৭ দিনের মধ্যে শেষ হচ্ছে পিসি রোডের কাজ

26

নিজস্ব প্রতিবেদক

সাড়ে ৫ কিলোমিটার সড়ক। দেশের অর্থনীতির সূতিকাগার বন্দরের সংযোগ সড়ক পোর্টকানেক্টিং (পিসি) রোড। দীর্ঘ চারবছর ধরে চলমান সংস্কার কাজে দূর্ভোগে অতিষ্ট নগরজীবন। অর্থ আত্মসাৎ করে কাজ অসমাপ্ত রেখে পালায় ঠিকাদার, কালো তালিকাভুক্তি করে নতুন ঠিকাদার নিয়োগ করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। তারই প্রেক্ষিতে কাজ শেষ হতে চলেছে আলোচিত পিসি রোডের কাজ। গত বৃহস্পতিবার রাতে ঝটিকা পরিদর্শনে গিয়ে সাত দিনের মধ্যে কাজ শেষ করার নির্দেশনা দিয়েছেন চসিক মেয়র মো. রেজাউল করিম।
তিনি বলেন, ‘জাইকার আর্থিক সহায়তায় পিসি রোডের সংস্কার কাজের যে অংশটুকু শেষ করা যায়নি তা আগামি এক সপ্তাহের মধ্যে শেষ হবে বলে আশা করছি। গতকাল (বৃহস্পতিবার) রাতে পরিদর্শন করেছি, ঠিকাদারকে কাজের গুণগত মান ঠিক রেখে কাজ করার নির্দেশনা দিয়েছি’।
চসিক সূত্র জানায়, ২০১৭ সালে ৫ দশমিক ৬৫ কিলোমিটার দৈর্ঘ্যরে সড়কটির কাজ (নিমতলা-অলংকার মোড়) এখনও শেষ হয়নি। এরই মধ্যে প্রকল্পের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় আবার সময় বাড়ানো হয়েছে।ব্যয়ও বেড়েছে। এমনকি কাজ শেষ না করে মঞ্জুরুল আলম কনস্ট্রাকশন (ম্যাক), রানা বিল্ডার্স ও রানা বিল্ডার্স লিমিটেড-সালেহ আহমেদ (জেভি) নামের দুই ঠিকাদারি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠান দুইটিকে কালো তালিকাভুক্ত করে নতুন করে ঠিকাদার নিয়োগ করে সিটি কর্পোরেশন। জাপানী দাতা সংস্থা জাইকার অর্থায়নে এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) ‘সিটি গভর্ন্যান্স প্রকল্প’র আওতায় সড়কটির সংস্কার কাজ চলছে। প্রকল্প বাস্তবায়নের দায়িত্বে রয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন ২০১৭ সালের ২০ নভেম্বর কাজের উদ্বোধন করেন।
গত ২৭ জুন চসিকের বাজেট ঘোষণার অনুষ্ঠানে মেয়র রেজাউল বলেন, আগামি বছর ফেব্রæয়ারিতে শেষ হবে পিসি (পোর্ট কানেক্টিং) রোডের কাজ। পোর্ট কানেকক্টিং রোডের ঠিকাদার তার নির্ধারিত সময়ে কাজ শেষ করতে ব্যর্থ হওয়ায় কাজ বাতিল করে নতুন করে টেন্ডার আহŸান করা হয়েছে। আশা করছি আগামি বছরের ফেব্রæয়ারিতে নতুন ঠিকাদারের মাধ্যমে পোর্ট কানেক্টিং রোডের কাজ শেষ করা যাবে।
দায়িত্বপ্রাপ্ত চসিকের নির্বাহী প্রকৌশলী (অতিরিক্ত দায়িত্ব) আনোয়ার জাহান পূর্বদেশকে জানান, আগের ঠিকাদার কাজ ফেলে চলে যাওয়ার পর নতুন করে টেন্ডার আহŸান করে সিটি কর্পোরেশন। তিনটি লটের দুইটি লট তাহের ব্রাদার্স এবং অপরটি হোসাইন অ্যান্ড ব্রাদার্স নামের ঠিকাদারি প্রতিষ্ঠান বাস্তবায়ন করছে। ৬ কিলোমিটারের মধ্যে ৪ দশমিক ৬৭ কিলোমিটার সড়কের কাজ অসমাপ্ত ছিল। নতুন ঠিকাদারেরা সেখানে কাজ করছে। সেক্ষেত্রে আমাদের নিয়মিত মনিটরিং রয়েছে। মেয়রের ঘোষণা অনুযায়ী চলতি ডিসেম্বরের মধ্যে সড়কটি গাড়ি চলাচলের উপযোগী করা হবে। পরে মাস দুয়েক সময় লাগবে সৌন্দর্য্যবর্ধন ও অন্যান্য কাজগুলো সমাপ্ত করতে।