৭ প্রতিষ্ঠানকে ৬১ হাজার টাকা জরিমানা

28

মেয়াদ উত্তীর্ণ-মেয়াদবিহীন ওষুধসহ বিভিন্ন পণ্য, অননুমোদিত রং ব্যবহারের অভিযোগে ৭ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল রবিবার অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয় পরিচালিত অভিযানে এসব প্রতিষ্ঠানকে মোট ৬১ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে মেয়াদ উত্তীর্ণ পণ্য, অননুমোদিত রং, হাইড্রোজ, মেয়াদ উত্তীর্ণ ও মেয়াদ বিহীন কাটা ওষুধ ধ্বংস করা হয়। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় এ প্রশাসনিক ব্যবস্থা নেয়া হয়।
অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ্, সহকারী পরিচালক (মেট্রো) পাপীয়া সুলতানা লীজা এবং চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।
অভিযানে বায়েজিদ থানার আরেফিন নগর এলাকার মক্কা স্টোরকে উৎপাদন মেয়াদবিহীন পণ্য, অননুমোদিত রং, হাইড্রোজ, তেলাপোকাযুক্ত ময়দা সংরক্ষণ করায় ১০ হাজার টাকা জরিমানা করে এসব পণ্য ধ্বংস করা হয়। আলম মেডিকেল হলকে ওষুধের মূল্য ঘষামাজা করায় ২ হাজার টাকা, জনসেবা মেডিসিন সেন্টারকে মেয়াদ উত্তীর্ণ ওষুধ সংরক্ষণ করায় ৩ হাজার টাকা, সেইফ জোন মেডিসিনকে অননুমোদিত যৌন উত্তেজক ঔষধ ও মেয়াদ উত্তীর্ণ ঔষধ সংরক্ষণ করায় ২০ হাজার টাকা জরিমানা করে এসব ঔষধ ধ্বংস করা হয়। আরেফিন নগর কাঁচা বাজারের খন্দকার স্টোরকে প্যাকেটজাত মসলায় মেয়াদ, উৎপাদন তারিখ ইত্যাদি উল্লেখ না থাকা এবং নিত্যপণ্যের মূল্যতালিকা প্রদর্শন না করায় ৩ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। মায়ের দোয়া সততা স্টোরকে অননুমোদিত রং রাখায় ৫ হাজার টাকা জরিমানা করা হয়।
আকবরশাহ থানার ফকির হাটের সিরাজ স্টোরকে মেয়াদোত্তীর্ণ দই, বিস্কুট সংরক্ষণ করা এবং জন্মদিনের কেক, মিষ্টি ইত্যাদিতে উৎপাদন তারিখ, মেয়াদ উল্লেখ না থাকায় ৮ হাজার টাকা জরিমানা করে এসব পণ্য ধ্বংস করা হয়। সলিমপুর এলাকার ইসলাম ফার্মেসিকে মেয়াদবিহীন কাটা ঔষধ ও মেয়াদ উত্তীর্ণ ঔষধ রাখায় ১০ হাজার টাকা জরিমানা করে এসব ওষধ ধ্বংস করা হয়।