৮৪ কিমি ফুটপাত উন্নয়ন হবে ৪৯ কোটি টাকায়

54

নিজস্ব প্রতিবেদক

স্ল্যাববিহীন নালায় বসবে স্ল্যাব। ফুটপাত বাঁধানো হবে প্রতিবন্ধীদের চলাচল উপযোগী রঙের টাইলস দিয়ে। প্রশস্তে ছোট ফুটপাতগুলো সম্প্রসারণ করে পথচারীর হাঁটার উপযোগী করে গড়ে তোলার উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। ৪১ ওয়ার্ডজুড়ে জরিপ চালিয়ে ৮৪ দশমিক ২১ কিলোমিটার ফুটপাত নির্ধারণ করা হয়েছে। এসব ফুটপাত উন্নয়নে খরচ হবে ৪৮ কোটি ৯৬ লাখ টাকা।
এ নিয়ে প্রস্তাবিত প্রকল্প ইতোমধ্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের প্রকল্প পর্যালোচনা কমিটির সভায় পাস হয়েছে। পরিকল্পনা মন্ত্রণালয়ের অনুমোদন পেলেই ফুটপাত উন্নয়নে কাজ শুরু করতে পারবে সিটি করপোরেশন। প্রকল্পের বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মনিরুল হুদা পূর্বদেশকে জানান, সিটি করপোরেশনের মোট সাড়ে এগারশ কিলোমিটার রাস্তা আছে। তারমধ্যে ফুটপাত রয়েছে আনুমানিক দুইশ কিলোমিটার। বাকিগুলো ছোট রাস্তা, বিভিন্ন অলি-গলি, যেখানে ফুটপাত করার সুযোগ নেই। প্রকল্পের অধীনে যে পরিমাণ ফুটপাত উন্নয়ন করা হবে তার বেশিভাগই দুইশ কিলোমিটারের ভিতরে। অনেক ফুটপাত নষ্ট হয়ে গেছে। সংকীর্ণ ফুটপাত সম্প্রসারণ, স্ল্যাব ও টাইলস বসিয়ে সৌন্দর্য বাড়ানো হবে। যাতে মানুষ স্বাচ্ছন্দ্যে ফুটপাত দিয়ে চলতে পারেন।
মন্ত্রণালয়ে প্রস্তাবিত প্রকল্প থেকে জানা গেছে, চসিকের ২নং জালালাবাদ ওয়ার্ডে ১ দশমিক ৬ কিলোমিটার, ৩নং পাঁচলাইশ ওয়ার্ডে ৫শ মিটার, ৪ ও ৫নং ওয়ার্ডে ২ দশমিক ৪ কিলোমিটার, ৭নং পশ্চিম ষোলশহর ওয়ার্ডে ৪ কিলোমিটার, ৮ নং শোলকবহর ওয়ার্ডে ১ দশমিক ২ কিলোমিটার, ৯নং পাহাড়তলী ওয়ার্ডে ১ দশমিক ২ কিলোমিটার, ১১ নং দক্ষিণ কাট্টলী ওয়ার্ডে ১ দশমিক ৩ কিলোমিটার, ১২ নং সরাইপাড়া ওয়ার্ডে ৮শ মিটার, ৯ ও ১৩ নং ওয়ার্ডে ৪ দশমিক ৮ কিলোমিটার, ১৫নং বাগমনিরাম ওয়ার্ডে ১ দশমিক ৫ কিলোমিটার, ১৬ নং চকবাজার ওয়ার্ডে প্রায় ২ দশমিক ৮ কিলোমিটার, চকবাজার ও ২০ নং দেওয়ার বাজার ওয়ার্ডে ১ দশমিক ২ কিলোমিটার, ২১নং জামালখান ওয়ার্ডে ৮শ মিটার, ২২নং এনায়েত বাজার ওয়ার্ডে ৩ দশমিক ৩ কিলোমিটার, ২৩নং পাঠানতুলী ওয়ার্ডে ১ দশমিক ৮ কিলোমিটার, ৯, ১২, ২৩, ২৪ ও ২৯ নং ওয়ার্ডে ডিটি রোড ও সিডিএ মার্কেট রোডের ফুটপাতে ৯ দশমিক ৬ কিলোমিটার, ২৫ নং রামপুর ওয়ার্ডে ১ কিলোমিটার, ২৬ নং ওয়ার্ডে ৩ দশমিক ৮ কিলোমিটার, ২৭ নং দক্ষিণ আগ্রাবাদ ওয়ার্ডে ১ দশমিক ৬ কিলোমিটার, ২৮ নং পাঠানতুলী ওয়ার্ডে ৫ দশমিক ১ কিলোমিটার, ২৮ ও ২৯নং মাদারবাড়ী ওয়ার্ডে ১ দশমিক ২ কিলোমিটার, ২৯নং মাদারবাড়ী ওয়ার্ডে ১ কিলোমিটার, ৩০ নং পূর্ব মদারবাড়ী ওয়ার্ডে ৮শ মিটার, ৩১ নং আলকরণ ওয়ার্ডে ৯৬০ মিটার, ৩০ ও ৩১ নং ওয়ার্ডে ২ দশমিক ৩ কিলোমিটার, ৩২ নং আন্দরকিল্লা ওয়ার্ডে প্রায় ২ দশমিক ৮ কিলোমিটার, ৩৩নং ফিরিঙ্গিবাজার ওয়ার্ডে ২ দশমিক ৩ কিলোমিটার, ৩২ নং পাথরঘাটা ওয়ার্ডে ৮শ মিটার এবং ৩৫নং বক্সিরহাট ওয়ার্ডে ৮শ মিটার ফুটপাত উন্নয়নের তথ্য জানা গেছে। এসব ছাড়াও বেশ কয়েকটি ওয়ার্ডে আরও ফুটপাত উন্নয়ন করা হবে জানিয়েছেন সংশ্লিষ্টরা।