৬৩ ঘণ্টার উদ্ধার অভিযানে উদ্ধার হলো ৮ জনের লাশ

14

মিরসরাই প্রতিনিধি

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে বালু সরবরাহ কাজে নিয়োজিত ড্রেজার ডুবির ঘটনায় ৬৩ ঘন্টার অভিযানে উদ্ধার হয়েছে নিখোঁজ থাকা ৮ শ্রমিকের লাশ। গত সোমবার রাত ৯ টার দিকে বঙ্গোপসাগরের মিরসরাই উপক‚লে বালু উত্তোলন কাজে ব্যবহৃত সৈকত-২ ড্রেজার ডুবে নিখোঁজ হন তারা। ওই ৮ শ্রমিকের মরদেহ উদ্ধারে নামে ফায়ার সার্ভিস, কোস্ট গার্ড ও বিআইডব্লিউটিএ’র ডুবুুরি দল। সর্বশেষ গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় উদ্ধার অভিযান সমাপ্ত করতে সক্ষম হয় উদ্ধারকারী দলগুলো।
বৃহস্পতিবার শাহিন মোল্লা, তারেক মোল্লা ও বশর হাওলাদার নামে ৩ জনের লাশ উদ্ধার করা হয়। এর আগে বুধবার রাতে আলম সরদার, সকালে ইমাম মোল্লা, মাহমুদ মোল্লা, জাহিদ এবং মঙ্গলবার রাতে আল আমিনের লাশ উদ্ধার করা হয়। উদ্ধার তৎপরতায় দীর্ঘসূত্রিতার কারণে উদ্ধার হওয়া অধিকাংশ লাশে পচন ধরে। নিহতরা সবাই পটুয়াখালী সদর উপজেলার ৬নং চর জৈনকাঠী ইউনিয়নের ৬নং ওয়ার্ডের জৈনকাঠী গ্রামের বাসিন্দা।
জানা যায়, মঙ্গলবার রাত ৯ টায় প্রথম লাশ উদ্ধার হয় রহমান ফকিরের ছেলে আল-আমিন ফকিরের। পরদিন বুধবার সকালে একসঙ্গে উদ্ধার হয় আনিস মোল্লার এক ছেলে ইমাম হোসেন মোল্লা, আব্দুল হক মোল্লার ছেলে মাহমুদ মোল্লা ও সেকান্দার বারীর ছেলে জাহিদ বারীর লাশ। একইদিন রাত ১১ টায় নুরু সরদারের ছেলে আলম সরদারের লাশ উদ্ধার হয়। এরপর গতকাল বৃহস্পতিবার সকাল ৯ টা থেকে ১০ টার মধ্যে উদ্ধার হয় আনিস মোল্লার আরেক ছেলে শাহিন মোল্লা, রহমান খানের ছেলে তারেক মোল্লা ও সর্বশেষ ইউসুফ আলী হাওলাদারের ছেলে বশর হাওলাদারের লাশ।
বঙ্গবন্ধু শিল্পনগরে বেপজার ভ‚মি উন্নয়ন কাজে নিয়োজিত খোকন কনস্ট্রাকশন অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের প্রজেক্ট ম্যানেজার জুয়েল রানা বলেন, ‘আমরা বেপজার মূল ঠিকাদার। বঙ্গবন্ধু শিল্পনগরে ভ‚মি উন্নয়নের কাজ করছিলাম। আমাদের কোম্পানি সাব-ঠিকাদার হিসেবে ইকবাল হাজী ও মোহাম্মদ গাফফারকে বালু উত্তোলনের কাজটি দেয়। গত কয়েক মাস ধরে তারা আমাদের বালু সরবরাহ করে আসছিলেন’।
তিনি আরো বলেন, ‘সোমবার রাতে সাগরে ড্রেজার ডুবে ৮ শ্রমিক নিখোঁজ হন। শ্রমিকরা নিখোঁজ হওয়ার পর থেকে উদ্ধার অভিযান থেকে শুরু করে অ্যাম্বুলেন্স, ফ্রিজিং গাড়ি, মরদেহ বাড়ি পাঠানোসহ সব খরচ আমাদের কোম্পানি বহন করেছে। কোম্পানি নিহত শ্রমিকদের প্রতি পরিবারকে এক লাখ টাকা করে অনুদান দেবে। আগামি দু-একদিনের মধ্যে অনুদানের টাকা মিরসরাই ইউএনও’র মাধ্যমে পৌঁছে দেওয়া হবে’।
ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স চট্টগ্রাম-৩ এর উপ-সহকারী পরিচালক আবদুল্লাহ হারুন পাশা বলেন, ‘ড্রেজার ডুবিতে নিখোঁজ ৮ শ্রমিকের লাশ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টায় উদ্ধার অভিযান সমাপ্ত করে মিরসরাই উপজেলা নির্বাহী অফিসারের কাছে লাশগুলো বুঝিয়ে দেওয়া হয়েছে’।
মিরসরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কবির হোসেন বলেন, ‘নিখোঁজ ৮ জনের লাশ পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই হস্তান্তর করা হয়েছে। এই ঘটনায় থানায় অপমৃত্যু মামলার প্রস্তুতি নেওয়া হচ্ছে। ড্রেজার ডুবির ঘটনায় মালিক বা ঠিকাদারি প্রতিষ্ঠানের কোনো অবহেলা আছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে’।
মিরসরাই উপজেলা নির্বাহী অফিসার মিনহাজুর রহমান বলেন, ‘দীর্ঘ সময় অভিযান শেষে সাগরে ড্রেজার ডুবিতে নিখোঁজ ৮ শ্রমিকের মরদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। দুর্ঘটনার পর থেকে ঘটনাস্থলে উপস্থিত থেকে অনেক চড়াই-উতরাইয়ের পর লাশগুলো উদ্ধার হয়েছে। এরআগে বুধবার উদ্ধার হওয়া চার জনের লাশ পরিবারের কাছে ময়নাতদন্ত ছাড়াই হস্তান্তর করা হয়েছে। বাকি চার জনের লাশ উদ্ধারের পর বৃহস্পতিবার পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়েছে’।
তিনি আরও জানান, নিহতদের পরিবারকে পটুয়াখালী জেলা প্রশাসক ২০ হাজার টাকা এবং খোকন কন্টস্ট্রাকশন থেকে ১ লাখ টাকা করে দেওয়ার আশ্বাস দিয়েছে।
উল্লেখ্য, গত ২৪ অক্টোবর সোমবার রাত ৯ টার সময় ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে বঙ্গোপসাগরের মিরসরাইয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের বসুন্ধরা ৩নং জেটি এলাকায় এই ড্রেজার ডুবির ঘটনা ঘটে। এসময় নিখোঁজ হয় বালু উত্তোলন কাজে নিয়োজিত ৮ শ্রমিক। শ্রমিকরা হলেন পটুয়াখালী সদর উপজেলার চর জৈনকাঠী গ্রামের আনিসের ছেলে ড্রেজার চালক ইমাম হোসেন মোল্লা (২২), শাহীন মোল্লা (৩৮), আবদুল হক মোল্লার ছেলে মাহমুদ মোল্লা (২২), পূর্ব জৈনকাঠী গ্রামের মৃত আবদুর রহমান ফকিরের ছেলে জাহিদুল বারি (২৫) মৃত সেকান্দার হাওলাদারের ছেলে আল-আমিন হাওলাদার (২২) ইউসুফ আলী হাওলাদারের ছেলে বশর হাওলাদার (৩৫), নুরু সরদারের ছেলে আলম সরদার (৩৮) ও রহমান খানের ছেলে তারেক মোল্লা (২০)। সাগর উত্তাল থাকায় ড্রেজারটি উল্টে এক-চতুর্থাংশ মাটি ও বালু চাপা পড়ে। বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলের খোকন কনস্ট্রাকশনের অধীনে উপ-ঠিকাদার হিসেবে বেপজা অর্থনৈতিক অঞ্চল এবং একটি শিল্প গ্রুপের প্লটে বালু সরবরাহের কাজ করছিল সৈকত এন্টারপ্রাইজের ড্রেজার সৈকত-২। ড্রেজারটি উদ্ধার এবং নিখোঁজ শ্রমিকদের সন্ধানের জন্য ফায়ার সার্ভিস ও কোস্টগার্ডের ১৩ জনের ডুবুরি দল, মিরসরাই উপজেলা প্রশাসন, মিরসরাই থানা পুলিশ কাজ করে। বৃহস্পতিবার উদ্ধার অভিযানে যোগ দেয় বিআইডবিøউটিএ’র উদ্ধারকারী ক্রেন ও ডুবুরিরা।