বঙ্গবন্ধুর জন্মদিন উদ্যাপন

31

২৬নং ওয়ার্ড
স্বাধীনতার পর এই প্রথম নগরীর ২৬নং ওয়ার্ড কার্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মদিন পালন করা হয়েছে। গত ১৭ মার্চ বিকাল ৩টায় জাতির পিতার জন্মশতবার্ষিকী ও জন্মদিন পালন উপলক্ষে ২৬নং ওয়ার্ড অফিস কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা ও কেক কাটা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ২৬নং ওয়ার্ডের কাউন্সিলর মো. ইলিয়াছ। এছাড়াও আওয়ামী লীগ নেতা আবেদ মনসুর চৌধুরী, জানে আলম, নাছির উদ্দিন চৌধুরী, সুলতান আহম্মেদ চৌধুরী, শামসুল আলাম চৌধুরী, জাহাঙ্গীর আলম, ফেরদৌস ইসলাম, আনোয়ারুল হক জসিম, সামসুল আলম, আশফাকুল আলম আশফাক, মো. আমিন সহ ছাত্রলীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবকলীগ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
বঙ্গবন্ধু ফাউন্ডেশন
বঙ্গবন্ধুর জন্মদিন বিভিন্ন কর্মসূচির মাধ্যমে পালন করে বঙ্গবন্ধু ফাউন্ডেশন চট্টগ্রাম মহানগর। কর্মসূচির মধ্যে ছিল ১৭ মার্চ চট্টগ্রাম প্রেসক্লাবস্থ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ এবং ১৯ মার্চ সংগঠনের সভাপতি পিনাকী দাশের সভাপতিত্বে ও যুগ্ম-সম্পাদক আকরাম হোসেন সবুজের সঞ্চালনায় আলাচনা সভা। সভায় বক্তব্য রাখেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন মহানগর সাধারণ সম্পাদক সৈয়দ মাহমুদুল হক, সহ-সভাপতি দেওয়ান মাকসুদ আহমেদ, কাজী শহিদুল ইসলাম, আবু ফয়েজ, সায়েম উদ্দীন, কাজী রাজেশ ইমরান, আরাফাতুল মান্নান ঝিনুক, জয়নুদ্দিন আহমেদ জয়, নুরুল আবছার প্রমুখ।
ছাত্রলীগ নেতা শিবু দাশ গুপ্ত
বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে আনন্দ র‌্যালি বের করে মহানগর ছাত্রলীগের কার্য্যনির্বাহী সদস্য শিবু দাশ গুপ্ত। র‌্যালিটি জামাল খান রোড চত্বর থেকে শুরু হয়ে আন্দরকিল্লা ও দেওয়ানবাজার প্রদক্ষিণ করে প্রেস ক্লাবের সামনে এসে বক্তব্য প্রদানের মধ্য দিয়ে সম্পন্ন হয়। শুভেচ্ছা বক্তব্য দেন মহানগর ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ওয়ায়েদ রাসেল, নগর ছাত্রলীগের অন্যান্য সদস্যবৃন্দ। নগর ছাত্রলীগের কার্যনির্বাহী সদস্য শিবু দাশ গুপ্ত সমাপনী বক্তব্য দেন। র‌্যালিতে বিভিন্ন থানা ও কলেজসমূহের ছাত্রলীগ নেতারা যোগদান করেন।
শ্রমিক লীগ আকবর শাহ্ থানা
জাতীয় শ্রমিক লীগ আকবর শাহ্ থানা ও ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ড আহবায়ক কমিটি যৌথ উদ্যোগে গত ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২১ উদ্যাপন উপলক্ষে ৯নং উত্তর পাহাড়তলী ওয়ার্ড আহবায়ক কমিটি আহŸায়ক তপন চন্দ্র দাশের সভাপতিত্বে ও যুগ্ম আহবায়ক মো. মনসুর আলী’র সঞ্চালানয় দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়। কর্মসূচির মধ্যে ছিল-বিকাল ৩ টায় বর্ণাঢ্য র‌্যালি, বাদে আসর দোয়া মাহফিল ও আলোচনা সভা শেষে কেক কাটা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা সফর আলী। প্রধান বক্তা ছিলেন জাতীয় শ্রমিক লীগ চট্টগ্রাম মহানগর পাহাড়তলী ফৌজদারহাট শিল্পাঞ্চলের সভাপতি শফি বাঙ্গালী। বিশেষ অতিথি ছিলেন আকবর শাহ থানা শাখার সাংগঠনিক সম্পাদক লোকমান আলী ইউসুফ।
শোভনদন্ডী ডিগ্রি কলেজ
পটিয়ার শোভনদন্ডী ডিগ্রি কলেজ ও শোভনদন্ডী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের যৌথ উদ্যোগে ১৭ মার্চ জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে আলোচনা সভা কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সকালে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। কলেজ অধ্যক্ষ মো. হামিদ হোসাইনের সভাপতিত্বে ও অধ্যাপক মোশাররফ হোসাইন ফারুকীর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন ফজলুল হক চৌধুরী মহব্বত। প্রধান বক্তা ছিলেন ডিগ্রি কলেজের আজীবন দাতা এরশাদুল আলম। বিশেষ অতিথি ছিলেন আবুল কাশেম, যুবলীগ নেতা নাজিম উদ্দীন, নাছির উদ্দিন। বক্তব্য রাখেন অধ্যাপক বিধান চক্রবর্তী, এজেডএম আহসান উল্লাহ, অধ্যাপক রফিক উদ্দীন, অধ্যাপিকা সিফাত শারমিন চৌধুরী, সহ. প্রধান শিক্ষক মো. ওসমান গনি, শিক্ষক প্রদীপ চক্রবর্ত্তী, সমীর দেব, হাসান তারেক প্রমুখ। সভা শেষে ধর্মীয় শিক্ষক মাওলানা মোহাম্মদ আবছার উদ্দীন বঙ্গবন্ধু ও তাঁর পরিবারবর্গের মাগফেরাত কামনায় দোয়া মাহফিল পরিচালনা করেন।
ইউসিটিসি
ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি (ইউসিটিসি)তে ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপিত হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউসিটিসির প্রতিষ্ঠাতা মোহাম্মদ ওসমান, উপাচার্য অধ্যাপক ইউনুস, উপ উপাচার্য অধ্যাপক ড. জাহিদ হোসেন শরিফ, রেজিস্ট্রার সালাহউদ্দিন আহমেদ, ট্রেজারার অধ্যাপক মোহাম্মদ আব্দুল কাদের তালুকদার, কবি, লেখক ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো. জিয়াউল হক সহ বিভিন্ন বিভাগের প্রধানগণ ও অন্যান্য শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।
অসংখ্য ছাত্রছাত্রীর উপস্থিতিতে অনুষ্ঠানটি মুখরিত হয়ে উঠে। কেক কাটার মাধ্যমে অনুষ্ঠানটির পরিসমাপ্তি ঘটে। বিজ্ঞপ্তি