ইতিহাসে প্রমিলা ম্যাচ রেফারি লক্ষী

47

ক্রিকেট ইতিহাসের প্রথমবারের মতো নারী ম্যাচ রেফারি হিসেবে নিয়োগ হচ্ছেন ভারতের সাবেক ক্রিকেটার জিএস লক্ষী। ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি নিয়োগ দিচ্ছেন তাকে।
সাবেক এই ক্রিকেটার ২০০৮-০৯ মৌসুমে ঘরোয়া ক্রিকেটে ম্যাচ পরিচালনা শুরু করেছিলেন। এরপর আন্তর্জাতিক অঙ্গনে প্রমীলা ক্রিকেটের তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন লক্ষী।
লক্ষীর পাশাপাশি আইসিসির ডেভেলপমেন্ট প্যানেল আম্পায়ার হিসেবে নিযুক্ত হয়েছেন অস্ট্রেলিয়ান ইলোইস শেরিদান। তাকে নিয়ে আইসিসির নারীদের আম্পায়ার প্যানেলে সদস্য এখন ৮ জন। সদস্য হিসেবে আরও রয়েছেন লরেন আজেনবাগ, কিম কটন, শিভানি মিশ্রা, সুয়ে রেডফার্ন, ম্যারি ওয়ালডর্ন ও জ্যাকুলিন উইলিয়ামস। নতুন অর্জনকে বিরাট সম্মানের উল্লেখ করে লক্ষী তার প্রতিক্রিয়ায় বলেন, ‘আইসিসির প্যানেল ম্যাচ রেফারি হিসেবে নিয়োগ পাওয়াা আমার জন্য বিরাট সম্মানের। এটা নতুন দিগন্তের দ্বার উন্মোচন করেছে। ভারতে একজন ক্রিকেটার হিসেবে আমার যেমন লম্বা ক্যারিয়ার ছিল, তেমনি ম্যাচ রেফারি হিসেবেও। আশা করছি খেলোয়াড় ও ম্যাচ রেফারি হিসেবে আমার যে অভিজ্ঞতা রয়েছে সেটা আমি আন্তর্জাতিক অঙ্গনে ভালোভাবেই কাজে লাগাতে পারব।’