চট্টগ্রাম প্রিমিয়ার ফুটবল লিগে শিরোপার স্বাদ পেল কাস্টমস

94

গত লিগের চ্যাম্পিয়ন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) এবং রানার্স আপ চট্টগ্রাম বন্দর কতৃপক্ষ ক্রীড়া সমিতির ম্যাচ দিয়ে শেষ হওয়ার কথা ছিল এবারের চট্টগ্রাম প্রিমিয়ার ফুটবল লিগ এর। কিন্তু ফিকশ্চার প্রনয়ণের প্রচলিত ধারাটা এবার অনুসরণ করে নি চট্টগ্রাম জেলা ফুটবল অ্যাসোসিয়েশন (সিডিএফএ)। ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে ৪৪ নম্বর খেলা হিসেবে। আর ৪৫ তম অর্থাৎ এবারের লিগের সমাপনী ম্যাচ হয়েছে আগেই চ্যাম্পিয়নশিপ নিশ্চিতকারী কাস্টমস এসসি ও ব্রাদার্স ইউনিয়নের মধ্যে। অবশ্য লিগ আয়োজকদের কথিত অনিয়মটি কাকতালীয়ভাবে ‘শাপেবর’ হয়ে গেছে। কারণ ৪৪ তম ম্যাচটি ‘পাতানো’ খেলার বদনাম পেয়েছে আর ৪৫ তম অর্থাৎ শেষ ম্যাচটি তীব্র প্রতিদ্বন্ধিতাপূর্ণ এবং উপভোগ্য হয়েছে। তবে লিগের সুন্দর পরিসমাপ্তি ঘটেছে বলা যাবে না কারণ কাস্টমস এসসি লিগ (২৩ পয়েন্ট) লিগ চ্যাম্পিয়ন হলেও লিগের রানার্স আপ এখনো নির্ধারণ হয়নি মোহামেডান ব্লুজ ও চসিক একাদশ সমান (১৮) পয়েন্ট অর্জন করায়। আজ বিকেল তিনটায় প্লে অফ ম্যাচের মাধ্যমে রানার্স আপ নির্ধারিত হবে। এ খেলা অমীমাংসিত থাকলে সরাসরি টাইব্রেকারের মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হবে।
গতকাল দিনের প্রথম ম্যাচে চবক ক্রীড়া সমিতি ২-২ গোলে ড্র করে চসিক একাদশের সাথে। আর এই একটি পয়েন্টই বাঁচিয়ে দিয়েছে চবক ক্রীড়া সমিতিকে রেলিগেশনের হাত থেকে। বন্দরের ময়না ও কিংস্লে এবং চসিক এর রোমান ও বুকোলা গোল করেন। ম্যাচ সেরা বন্দরের শরিফের হাতে ক্রেস্ট তুলে দেন সিজেকেএস কাউন্সিলর কাজী মঈনুল হক মহিউদ্দিন। তবে যে স্টাইলে খেলা হয়েছে তা দেখে উপস্থিত ক্রীড়ামোদি দর্শকরা ম্যাচটিকে ‘ভাই খেলা’ বলে ধিক্কার দিয়েছে। খেলার দেয়া-নেয়া এবং গোল করার ধরণ দেখে ম্যাচটিকে বোঝাপড়ার খেলা ছাড়া কিই আর বলা যায়! একজন দর্শক ক্ষোভের সাথেই বলেন, এবারের লিগে পাতানো খেলা আরও হয়েছে কিন্তু এত ন্যাকেড আর হয়নি।
এদিকে চবক (৭ পয়েন্ট) চসিক এর কাছ থেকে একটি পয়েন্ট পাওয়ায় কপাল পুড়েছে শতদল ক্লাবের (৬ পয়েন্ট)। এবারের লিগে সর্বনিম্ন পয়েন্ট অর্জন করে প্রিমিয়ার লিগ থেকে অবনমিত হয়ে যাচ্ছে স্টেডিয়াম পাড়ার ঐতিহ্যবাহী এ দলটি। ১৯৮৯ সালে সিজেকেস’র অনুমোদন পেয়ে প্রথম আসরেই ২য় বিভাগ চ্যাম্পিয়ন হয়ে সিনিয়র ডিভিশন ফুটবল লিগে উঠে আসা দলটি এবার অবনমনের শিকার হল।
দিনের অপর ম্যাচে কাস্টমস এসসি ১-০ গোলে ব্রাদার্স ইউনিয়নকে পরাজিত করে সর্বাধিক ২৩ পয়েন্ট নিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। তীব্র প্রতিদ্বন্ধিতাপূর্ণ ও আকর্ষণীয় ম্যাচটির জয় নির্ধারক একমাত্র গোলটি করেন মোতালেব। মাঠের উত্তর-পশ্চিম কোণ থেকে তার ডান পায়ের কর্ণার কিকের বল সুইং করে সবাইকে বোকা বানিয়ে ২য় এবং ক্রসবারের কোণ হয়ে জালে জড়িয়ে অসাধারণ গোলে পরিণত হয়। এ ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরষ্কার পায় ব্রাদার্সের আশফাক।
পাকিস্তান আমল থেকেই চট্টগ্রাম লিগে খেললেও অনেক ক্রীড়াবিদকে চাকরি দেয়া এবং অনেক জাতীয় তারকা উপহার দেয়া কাস্টমস এসসি এ প্রথম প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেল। অবশ্য এর আগে ৮৩ সালে চট্টগ্রাম প্রথম বিভাগ ফুটবল লিগে মোহামেডানের সাথে যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছিল এবাদুল হক লুলুর দলটি। এবার কাস্টমস এসসির প্রশিক্ষকের দায়িত্ব পালন করেছেন সাবেক জাতীয় ফুটবলার, ৯৯ সাফ গেম্স ফুটবলে চ্যাম্পিয়ন বাংলাদেশ দলের সদস্য আনোয়ার হোসেন। উল্লেখ্য, দীর্ঘদিন ধরে চট্টগ্রাম প্রথম বিভাগ ফুটবল লিগে কর্ণফুলি ক্রীড়াচক্রের কোচ আনোয়ার এবারই প্রথম কোন প্রিমিয়ার ফুটবল টিমের কোচের দায়িত্ব নেন আর প্রথম আসরেই দলকে শিরোপা এনে দিয়ে চমক সৃষ্টি করেন।
চট্টগ্রাম জেলা ফুটবল রেফারি সমিতি ঘোষিত এবারের লিগের সেরা কোচের পুরষ্কার পান মুক্তিযোদ্ধার কোচ দেবাশীষ বড়ুয়া দেবু। উল্লেখ্য, এবারের লিগ চ্যাম্পিয়ন কাস্টমস এসসি ২০১৩-১৪ মওসুমে চট্টগ্রাম প্রিমিয়ার লিগ থেকে অবনমিত হলেও পরের মওসুমেই প্রথম বিভাগ চ্যাম্পিয়ন হয়ে প্রিমিয়ার লিগে উঠে দেবাশীষ বড়ুয়া দেবুর প্রশিক্ষণে।
সিডিএফএ-সিজেকেএস’র যৌথ আয়োজনে জিপিএইচ ইষ্পাত প্রিমিয়ার ডিভিশন ফুটবল লিগের চ্যাম্পিয়ন কাস্টমস এসসি’র অধিনায়ক ও কর্মকর্তাদের হাতে চ্যাম্পিয়ন ট্রফি তুলে দেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ.জ.ম নাছির উদ্দীন। সিডিএফএ’র সহ-সভাপতি এস এম শহীদুল ইসলাম এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আ.ন.ম ওয়াহিদ দুলালের সঞ্চালনায় পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিজেকেএস সহ-সভাপতি মোঃ হাফিজুর রহমান, যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম, বিভাগীয় ক্রীড়া সংস্থার যুগ্ম-সম্পাদক নজরুল ইসলাম লেদু, সিডিএফএ কোষাধ্যক্ষ মো: শাহজাহান, সিজেকেএস ফুটবল সম্পাদক মোহাম্মদ ইউসুফ, নির্বাহী সদস্য একেএম আবদুল হান্নান আকবর, সিডিএফএ নির্বাহী সদস্য মাহমুদুর রহমান মাহবুব, সিজেকেএস কাউন্সিলর কাজী মঈনুল হক, শাহাদাত হোসেন, মকসুদুর রহমান বুলবুল, আকতারুজ্জামান, সৈয়দ গিয়াস উদ্দিন মাহমুদ হেলাল, এনামুল হক, তুষার বড়ুয়া, সিডিএফএ কাউন্সিলর কাজী জসীম উদ্দীনসহ লীগে অংশগ্রহণকারী ফুটবল দলের খেলোয়াড়, প্রশিক্ষকসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ।