2

 

একশ বছর আগে অলিম্পিকে সোনার পদক জিতেছিল ভারত। এবার সেই আক্ষেপ ঘোচালেন নীরজ চোপড়া। টোকিও অলিম্পিকে জ্যাভেলিন থ্রোয়ে ভারতকে সোনার পদক এনে দেন নীরজ। প্রথমবার তিনি অলিম্পিকে অংশ নিয়েই বাজিমাত করলেন। শুটার অভিনব বিন্দ্রার পর ভারতের দ্বিতীয় অলিম্পিক সোনার মালিক হয়েছেন এ জ্যাভেলিন থ্রোয়ার। একই সঙ্গে এবার পিভি সিন্ধু, লভলিনা বরগোহাঁই, মীরাবাই চানু, রবি দাহিয়া, বজরং পুনিয়ারা ব্যক্তিগত পারফরম্যান্সে ভারতকে পদক এনে দিয়েছেন। ৪১ বছর পর হকিতে পদক জয় ভারেতের। অলিম্পিকে পদক ছাড়াও একাধিক পুরস্কার পেয়েছেন নীরজ, মীরাবাই, সিন্ধুরা। টোকিয়ো অলিম্পিক্সের পদকজয়ীদের জন্য কোটি কোটি টাকার পুরস্কার ঘোষণা হয়েছে ইতোধ্যেই। দেখে নেওয়া যাক কে কত টাকা পেলেন।
সোনাজয়ী এই অ্যাথলেটকে ছয় কোটি রুপি দিচ্ছে তার রাজ্য হরিয়ানার মুখ্যমন্ত্রী। পঞ্জাবের মুখ্যমন্ত্রী পক্ষ থেকে পাচ্ছে দুই কোটি রুপি। আছাড়াও ভারতীয় ক্রিকেট বোর্ড, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের দল চেন্নাই সুপার কিংস এবং বাইজুর পক্ষ থেকে নীরজ পাচ্ছেন এক কোটি রুপি করে। ভারতীয় অলিম্পিক সংস্থা এবং গুরুগ্রামের এলান গ্রুপের তরফ থেকে আরও এক কোটি রুপি পাচ্ছেন নীরজ।
ব্যাডমিন্টন বিভাগে মেয়েদের এককে বাজিমাত করেছেন পিভি সিন্ধু। ব্রোঞ্জজয়ী এই তারকা তার রাজ্য অন্ধ্রপ্রদেশ সরকারের থেকে পাবেন ৩০ লক্ষ রুপি। ভারতীয় ক্রিকেট বোর্ড এবং ভারতীয় অলিম্পিক সংস্থা থেকে ২৫ লক্ষ রুপি করে পাবেন তিনি। এছাড়া বাইজুর পক্ষ থেকে পাচ্ছেন এক কোটি রুপি।