৮ বছরে ইলিশের উৎপাদন বেড়েছে সাড়ে ৩ গুণ

10

নিজস্ব প্রতিবেদক

গত ৮ বছরে চট্টগ্রাম জেলায় ইলিশ মাছের উৎপাদন প্রায় সাড়ে ৩ গুণ বৃদ্ধি পেয়েছে। ২০১৩-১৪ অর্থ বছরে জেলায় ইলিশের উৎপাদন ছিল ১ হাজার ৯০৫ মেট্রিক টন। ২০২০-২১ অর্থ বছরে তা বেড়ে দাঁড়ায় ৬ হাজার ৯৫৬ দশমিক ৬৩ মেট্রিক টনে। এই ৮ বছরে চট্টগ্রামে ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে ৩ দশমিক ৬৫ গুণ।
গতকাল শনিবার জাতীয় মৎস্য সপ্তাহ-২০২১ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে জেলা মৎস কর্মকর্তা ফারহানা লাভলী এসব কথা বলেন
তিনি আরও বলেন, বাংলাদেশ এখন মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। ২০১৮-১৯ অর্থ বছরে বাংলাদেশে মাছ উৎপাদন হয়েছে ৪৩ দশমিক ৮৪ লক্ষ মেট্রিক টন। যা গত ৩৫ বছরের ব্যবধানে ৭ গুণ বৃদ্ধি পেয়েছে। মৎস খাতের এই অন্যন্য সফলতা ধরে রাখার জন্য সরকার বিলুপ্ত প্রজাতির মাছের কৃত্রিম প্রজনন, পরিবেশবান্ধব চিংড়ি চাষ ও সামুদ্রিক মৎস সম্পদের সহনশীল আহরণসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।
তিনি বলেন, চট্টগ্রামে ইলিশের উৎপাদন বৃদ্ধির পেয়েছে এবং আগের চেয়ে বড় আকারের মাছ পাওয়া যাচ্ছে। ইলিশ রক্ষায় সমন্বিত অভিযান পরিচালনা, জাটকা ও মা ইলিশ সংরক্ষণ, সরকার ঘোষিত ৬৫ দিনের সামুদ্রিক মাছ ধরা নিষিদ্ধকরণের ফলে ইলিশের উৎপাদন বৃদ্ধি পেয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন মৎস অফিসের উপ-প্রকল্প পরিচালক অধির চন্দ্র দাশ, সহকারী প্রকল্প পরিচালক মাহমুদুল ইসলাম চৌধুরী, সহকারী পরিচালক বিক্রমজিৎ রায়, উপসহকারী পরিচালক মাইসুরা ইয়াসমিন ও মৎস জরিপ কর্মকর্তা মো. মাহবুবুর রহমান।