৯ ইটভাটার অনুমোদন বাতিল

43

নিজস্ব প্রতিবেদক

কর্মকর্তাদের যোগসাজসে মিথ্যা তথ্য দিয়ে অনুমোদন নেওয়া নয়টি ইটভাটার অনুমোদন বাতিল করেছে পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চল কার্যালয়। গত বৃহস্পতিবার এ সংক্রান্ত নথি অনুমোদন হয়েছে বলে পূর্বদেশকে নিশ্চিত করেছে সংশ্লিষ্ট সূত্র।
এসব ইটভাটা অনুমোদনে জড়িত থাকায় পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক নাজনীন সুলতানা নীপার বিরুদ্ধে বিভাগীয় মামলা করার সুপারিশ করা হয়েছে। একইসাথে উপ পরিচালক জমির উদ্দীন ও সহকারী পরিচালক আফজারুল ইসলামকে চূড়ান্তভাবে সতর্ক করা হয়েছে।
জানা গেছে, গত ২৩ সেপ্টেম্বর পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মুফিদুল আলম তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। উপ-পরিচালক সেলিনা আক্তার, পরিদর্শক জোবায়ের হোসেন এবং নূর হাসান সজীব সরেজমিন তদন্ত করে অনুমোদিত ইটভাটার নথির তথ্য ও বাস্তবে তথ্যের অমিল পান।
ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত, ২০১৯) অনুসারে বিশেষ কোন স্থাপনা, রেলপথ, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ও ক্লিনিক, গবেষণা প্রতিষ্ঠান, বা অনুরূপ কোন স্থান বা প্রতিষ্ঠান হতে কমপক্ষে এক কিলোমিটার দূরত্বের মধ্যে কোন ইটভাটা স্থাপন করা যাবে না। এ আইন অমান্য করে এসব ইট ভাটার অনুমোদন দেওয়া হয়।
অনুমোদন বাতিল হওয়া নয়টি ইটভাটা হল সাতকানিয়ার মৌলভীর দোকান এলাকার মেসার্স শাহ আমানত ব্রিকস-১, মেসার্স শাহ আমানত ব্রিকস, সাঙ্গু মডার্ন ব্রিকস, চন্দনাইশ উপজেলার হাসিমপুরে মেসার্স বিসমিল্লাহ ব্রিকস, সাতকানিয়া কেরানীহাটের মেসার্স সেভেন স্টার ব্রিকস নামে দুইটি, একই এলাকার মেসার্স শাহজালাল ব্রিকস-১, সাতকানিয়ার ছনখোলার উত্তরা ব্রিকস ও নামার বিল এলাকার মেসার্স আলী রজা (র.) ব্রিকস।