৬ লেখক পেলেন ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার

10

 

প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী, আফসান চৌধুরীসহ ছয়জন প্রবীণ ও নবীন লেখক ২০১৯ ও ২০২০ সালের জন্য জিতে নিলেন ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার। এ বছর ছিল এ পুরস্কারের দশম আয়োজন। বাংলা সাহিত্যের প্রসার ও লেখকদের অনুপ্রাণিত করার লক্ষ্যে গত এক দশক যাবৎ লেখক ও সাহিত্যিকদের সম্মাননা দিয়ে আসছে ব্র্যাক ব্যাংক ও দৈনিক সমকাল।
২০১৯ সালের জন্য প্রফেসর সিরাজুল ইসলাম চৌধুরী তাঁর ‘দীক্ষাগুরুর তৎপরতা’ গ্রন্থের জন্য প্রবন্ধ, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ শ্রেণীতে, হেলাল হাফিজ তার ‘বেদনাকে বলেছি কেঁদো না’ গ্রন্থের জন্য কবিতা ও কথাসাহিত্য শ্রেণীতে এবং মোজাফ্ফর হোসেন তার ‘পাঠে বিশ্লেষণে বিশ্বগল্প : ছোটগল্পের শিল্প ও রূপান্তর’ গ্রন্থের জন্য ‘হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্যিক পুরস্কার’ বিজয়ী হন।
২০২০ সালের জন্য আফসান চৌধুরী তার ‘১৯৭১ গণনির্যাতন-গণহত্যা কাঠামো, বিবরণ ও পরিসর’ গ্রন্থের জন্য প্রবন্ধ, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ শ্রেণীতে, মোহাম্মদ রফিক তার ‘পথিক পরান’ গ্রন্থের জন্য কবিতা ও কথাসাহিত্য শ্রেণীতে এবং রনজনা বিশ্বাস তার ‘বাংলাদেশের লোকধর্ম’ গ্রন্থের জন্য ‘হুমায়ূন আহমেদ তরুণ সাহিত্যিক পুরস্কার’ বিজয়ী হন।
২১ জানুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি। আরও উপস্থিত ছিলেন দৈনিক সমকাল এর প্রকাশক এ. কে. আজাদ, ব্র্যাক ব্যাংক-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ. হোসেন ও দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন। বিজ্ঞপ্তি