
এ বিষয়ে জাতীয় পার্টির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও দক্ষিণ জেলা জাতীয় পার্টির সাবেক সভাপতি শামশুল আলম মাস্টার বলেন, উপজেলা জাপার সম্মেলন নামে কারা নাকি জাতীয় পার্টির সম্মেলনের ডাক দিয়েছে। স্থানীয় নেতা কর্মীদের বাদ দিয়ে সম্মেলন করার খবর পেয়ে তৃণমূল নেতা কর্মীরা একই স্থান কর্মী সমাবেশের ডাক দিয়েছেন।