একুশের দ্বিতীয় বর্ষপূর্তি উৎসব উদযাপিত

73

একুশ মানবিকতা ও আবৃত্তি চর্চাকেন্দ্র গত ১৮ জানুয়ারি শুক্রবার তৃতীয় বছরে পদার্পণ উপলক্ষে চট্টগ্রামের ফুলকি স্কুলের এ কে খান স্মৃতি মিলনায়তনে ‘অন্তর মম বিকশিত কর’ শিরোনামে বর্ষপূর্তি উৎসব আয়োজনে করেছে। উদ্বোধনী আয়োজনে যন্ত্রে জাতীয় সংগীত বাজিয়েছেন আনিস মাহমুদ (বেহালা) ও বেলাল চৌধুরী (বাঁশি)। এর পরপরই শুরু হয় একুশের পরিবেশনায় উদ্বোধনী বৃন্দ আবৃত্তি ‘অন্তর মম বিকশিত কর’। বর্ষপূতি উৎসব সহযোগী ছিঠ ডেল্টা ইমিগ্রেশন, কেএসবি স্টিল, প্যাসিফিক হসপিটাল ও ডায়াগনস্টিক সেন্টার এবং এক্সপার্ট ইন টোফেল। আর মিডিয়া পার্টনার হিসেবে ছিলেন বিএন টিভি, কমিউনিটি নিউজ এবং সিটিজিবিডিনিউজডটকম।
ব্যাংকার সব্যসাচী চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধ গবেষণা ট্রাস্ট চট্টগ্রামের ট্রাস্টি বীর মুক্তিযোদ্ধা জাহেদ আহাম্মদ। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের মহাব্যবস্থাপক নিতাই কুমার ভট্টাচার্য। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মুক্তিযোদ্ধা ফাহিম উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. শাহেদ আহমদ চৌধুরী, সম্মিলিত আবৃত্তি জোট, চট্টগ্রামের সভাপতি আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী, জেলা শিল্পকলা একাডেমি, চট্টগ্রামের সাধারণ সম্পাদক নাট্যজন সাইফুল আলম বাবু, কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল এবং ন্যাশানাল ব্যাংক লিমিটেডের এক্সকিউটিভ অফিসার মোস্তফা মাহবুব বাবু। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন একুশের সদস্য সচিব অনির্বাণ চৌধুরী এবং উপস্থাপনায় ছিলেন বাংলাদেশ বেতারের উপস্থাপক রণধীর দে। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রেখেছেন ডেলটা ইমিগ্রেশনের সিইও মোহাম্মদ আলমগীর, সিটিজি ব্লাড ব্যাংকের এডমিন রাজু দেব এবং প্রমিতি সাংস্কৃতিক একাডেমির আবৃত্তিশিল্পী ইকবাল হোসেন জুয়েল।
একুশকে ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন সিটিজি ব্লাড ব্যাংক, শিখর নেগেটিভ ব্লাড ব্যাংক, বোধন আবৃত্তি পরিষদ, উচ্চারক আবৃতি কুঞ্জ, মুক্তধ্বনি আবৃত্তি সংসদ এবং প্রমিতি সাংস্কৃতিক একাডেমি। উৎসবে কবিতা পাঠ করেছেন কবি মনিরুল মনির ও আলী প্রয়াস। দলীয় নৃত্য পরিবেশনায় করেছেন কৃত্তিকা নৃত্যালয় এবং ডান্স একাডেমি। একক আবৃত্তি করেছেন মিলি চৌধুরী (শৈশব আবৃত্তি সংগঠন), মছরুর হোসেন (মুক্তধ্বনি আবৃত্তি সংসদ), মাইনুল আজম চৌধুরী (বোধন আবৃত্তি পরিষদ), মো. মুজাহিদুল ইসলাম (তারুণ্যের উচ্ছ¡াস), বেনজীর রশিদ সাইমুন (দৃষ্টি চট্টগ্রাম), মো. সেলিম ভূঁইয়া (স্বদেশ আবৃত্তি সংগঠন), মৌসুমী চক্রবর্তী (উচ্চারক আবৃত্তি কুঞ্জ), জেবুন নাহার শারমিন (চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ), অনন্যা চৌধুরী পিউ (বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ), শারমিন মুস্তারী নাজু (অঙ্গন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়) এবং একুশের সদস্যÑ মোহাম্মদ তৌহিদুল ইসলাম, বিজয় চক্রবর্ত্তী, অনামিকা চৌধুরী, জয় চন্দ্র বিশ্বাস, নাজমুন সুলতানা, মুহাই মেইনুল ইসলাম, স্নিগ্ধা সিকদার ও উদিতা ভট্টাচার্য্য। দলীয় সংগীত পরিবেশন করে গানের ভুবন। একক সংগীত পরিবেশন করেছেন একুশ সদস্য আলপনা বড়ুয়া। মূকাভিনয় পরিবেশন করেছেন সাইলেন্ট থিয়েটার। এছাড়া পুরো আয়োজনের সময় জুড়ে বিনা মুল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচিতে সেবা দিয়েছেন একুশের সদস্যরা। বিজ্ঞপ্তি