জাতির ক্রান্তিকালে জিয়াউর রহমানের ভূমিকা অপরিসীম

23

 

চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি :
মহানগর স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের পুনঃপ্রবর্তক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান (বীর উত্তম)’র ৮৫তম জন্ম বার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে সম্প্রতি চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহব্বায়ক ও মহানগর বিএনপির সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ানের সভাপতিত্বে ও সদস্য সচিব মোস্তক আহমদ খানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সাবেক সভাপতি ও সাবেক মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরী বলেন, জাতির ক্রান্তিকালে জিয়াউর রহমান গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন, যা ১৬ কোটি মানুষের হৃদয়ে স্থান করে নিয়েছে। মুক্তিযুদ্ধে জিয়াউর রহমান অসীম বীরত্বের পরিচয় দিয়েছেন। জিয়াউর রহমান কৃষি বিপ্লব, শিল্প বিপ্লব, খাল খনন ও পূর্ণখনন করেন।
আবু সভাপতির বক্তব্যে আবু সুফিয়ান বলেন, জিয়াউর রহমান দুরদর্শী সাহস, বীরত্ব, সততা, কর্মতৎপর, জনগণিষ্ঠতা, অধৈর্য্য ও আড়ম্বরহীন এক কিংবদন্তি রাষ্ট নায়ক ছিলেন। তাঁর অবদান দেশের মানুষ কখনো ভুলবার নয়। এসময় উপস্থিত ছিলেন মোশারফ হোসেন, শহীদুল আলম বুলবুল, চন্দনাইশ উপজেলা বিএনপির আহব্বায়ক নুরুল আনোয়ার চৌধুরী, আব্দুল গফ্ফার চৌধুরী, এস.এম. মামুন মিয়া, জহুরুল ইসলাম চৌধুরী আলমগীর, এড. ফৌজুল আমিন, জামাল হোসেন, মেজবাহ উদ্দিন চৌধুরী জাহেদ, হুমায়ুন কবির আনসার, লায়ন হেলাল উদ্দিন, এহসানুল মওলা, নুরুল কবির, মঈনুল আলম ছোটন, মোস্তাফিজুর রহমান চৌধুরী, এড. কাশেম চৌধুরী, চন্দ্র গুপ্ত বড়ুয়া, কমিশনার নিলুফা ইয়াসমিন, জেলা বিএনপির সদস্য ও লোহাগাড়া উপজেলা বিএনপির আহব্বায়ক নাজমুল মোস্তফা আমিন, সদস্য সচিব সাজ্জাদ হোসেন, বাঁশখালী উপজেলা বিএনপির আহব্বায়ক সাবেক চেয়ারম্যান মোঃ লোকমান, সদস্য সচিব সাবেক রেজাউল হক চৌধুরী।
চট্টগ্রাম মহানগর যুবদল :
মহান স্বাধীনতার ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা, মুক্তিযুদ্ধে জেড ফোর্সের অধিনায়ক, বাংলাদেশী জাতীয়তাবাদী দর্শনের দিশারী শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান (বীর উত্তম)-এর ৮৫তম জন্মবার্ষিকীতে যুবদলের উদ্যোগে বাদ জোহর নামাজের পর সরাইপাড়া ইউসুফিয়া ইসলামিক একাডেমীতে দোয়া ও মিলাদ মাহফিল এবং এতিম শিশুদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।
এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল কেন্দ্রীয় নির্বাহী কমিটির চট্টগ্রম বিভাগীয় সহ সভাপতি ও চট্টগ্রাম মহানগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দীপ্তি, বিশেষ অতিথি ছিলেন কেন্দ্রীয় নির্বাহী কমিটির দপ্তর সম্পাদক (যুগ্ম সম্পাদক পদমর্যাদা) কামরুজ্জামান দুলাল, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ দপ্তর সম্পাদক নুরুল ইসলাম সোহেল।
চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দল :
কেন্দ্রীয় সেচ্ছাসেবক দলের সহ-সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খান বলেছেন, শহীদ জিয়ার আদর্শ ধারণ করে দেশনেত্রী বেগম খালেদা জিয়া এবং দেশনায়ক তারেক রহমান এর নেতৃত্বে ঐক্যবদ্ধভাবে সামনের দিকে এগিয়ে যেতে হবে গণতন্ত্র পুনরুদ্ধার করে জনগণের অধিকার প্রতিষ্ঠা করতে হবে।
বিএনপির প্রতিষ্ঠাতা, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান (বীর উত্তম) এর ৮৫তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল চট্টগগ্রাম মহানগর এর উদ্যোগে গত ১৯ জানুয়ারি, বাদে যোহর কাজীর দেউড়ী নসিমন ভবন দলীয় কার্যালয় মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল শেষে সংক্ষিপ্ত আলোচনা সভায় একথা বলেন। কেন্দ্রীয় সেচ্ছাসেবক দলের সহ-সাংগঠনিক সম্পাদক ও চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলু বলেন, জিয়া গণতন্ত্রের প্রাণপুরুষ। আধুনিক বাংলাদেশের স্থপতি। দোয়া ও মিলাদ মাহফিলে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান, আরাফাত রহমান কোকো ও সফিউল বারী বাবু’র রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।