9

ফটিকছড়ি : তরিকত ফেডারেশনের চেয়ারম্যান আলহাজ সৈয়দ নজিবল বশর মাইজভান্ডারী এমপি বলেছেন, বিএনপি-জামায়াত এখনো সরকার উৎখাতের জন্য ষড়যন্ত্র করে যাচ্ছে। সুষ্ঠুভাবে তারা আলেম-ওলামাদেরকে ব্যবহার করে জ্বালাও-পোড়াও করে সরকার উৎখাতের প্রচেষ্টা চালাচ্ছে। আল্লাহর যতক্ষণ সহায় থাকবে ততক্ষণ শয়তানের শয়তানি দুষ্টুর দুষ্টামি দিয়ে কোন লাভ হবে না। শেখ হাসিনা সরকার থাকলে গরীব দু:খী মানুষ বাঁচে, দেশ শান্তিতে থাকে, দেশ এগিয়ে যায় এটি হচ্ছে বাস্তবতা। গত ৩ মে ফটিকছড়িতে পবিত্র মাহে রমজান উপলক্ষে এবং মহামারী করোনায় ক্ষতিগ্রস্ত পরিবহণ শ্রমিক, দরিদ্র ও দু:স্থ পরিবারের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ৪১ হাজার ১৯ পরিবারকে আর্থিক অনুদান ও মানবিক সহায়তা ২টি পৌরসভা ও ১৮টি ইউনিয়নে এক যোগে হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং উপজেলা প্রশাসনের আয়োজনে ফটিকছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা সায়েদুল আরেফিনের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন ফটিকছড়ি উপজেলা চেয়ারম্যান এইচএম আবু তৈয়ব, মহিলা ভাইস চেয়ারম্যান জেবুন নাহার মুক্তা, ভাইস চেয়ারম্যাম ছালামত উল্লাহ চৌধুরী শাহীন, ফটিকছড়ি পৌর মেয়র মুহাম্মদ ইসমাইল হোসেন, নাজিরহাট পৌর মেয়র এসএম সিরাজুদ্দৌল্লাহ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাজিম উদ্দীন মুহুরী, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. নাভিল চৌধুরী, ফটিকছড়ি থানার ওসি মো. রবিউল ইসলাম, ভ‚জপুর থানার ওসি শেখ আব্দুল্লাহ প্রমুখ। অনুষ্ঠানে সাড়ে ৯ হাজার পরিবারকে ৫শ টাকা করে ৪৭লক্ষ ৫০হাজার টাকা মানবিক সহায়তার অর্থ, প্রায় ৩০ হাজার পরিবারকে এক কোটি ৩৩ লাখ ৮৪ হাজার ৮০০ টাকা বিজিএফ আর্থিক সহায়তা, ১হাজার পরিবারকে খাদ্য সহায়তা, ৫৫ বান্ডিল ডেউটিন, শিশু খাদ্য, গো খাদ্য ও খেজুর বিতরণ করা হয়।
কাপ্তাই : সরকারের ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় থেকে প্রাপ্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে কাপ্তাইয়ের ৫টি ইউনিয়নের ২ হাজার ৫শ অসহায় পরিবারকে নগদ সাড়ে ১২ লাখ টাকা অর্থ সহায়তা প্রদান করা হয়েছে। এরমধ্যে প্রতিটি ইউনিয়নে পাঁচশ পরিবারকে পরিবার প্রতি ৫শ টাকা করে নগদ অর্থ বিতরণ করা হয়। গত ২৭ এপ্রিল উপজেলার চিৎমরম ইউনিয়নে এ বিতরণ কার্যক্রম শুরু হয়। কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান উপস্থিত থেকে এ নগদ অর্থ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় চিৎমরম ইউনিয়নে প্রতি পরিবারকে ৫শ টাকা করে মোট ২ লাখ ৫০ হাজার টাকা বিতরণ করা হয়। পরবর্তীতে কাপ্তাই, ওয়াগগ্ াও চন্দ্রঘোনা ইউনিয়নে পাঁচশ করে সর্বমোট ১ হাজার ৫শ পরিবারকে পরিবার প্রতি ৫শ টাকা করে বিতরণ করা হয়। সর্বশেষ গত ২ মে রাইখালী ইউনিয়নে বিতরণ কার্যক্রমের মাধ্যমে প্রধানমন্ত্রীর দেওয়া উপহার প্রদান স¤পন্ন হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান জানান, কাপ্তাইয়ের ৫টি ইউনিয়নে ২৫০০ অসহায় পরিবারকে প্রধানমন্ত্রীর এ নগদ অর্থ সহায়তা প্রদান করা হয়েছে। তিনি জানান, প্রতিটি ইউনিয়নে একজন ট্যাগ অফিসার এ কার্যক্রমের সমন্বয় করেন। প্রতিটি ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডে গিয়ে অসহায় পরিবার গুলোর হাতে এ অর্থ সহায়তা তুলে দেওয়া হয়। উপজেলা পিআইও আব্দুল হান্নান জানান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউপি সদস্যদের কাছ থেকে তালিকা পাবার পর যাচাই বাছাই করে জাতীয় পরিচয় পত্র দেখে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহানের নেতৃত্বে তারা এ বিতরণ কার্যক্রম সম্পন্ন করেন। চন্দ্রঘোনা ইউপি চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম চৌধুরী বেবী এবং কাপ্তাই ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ জানান, তারা প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে ইউপি সদস্যদের সাথে নিয়ে প্রকৃত অসহায় পরিবারের তালিকা প্রস্তুত করে উপজেলা নির্বাহী অফিসারকে সাথে নিয়ে তাদের হাতে প্রধানমন্ত্রীর এই উপহার তুলে দেন।
রামগড় : রামগড় উপজেলার ১নং ইউনিয়নে প্রধানমন্ত্রীর ঈদ উপহারের অংশ হিসেবে বিজিএফ কর্মসূচির আওতায় নগদ অর্থ অসহায়দের হাতে তুলে দেয়া হয়েছে। গত ৩ মে লাকুপাড়ায় ১নং রামগড় ইউনিয়ন পরিষদ কার্যালয়ে প্রধানমন্ত্রীর উপহার নগদ অর্থ জনপ্রতি ৪শ ৫০ টাকা হারে ৭শত ৩৪ জন সুবিধাভোগী ব্যক্তিদের হাতে নগদ অর্থ তুলে দেন পরিষদের চেয়ারম্যান শাহ আলম মজুমদার। করোনাকালীন লকডাউনের কারণে নিম্ন আয়ের কর্মহীন অসহায় মানুষের মুখে হাসি ফোটাতে এবং ঈদ-উল ফিতর উপলক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের বিজিএফ বরাদ্দে এ অর্থ বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন ইউপি সচিব বিজয় চাকমা, ওয়াড সদস্য- মংহ্লাগ্য মারমা, থৈইমং মারমা প্রমুখ।