৭ প্রতিষ্ঠানকে ৪৩ হাজার টাকা জরিমানা

33

মেয়াদোত্তীর্ণ ও মেয়াদবিহীন কাটা ওষুধ, অননুমোদিত রং, মেয়াদোত্তীর্ণ কোমল পানীয় রাখাসহ বিভিন্ন অপরাধে ৭ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। গতকাল মঙ্গলবার অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় ও জেলা কার্যালয় নগরীর চকবাজার ও কোতয়ালী থানা এলাকায় তদারকিমূলক অভিযান পরিচালনা করে এসব প্রতিষ্ঠানকে জরিমানা করে। অভিযানে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় মোট ৪৩ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। অভিযান পরিচালনাকালে মেয়াদ উত্তীর্ণ ও মেয়াদবিহীন কাটা ওষুধ, অননুমোদিত রং, অননুমোদিত রং মিশ্রিত চিপস, মেয়াদোত্তীর্ণ কোমল পানীয় এবং নকল চেরি ধ্বংস করা হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ, সহকারী পরিচালক (মেট্রো) পাপীয়া সুলতানা লীজা এবং চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান এ অভিযান পরিচালনা করেন।
অভিযানকালে চকবাজার থানার শাহজালাল ডিপার্টমেন্টাল স্টোরকে মেয়াদোত্তীর্ণ কোমল পানীয় রাখার অপরাধে ৫ হাজার টাকা, আলম স্টোরকে অননুমোদিত রং, রং দেয়া চিপস ও নকল চেরি রাখায় ১০ হাজার টাকা জরিমানা করে এসব পণ্য ধ্বংস করা হয়। ধনিয়ার পোলের ফরিদপুর স্টোরকে তার উৎপাদিত মশলার মোড়কে যথাযথ তথ্য প্রদান না করায় ২ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।
কোতয়ালী থানার দেওয়ান বাজারের জগন্নাথ স্টোরকে অননুমোদিত রং রাখার অপরাধে ৫ হাজার টাকা, একই এলাকার মেডি এইড ফার্মেসিকে মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় ৮ হাজার টাকা জরিমানা করা হয়।
মায়ের দোয়া মরিচ মিলকে অস্বাস্থ্যকর পরিবেশে মশলা প্রক্রিয়াজাত করায় ৩ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। নগরীর পাথরঘাটার বৈশাখী ফার্মেসিকে মেয়াদোত্তীর্ণ ও মেয়াদ বিহীন ওষুধ রাখায় ১০ হাজার টাকা জরিমানা করা হয়।
অভিযান পরিচালনাকালে নগরীর বিভিন্ন স্থানে টিসিবি কর্তৃক পরিচালিত ট্রাক সেল কার্যক্রম পর্যবেক্ষণ করা হয়।
উল্লেখ্য, টিসিবি কর্তৃক নগরীর ১০টি স্থানে সরকার নির্ধারিত মূল্যে ট্রাকযোগে চিনি, ডাল ও সয়াবিন তেল বিক্রি করা হচ্ছে।