৭ই মার্চের ভাষণ বাঙালির মুক্তির সনদ

91

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় :
ঐতিহাসিক ৭ মার্চ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল ফজরের নামাজের পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদসহ সকল মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শহীদদের রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত এবং কেন্দ্রীয় মন্দিরসহ অন্যান্য ধর্মাবলম্বীদের স্ব স্ব উপাসনালয়ে বিশেষ প্রার্থনা। সকাল থেকে চবি বঙ্গবন্ধু চত্বর, শহীদ বুদ্ধিজীবী চত্বর, চবি ‘স্মরণ’ চত্বর এবং চবি ২নং গেইট এলাকায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চ এর ভাষণ এবং মুক্তিযুদ্ধ বিষয়ক ও দেশাত্মবোধক গান পরিবেশন করা হয়। সকাল ১০টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতারের পক্ষে বিশ্ববিদ্যালয় পরিবার বঙ্গবন্ধু চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জ্ঞাপন করেন। পুস্পস্তবক অর্পণ অনুষ্ঠানে চবি সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, অনুষদের ডিনবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, রেজিস্ট্রার, কলেজ পরিদর্শক, হলের প্রভোস্টবৃন্দ, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, শিক্ষকবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দ, অফিস প্রধানবৃন্দ, বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ, অফিসার সমিতি, কর্মচারী সমিতি ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ, শিক্ষার্থীবৃন্দ, বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যবৃন্দ এবং সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম মেডিকেল কলেজ :
চট্টগ্রাম মেডিকেল কলেজে নানা আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস পালিত। এ উপলক্ষে চমেক ক্যাম্পাসে জাতির পিতার ঐতিহাসিক ভাষণ প্রচার, জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। ৭ মার্চ রবিবার সকাল ১০টায় নতুন একডেমিক ভবনের সেমিনার কক্ষে অধ্যক্ষ প্রফেসর সাহেনা আক্তারের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চমেক উপাধ্যক্ষ ও ডিন, চিকিৎসা অনুষদ (চ:বি:) প্রফেসর নাসির উদ্দিন মাহমুদ, শিশু স্বাস্থ্য বিভাগের প্রধান প্রফেসর রাশেদা সামাদ, মেডিসিন বিভাগের প্রধান প্রফেসর সুযত পাল, মাইক্রোবায়োলজী বিভাগের প্রধান প্রফেসর মো. এহসানুল হক, ইউরোলজি বিভাগের প্রধান ও ডিন, নার্সিং অনুষদ (চমেবি) ডা. মো. মনোয়ার উল হক, অফথালমোলজী বিভাগের প্রধান ডা. এস. এম. মাসুদ পারভেজ, অর্থোপেডিক সার্জারী বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মিজানুর রহমান চৌধুরী প্রমুখ।
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় :
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এ ঐতিহাসিক ৭ই মার্চ যথাযথ মর্যাদায় ৭ মার্চ উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে থেকে চুয়েটের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমের নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়। এরপর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রশাসনিক ভবনের কাউন্সিল কক্ষে ঐতিহাসিক মার্চের পটভূমি ও রাজনৈতিক গুরুত্ব নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। চুয়েটে জাতীয় দিবস উদযাপন কমিটির সভাপতি ও পুরকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. মো. রবিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডীন ও ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মো. রেজাউল করিম, স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম, যন্ত্রকৌশল অনুষদের ডীন অধ্যাপক ড. জামাল উদ্দীন আহম্মদ, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. ফারুক-উজ-জামান চৌধুরী ও মুজিব বর্ষ বাস্তবায়ন কমিটির সভাপতি অধ্যাপক ড. রনজিৎ কুমার সূত্রধর। অন্যান্যদের মধ্যে এতে আরো বক্তব্য রাখেন বিভাগীয় প্রধানগণের পক্ষে পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, প্রভোস্টগণের পক্ষে শামসেন নাহার খান হলের প্রভোস্ট অধ্যাপক ড. মোহাম্মদ সামসুল আরেফিন, চুয়েট শিক্ষক সমিতির সহ-সভাপতি জনাব শ্যামল আচার্য, অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি জনাব আমিন মোহাম্মদ মুসা, স্টাফ অ্যাসোসিয়েশনের সভাপতি জনাব মো. জামাল উদ্দীন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের সহকারী অধ্যাপক এটিএম শাহজাহান।
চট্টগ্রাম রোটারি সেন্টার
চট্টগ্রাম রোটারি সেন্টারের উদ্যোগে নগরীর কাজীর দেওড়ী নুর আহমদ সড়কস্থ সিজেকেএস শপিং কমপ্লেক্সের ৫ম তলায় রোটারি সেন্টার মিলনায়তনে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রকৃতিতে শ্রদ্ধাঞ্জলি ও আলোচনা সভার আয়োজন করা হয়। রোটারি সেন্টারের সভাপতি মোহাম্মদ মুসলিমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিকের সঞ্চালনায় গত ৭ই মার্চ রোববার সন্ধ্যায় অনুষ্ঠিত সভায় বক্তব্য দেন- রোটারি সেন্টার ব্যবস্থাপনা কমিটির নির্বাহী সদস্য মুজিবুর রহমান, খনরঞ্জন রায় ও সুদীপ কুমার চন্দ, রোটারি সেন্টারের সদস্য আইপিপি নঈম উদ্দিন, প্রদীপ কুমার দাশ, মোহাম্মদ মহিউদ্দীন প্রমুখ। বক্তারা বলেন, ‘৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের মাধ্যমেই মূলত বঙ্গবন্ধু স্বাধীনতার ডাক দিয়েছিলেন। তাই বাঙালি জীবনে এ দিনটির গুরুত্ব অনেক।’ সভায় খনরঞ্জন রায় নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা, এই শব্দটি আমাদের কিভাবে আমাদের হল’ কবিতাটি আবৃত্তি করেন।
চট্টগ্রাম ওয়াসা :
ঐতিহাসিক ৭ই মার্চ আজ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে সরকারী কর্মসূচীর আওতায় চট্টগ্রাম ওয়াসায় বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়। কর্মসূচীর মধ্যে ছিল সূর্য্যোদয়ের সাথে সাথে প্রধান কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং প্রধান কার্যালয়ের কনফারেন্স রুমে ঐতিহাসিক ৭ই মার্চ এর উপর আলোচনা সভা। সভায় পবিত্র কোরআন তেলওয়াত ও মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি সম্মান জানানো হয়। সভায় চট্টগ্রাম ওয়াসার উর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন। আলোচনাকালে বক্তারা ঐতিহাসিক ৭ই মার্চ বিভিন্ন তাৎপর্যপূর্ণ দিক তুলে ধরেন। জনসংযোগ কর্মকর্তা কাজী নূরজাহান শীলার সঞ্চালনায় উক্ত সভায় চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ, উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন/ অর্থ) তাহেরা ফেরদৌস বেগম, সচিব, প্রধান প্রকৌশলী এবং সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন।
উত্তর কাট্টলী আলহাজ মোস্তফা-হাকিম কলেজ :
উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম কলেজের ব্যবস্থাপনায় ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র এম মনজুর আলমের উদ্যোগে গতকাল সকাল ১০টায় উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম কলেজ ”ত্বরে ঐতিহাসিক ৭ই মার্চ পালন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক মেয়র ও আলহাজ্ব মোস্তফা-হাকিম ওয়েলফেয়ার ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক এম মনজুর আলম। অনুষ্ঠানে মনজুর আলম বলেন, ‘আজ ঐতিহাসিক ৭ই মার্চ। এই দিন সোহরাওয়ার্দী উদ্যানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৮ মিনিট বক্তব্য দিয়েছিলেন। স্বাধীনতা আন্দোলনের পুরো গল্পটাই তাঁর এই বক্তব্যে ফুটে উঠে সেইদিন। বজ্র কন্ঠের তাঁর সেই বক্তব্য বাঙালির স্বাধীনতা অর্জনের প্রথম মুক্তির সনদ বলা যায়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, উত্তর কাট্টলী আলহাজ্ব মোস্তফা-হাকিম কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আলমগীর, উপাধ্যক্ষ মাহফুজুল হক চৌধুরী, অধ্যাপক আবু ছগির, অধ্যাপক কাজি মাহবুবুর রহমান, কলেজের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ প্রমুখ।
চট্টগ্রাম প্রেস ক্লাব ও চট্টগ্রাম সাংবদিক ইউনিয়ন :
ইউনেস্কো স্বীকৃত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দিবসে নানা কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম প্রেস ক্লাব। আয়োজনে ছিল সকালে জাতীয় পতাকা উত্তোলন, দিনব্যাপী জাতির পিতার ভাষণ প্রচার এবং চট্টগ্রাম প্রেস ক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের যৌথ উদ্যোগে প্রেস ক্লাব প্রাঙণে স্থাপিত জাতির পিতার ম্যুরালে শ্রদ্ধা নিবেদন ও সংক্ষিপ্ত আলোচনা। প্রেস ক্লাব সভাপতি আলহাজ¦ আলী আব্বাসের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ। চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোহাম্মদ শামসুল ইসলামের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী, প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি সালাহউদ্দিন মো. রেজা, যুগ্ম সম্পাদক নজরুল ইসলাম, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক সহসভাপতি শহীদ উল আলম, সাবেক যুগ্ম মহাসচিব আসিফ সিরাজ, সিইউজের সিনিয়র সহসভাপতি রতন কান্তি দেবাশীষ, যুগ্ম সম্পাদক সবুর শুভ প্রমুখ।
এ সময় প্রেস ক্লাবের গ্রন্থাগার সম্পাদক মিন্টু চৌধুরী, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক মো. আইয়ুব আলী, প্রচার ও প্রকাশনা সম্পাদক আলীউর রহমান, কার্যকরী সদস্য শহীদুল্লাহ শাহরিয়ার, মনজুর কাদের মনজু, সিনিয়র সদস্য সিরাজুল করিম মানিক, দেবপ্রসাদ দাস, মাহবুর উর রহমান, শতদল বড়ুয়া, আলমগীর সবুজ, রাজেশ চক্রবর্তী, সাইদুল আজাদসহ অনেক সাংবাদিক উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম বন্দর কলেজ :
বাঙালি জাতির অবিসংবাদিত নেতা, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের স্থপতি, স্বাধীনতার মহানায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্মৃতি বিজড়িত দিন ঐতিহাসিক ৭ই মার্চ দিবস উদযাপন উপলক্ষে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের উদ্যোগে আলোচনা সভা, তথ্যচিত্র প্রদর্শন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠান ৭ মার্চ রবিবার শহীদ মো. ফজলুর রহমান মুন্সী অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) কমডোর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। মূখ্য আলোচক ছিলেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের প্রাক্তন সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) বীর মুক্তিযোদ্ধা হাদী হোসাইন বাবুল। এতে স্বাগত বক্তব্য রাখেন চট্টগ্রাম বন্দর কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আবদুল হালিম চৌধুরী ও অনুষ্ঠান সঞ্চালনা করেন চট্টগ্রাম বন্দর কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক আহমদ ইমরানুল আজিজ। আলোচনা সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক খুরশীদা বেগম, চট্টগ্রাম বন্দর কলেজের প্রভাষক মোহাম্মদ বেলাল উদ্দিন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের পারসোনেল অফিসার মোহাম্মদ ইরফান খান, চট্টগ্রাম বন্দর কর্মচারী পরিষদ (সিবিএ) ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আজিম ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নায়েবুল ইসলাম ফটিক।
সেক্টর কমান্ডার্স ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১ :
৭ মার্চ ঐতিহাসিক জাতীয় দিবস উপলক্ষে চট্টগ্রাম জেলা ও মহানগর সেক্টর কমান্ডারস ফোরাম আয়োজিত বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ও বাঙালির সশস্ত্র মুক্তিযুদ্ধ শীর্ষক আলোচনা সভা সংগঠনের জেলা সভাপতি মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে সংগঠনের নগর সভাপতি মুক্তিযোদ্ধা ডা. সরফরাজ খান চৌধুরী প্রধান অতিথি ও কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার প্রধান আলোচক ছিলেন। সংগঠনের সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকীর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন মুক্তিযোদ্ধা ফজল আহমেদ, অধ্যাপক ডা. জাহিদ হোসেন শরীফ,মুক্তিযোদ্ধা বাদশা মিয়া, জেলা পরিষদ সদস্য আখতার মাহমুদ পারভেজ, মো. সেলিম চৌধুরী,আবদুল মালেক খান, সাহেদ মুরাদ শাকু, এডভোকেট সাইফুন্নাহার খুশী, হাজী সেলিম রহমান, মো. জসীম উদ্দিন, ইঞ্জিনিয়ার পলাশ বড়ুয়া, মনোয়ার জাহান মনি, এডভোকেট কামরুল আজম টিপু, নুরুল হুদা চৌধুরী, নবী হোসেন সালাউদ্দিন, মোস্তাফিজ বিপ্লব প্রমুখ।
রেড ক্রিসেন্ট চট্টগ্রাম :
বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ও সিটি ইউনিটের যৌথ আয়োজনে যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের ব্যবস্থাপনায় দিনব্যাপী ব্যাপক কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চ ভাষণ দিবস উদযাপন করা হয়। সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদ সদস্য ও জেলা রেড ক্রিসেন্টের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ডাঃ শেখ শফিউল আজম সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথি ছিলেন সিটি রেড ক্রিসেন্টের সেক্রেটারী আবদুল জব্বার, জেলা রেড ক্রিসেন্টের সেক্রেটারী মো. আসলাম খান। আরো উপস্থিত ছিলেন সিটি ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য আনোয়ার আজম, জেলা ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য রাশেদ খান মেনন, শাহাদাত হোসেন রুমেল, জেলা ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য ও যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের যুব প্রধান মোঃ ইসমাইল হক চৌধুরী ফয়সাল, চট্টগ্রাম জেলা ইউনিটের ইউনিট লেভেল অফিসার আবদুর রশীদ খান চট্টগ্রাম সিটি ইউনিটের ইউনিট লেভেল অফিসার মুহাম্মদ ইয়াহইয়া বখতিয়ার, রেড ক্রিসেন্ট মাতৃসদন হাসপাতালের ইনর্চাজ মোঃ মোস্তাফিজুর রহমান, হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা আরশাফ উদ দৌলা সুজন, জেলা রেড ক্রিসেন্ট উচ্চমান সহকারী রফিকুল কাদের, যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের যুব উপ প্রধান-২ মোঃ মঈনুল ইসলাম, স্বাস্থ্য ও সেবা বিভাগীয় প্রধান জনি চৌধুরী, বন্ধুত্ব ও সাংস্কৃতিক বিভাগীয় প্রধান গাজী মোঃ ইফতেকার হোসেন ইমু, ক্রীড়া, প্রচার ও প্রকাশনা বিভাগীয় প্রধান কৃষ্ণ দাশ সহ যুব সদস্যরা।
মোহরা ৫নং ওয়ার্ড আওয়ামী লীগ :
ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে মোহরা ওয়ার্ড আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের উদ্যোগে কামালবাজারস্থ ওয়ার্ড আওয়ামী লীগের কার্যালয় চত্বরে সকালে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। পরে জাতীয় সংগীতের মাধ্যমে দলীয় পতাকা উত্তোলন করা হয়। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোহরা ওয়ার্ড আওয়ামী লীগের ভারপ্রাপ্ত আহব্বায়ক মো. নাজিম উদ্দিন চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন মোহরা ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহব্বায়ক মো. জসিম উদ্দিন। আলোচনা সভায় উপস্থিত ছিলেন মোহরা ওয়ার্ড আওয়ামী লীগের আহŸায়ক কমিটির সদস্য হাজী আবু তাহের, মো. জসিম উদ্দিন, হাজী আবুল হাসেম, হানিফ খান, মো. জাহিদ হোসেন, মো. আবুল হাসেম, ওয়ার্ড আওয়ামী লীগ নেতা মো. নাছির উদ্দিন, মো. মোজাম্মেল হোসেন, মো. আবু সৈয়দ, মো. আবুল কালাম, আব্দুল মন্নান, মো. লোকমান, মো. ফারুক, মৌলানা নাসির উদ্দিন, সাইফুদ্দিন মানিক, রেজাউলি করিম জাবের, ওয়ার্ড যুবলীগ নেতা ইকবাল হোসেন ঝিকু, মো. নুরুল আব্বাস, ইয়াছিন, পারভেজ, হাবিব, মহিউদ্দিন শফি, মহানগর ছাত্রলীগ নেতা সরোয়ার, ইমরান হোসেন জনি, শিল্পী সমীরন পাল প্রমুখ।
৮ নম্বর শুলকবহর ওয়ার্ড শাখা :
গতকাল ৭ মার্চ রবিবার সকাল ১১ টায় শুলকবহর ভরা পুকুর পাড়স্থ প্লাজা হাইজে ৮নং শুলকবহর ওয়ার্ড আ.লীগ এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কৃষি সম্পাদক কৃষি বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আহমদুর রহমান সিদ্দিকী এসব কথা বলেন। ওয়ার্ড আ.লীগের সভাপতি আতিকুর রহমানের সভাপতিত্বে সাধারণ সম্পাদক শেখ সরওয়ার্দীর পরিচালনায় সভায় বক্তব্য দেন এস এম হাসেম, গিয়াস উদ্দিন খান, আকতার ফারুক, রতন কান্তি চৌধুরী, এস এম ওয়াজেদ, রাশেদুল আনোয়ার খান, এরশাদ উল্লাহ মুন্না, মোহাম্মদ মুসা, জহির উদ্দিন সুমন, দিদারুল আলম আকাশ, হানিফ মানিক, জাহেদুল আলম, আব্দুর রহমান, নঈম উদ্দিন মাহমুদ, আরাফাতুল মান্নান ঝিনুক, সাইফুল মান্নান শিমুল, মুহাম্মদ বখতিয়ার আলম, শম্ভু দাশ, আফসার উদ্দীন জাবেদ, নাঈম খান আকাশ, আদনান রহমান ও ফয়সাল আরিফ সুমন প্রমুখ।
বাকলিয়া থানা আওয়ামী লীগ:
বাকলিয়া থানা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ উপলক্ষে ময়দার মিল মোড়ে দলীয় কার্যালয়ে এক আলোচনা সভা বাকলিয়া থানা আওয়ামী লীগের আহব্বায়ক হাজী সিদ্দিক আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। উক্ত সভায় বক্তব্য রাখেন, বাকলিয়া থানা আওয়ামী লীগের সম্মানিত সদস্য গোলাম রব্বানী মনি, ইসমাইল কোম্পানী, আব্দুর রহিম, কামাল উদ্দীন, আবুল ফয়েজ খোকন, মোরশেদ আলী, হিরন মিয়া প্রমুখ।
মমতা’র ভাষণ প্রতিযোগিতা :
ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে মমতা স্কুল এন্ড কলেজে বরিবার ইউনেস্কো স্বীকৃত বিশ্ব ঐতিহ্যের অমূল্য দলিল বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ৪টি ক্যাটাগরিতে শিক্ষাথীরা অংশগ্রহণ করে।
প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরন করা হয়। এসময় উপস্থিত ছিলেন মমতার সহকারী পরিচালক, মমতা স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক, মমতা কালচারাল ইনস্টিটিউট এর সমন্বয়কারীসহ উক্ত শিক্ষপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ। অপরদিকে একই দিনে মমতা’র প্রধান কার্যালয়ের সম্মেলন কক্ষে কৈশোর কর্মসূচির আওতায় ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পল্লী-কর্ম সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফ এর সহায়তায় পরিচালিত উক্ত কর্মসূচির উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানের উদ্বোধন করেন মমতা’র উপ-প্রধান নির্বাহী মো. ফারুক।
আমিন শিল্পাঞ্চল ওয়ার্ড আওয়ামী যুবলীগ ও অঙ্গসংগঠন :
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের কালজয়ী ভাষণ শীর্ষক আলোচনা সভা ৪৩নং আমিন শিল্পাঞ্চল ওয়ার্ড আওয়ামী যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের যৌথ উদ্যোগে শেখ রাসেল স্মৃতি সংসদ ৪৩নং আমিন শিল্পাঞ্চল ওয়ার্ড শাখা কার্যালয় প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ওয়ার্ড স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আবদুল বাতেন এর সভাপতিত্বে ও যুবলীগ নেতা ইসলাম হোসেন রনির সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর যুবলীগ নেতা এম ইলিয়াছ সরকার।