তিন ফিফটিতে দারুণ শুরু ইংল্যান্ডের

9

টি-টোয়েন্টি সিরিজ জয়ের পর নিউজিল্যান্ডে মাউন্ট মঙ্গানুই টেস্টের প্রথম দিন দারুণ কাটলো ইংল্যান্ডের। প্রথম ইনিংসে তিন ফিফটিতে ৪ উইকেটে ২৪১ রানে বৃহস্পতিবারের খেলা শেষ করেছে সফরকারীরা। বে ওভালে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। অভিষেক টেস্টে ডম সিবলে উদ্বোধনী জুটি গড়েন রোরি বার্নসের সঙ্গে। প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরি করা এই ডানহাতি ওপেনার লম্বা ইনিংস খেলতে পারেননি। ২২ রানে কলিন ডি গ্র্যান্ডহোমের শিকার হন তিনি। উদ্বোধনী জুটিটা ছিল ৫২ রানের। দ্বিতীয় উইকেটে আরেকটি পঞ্চাশ ছাড়ানো জুটি আসে, বার্নসের সঙ্গে ছিলেন জো ডেনলি। পঞ্চম ফিফটি করে মাঠ ছাড়েন বার্নস। ১৩৮ বলে ৬ চারে ৫২ রান করে ডি গ্র্যান্ডহোমকে উইকেট দেন ইংলিশ ওপেনার।
অধিনায়ক জো রুট ক্রিজে থিতু হওয়ার আগেই নেইল ওয়াগনারের বলে বিদায় নেন। ২২ বলে ২ রান করেন তিনি। এরপর ডেনলি ও বেন স্টোকসের চমৎকার এক জুটি। দিন শেষ করার ইঙ্গিত দিচ্ছিলেন তারা। কিন্তু ৮৩ রানের এই জুটি ভেঙে দেন টিম সাউদি। ১৩৬ বলে পঞ্চম হাফসেঞ্চুরি করা ডেনলি উইকেট হারান দিনের ইনিংস সেরা ৭৪ রানে। তার ১৮১ বলের ইনিংসে ছিল ৮ চার ও ১ ছয়। শেষ বিকেলে স্টোকসকে সঙ্গ দিতে ‘নাইট ওয়াচম্যান’ হিসেবে মাঠে নামেন ওলি পোপ।
৩৮ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ার পথে স্টোকস ৯১ বলে ৫ চারে ২০তম ফিফটি করেন। ৬৩ রানে ফার্স্ট স্লিপে রস টেলরের হাতে জীবন পাওয়া এই ব্যাটসম্যান ৬৭ রানে দিন শেষ করেন, আরেক প্রান্তে ১৮ রানে খেলছিলেন পোপ। নিউজিল্যান্ডের পক্ষে ডি গ্র্যান্ডহোম সর্বোচ্চ দুটি উইকেট নেন। একটি করে পান ওয়াগনার ও সাউদি।