ইমপেরিয়াল হাসপাতালে বৈজ্ঞানিক সেমিনার

34

‘হেমাটোলজি সোসাইটি অব বাংলাদেশ এবং ইমপেরিয়াল হাসপাতাল লিমিটেড’-এর হেমাটোলজি বিভাগের যৌথ উদ্যোগে এক বৈজ্ঞানিক সেমিনার গত ২০ ফেব্রূয়ারি বৃহস্পতিবার সকাল সাড়ে ৮ টায় অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম মহানগরীর পাহাড়তলীস্থ বহুমুখী বিশেষায়িত চিকিৎসাকেন্দ্র ইমপেরিয়াল হাসপাতাল লিমিটেড’র অডিটরিয়ামে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন হেমাটোলজি সোসাইটি অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. মো. মাহবুবুর রহমান। তিন পর্বের আয়োজিত এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজের প্রিন্সিপাল অধ্যাপক ডা. মোহাম্মদ শামীম হাসান।
স্বাগত বক্তব্য রাখেন ইমপেরিয়াল হাসপাতালের সন্মানিত চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন। স্বাগত বক্তব্যে তিনি বলেন, ইমপেরিয়াল হাসপাতালে এই সেমিনার আয়োজন করতে পেরে আমরা খুব আনন্দিত এবং ভবিষ্যতে এ ধরনের বৈজ্ঞানিক সেমিনার আয়োজনের আশা রাখি। জ্ঞান-বিজ্ঞানের শাখা-প্রশাখা বিস্তারের জন্য এ ধরনের সেমিনার খুবই গুরুত্বপূর্ণ।
ইমপেরিয়াল হাসপাতালের স্বাস্থ্যসেবা প্রসঙ্গে তিনি বলেন, ৩৭৫ শয্যা বিশিষ্ট ইমপেরিয়াল হাসপাতাল একটি বিশেষায়িত হাসপাতাল যেখানে আন্তর্জাতিক মানের পরিকল্পিত স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে। এই হাসপাতাল প্রতিষ্ঠার সময় সংক্রমণ নিয়ন্ত্রণ (ইনফেকশান কন্ট্রোল), রোগীদের এবং কর্মীদের নিরাপত্তা এই তিনটি বিষয়ের উপর প্রাধান্য দেওয়া হয়েছে। এছাড়া, নবজাতক ও শিশুদের জটিল রোগ নিরূপণ এবং চিকিৎসার উপর গুরুত্ব দেওয়া হচ্ছে। উন্নতমানের সার্বক্ষণিক ইমার্জেন্সি সেবা এবং কার্ডিয়াক, ট্রান্সপ্ল্যান্ট, নিউরো, অর্থোপেডিক ও গাইনি অবস্ ইত্যাদি সম্বলিত ১৪টি মডিউলার অপারেশান থিয়েটার; আধুনিক গুণগত মানসম্পন্ন ৫৮টি ক্রিটিকাল কেয়ার বেড; নবজাতকদের জন্য ৪৪ শয্যাবিশিষ্ট নিওনেটাল ইউনিট এবং ৮টি পেডিয়াট্রিক আই সি ইউ স্থাপন করা হয়েছে। বহুল প্রতীক্ষিত ভারতের নারায়ণা হেলথ্ও হৃদরোগ সংক্রান্ত সেবা প্রদান শুরু করেছে। সেমিনারে ধন্যবাদ জ্ঞাপন করেন প্রফেসর ডা. তারেক আল নাছির। বক্তব্য রাখেন, হেমাটোলজি সোসাইটি অব বাংলাদেশ এর সেক্রেটারী জেনারেল অধ্যাপক মো. আবদুল আজিজ, প্রফেসর ডা. মহিউদ্দিন আহমেদ, ডা. দিলসাদ জাহান, ডা. সিরাজাম মুনিরা, চমেক হাসপাতালের সহকারী অধ্যাপক (গাইনী) ডা. ফাহমিদা ইসলাম, ডা. আমিন লুৎফুল কবির, ডা. অখিল রঞ্জন বিশ্বাস, ডা. তাসনিম আরা, ডা. কামরুন হাসান, ডা. মারুফা আক্তার, ফাহমিদা আহমেদ প্রমূখ।
সেমিনারে থ্যালাসেমিয়া, হিমোফিলি, লিম্ফোমা, ব্লাড ক্যান্সার, রক্ত শূন্যতাসহ রক্ত রোগ বিষয়ে বিভিন্ন শাখায় দেশে ও বিদেশের সর্বশেষ চিকিৎসা পদ্ধতির উদ্ভাবন ও তার প্রয়োগ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন হাসপাতালে রক্তরোগের পরীক্ষা ও চিকিৎসার বর্তমান চিত্র এবং তার উন্নতির উপায় তুলে ধরা হয়। সর্বমোট ১২ জন বিশেষজ্ঞ চিকিৎসক উল্লেখিত বিষয়ে তথ্য ও উপাত্ত তুলে ধরে বিস্তারিত আলোচনা করেন। দিনব্যাপী এই সেমিনারে সারাদেশের মেডিকেল কলেজ ও হাসপাতালের হেমাটোলিজ বিশেষজ্ঞ চিকিৎসক, চট্টগ্রামের বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞ চিকিৎসক এবং ইমপেরিয়াল হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকসহ প্রায় ২০০ জন চিকিৎসক উপস্থিত ছিলেন।
সেমিনারে ইমপেরিয়াল হাসপাতালের হেমাটোলজি বিভাগে বিশ্বমানের স্বাস্থ্য সেবার সুযোগ তুলে ধরে হেমাটোলজি বিভাগের বিশেষজ্ঞ চিকিৎসক ডা. সিরাজাম মুনিরা বলেন, ইমপেরিয়াল হাসপাতালে বিশ্বমানের স্বাস্থ্য সেবার সুযোগ রয়েছে। গরীব-দুস্থদেরও জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে। তিনি ইমপেরিয়াল হাসপাতাল প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত হেমাটোলজি বিভাগে শতাধিক রোগী চিকিৎসা সেবা গ্রহন করেছেন। এর মধ্যে ১শ’র বেশী থ্যালাসেমিয়া রোগী রয়েছে বলে তিনি জানান। বিজ্ঞপ্তি