এক যুগ পর আবারও কোপা আমেরিকা চ্যাম্পিয়ন ব্রাজিল

37

ঘরের মাঠে ফেভারিট হিসেবে শুরু করা ব্রাজিলই কোপা আমেরিকার শিরোপা উঁচিয়ে ধরেছে। পেরুকে ৩-১ গোলে হারিয়ে কোপার চ্যাম্পিয়ন হয়েছে সেলেসাওরা। রিও ডি জেনেইরোর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে রোববার রাতে এভারটনের গোলে শুরু। পরে গ্যাব্রিয়েল জেসাস ও রিচার্লিশনের গোলে জয় তুলে নেয় টিটের ব্রাজিল। পেরুর সান্ত¡নার গোলটি পেনাল্টি থেকে, হোসে পাওলো গুয়েররোর।
লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের শিরোপা ব্রাজিল এই নিয়ে ৯ বার জিতল। ২০০৭ সালের পর দীর্ঘ বিরতি দিয়ে এলো শেষ ট্রফিটি। একযুগ আগে আর্জেন্টিনাকে হারিয়ে কোপা জিতেছিল সাম্বার দেশ। এই নিয়ে পাঁচবার কোপা আমেরিকা আয়োজন করে প্রতিবারই শিরোপা জিতল ব্রাজিল। ঐতিহাসিক মারাকানায় এদিন হিরো থেকে একটুর জন্য ভিলেন হতে যাচ্ছিলেন গ্যাব্রিয়েল জেসাস! সেটি হয়নি। একটি গোল করে, আরেকটি করিয়ে নায়ক ম্যানসিটি তারকাই। ম্যাচের ১৫তম মিনিটেই লিড নেয় ব্রাজিল। জেসাসের বাড়িয়ে দেয়া বলে এভারটনের শট জাল খুঁজে নিলে উৎসবে মেতে ওঠে স্বাগতিক দর্শকরা। বিরতির এক মিনিট আগে ব্রাজিলকে হতাশ করে সমতায় ফেরে পেরু। ডি-বক্সের ভেতরে থিয়াগো সিলভার হাতে বল লাগলে রেফারি পেনাল্টির নির্দেশ দেন। স্পটকিক থেকে গোল করতে ভুল করেননি গুয়েরেরো।
পেরুর সেই আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি। প্রথমার্ধের যোগ করা সময়ে আর্থারের পাস থেকে বল পেয়ে কোনাকুনি শটে জেসাস লক্ষ্যে জড়ালে ব্রাজিল ২-১ গোলের লিড নিয়েই পানি পানে যায়। মধ্যবিরতির পর খেলার ৭০তম মিনিটে পেরুভিয়ান ডিফেন্ডার কার্লোস সামব্রানোকে রাফ ট্যাকল করে ২য় হলুদ (লাল) কার্ড দেখে জেসাস মাঠ ছাড়লে দশজনের দলে পরিণত হয় ব্রাজিল। সেই সুযোগ অবশ্য কাজে লাগাতে পারেনি পেরু।
উল্টো যোগ করা সময়ে আরেকটি গোল হজম করে গ্রুপপর্বে ব্রাজিলের কাছে ৫-০ গোলে বিধ্বস্ত হওয়া পেরু। ডিফেন্ডার সামব্রানো ব্রাজিলিয়ান তারকা এভারটনকে বক্সের ভেতর ফেলে দিলে রেফারি পেনাল্টির নির্দেশ দেন। স্পটকিক থেকে গোল করে শিরোপা জয় নিশ্চিত করেন রিচার্লিশন।