৫ লক্ষ কোটি ডলার দেবে জি-২০

34

নোভেল করোনা ভাইরাসের ধাক্কায় ক্ষতিগ্রস্ত বিশ্ব অর্থনীতিকে চাঙ্গা করতে আর্থিক রসদ জোগানোর সিদ্ধান্ত নিল জি-২০ দেশগুলি। বিশ্ব অর্থনীতিকে চাঙ্গা করতে সম্মিলিত ভাবে ৫ লক্ষ কোটি ডলার অর্থ ঢালবে তারা। এবং এই প্রয়াস সার্থক করতে নিজেদের মধ্যে সমন্বয় গড়ে তোলার আহব্বান জানিয়েছে সৌদি আরব।
জি-২০ গোষ্ঠীর নেতারা গত বৃহস্পতিবার একটি ভিডিও সম্মেলন করেছেন। তাতে একত্র হয়ে করোনা-সঙ্কট মোকাবিলায় সংকল্প করেছেন গোষ্ঠীর নেতারা। ওই সম্মেলনের পর জানানো হয়, করোনার ধাক্কায় মুখ থুবড়ে পড়া বিশ্ব অর্থনীতির দশা ফেরাতে ওই বিপুল পরিমাণ অর্থ জোগানো হবে। সম্মেলনের পর এক বিবৃতিতে জি-২০ গোষ্ঠীর নেতারা বলেছেন, ‘বিশ্ব অর্থনীতিতে আমরা ৫ লক্ষ কোটি ডলারের অর্থ ঢালছি। এই অতিমহামারির ফলে সামাজিক, অর্থনৈতিক, এবং রাজস্ব ক্ষেত্রে
যে ধাক্কা লেগেছে, তা কাটিয়ে উঠতে রাজস্ব নীতি, আর্থিক ব্যবস্থা এবং নিশ্চিত পরিকল্পনার অঙ্গ হিসাবেই এই পদক্ষেপ করা হচ্ছে’।
আর্থিক রসদের জোগান ছাড়াও এই পরিকল্পনা রূপায়ণে আন্তর্জাতিক অর্থভান্ডার (আইএমএফ)-সহ বিভিন্ন দেশের ব্যাঙ্ক, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-এর মতো সংস্থার সঙ্গে সমন্বয় সাধনের সিদ্ধান্তও নেওয়া হয়েছে। যাতে বিশ্বের উন্নয়নশীল দেশগুলিতে এই আর্থিক প্যাকেজ কাজে লাগানো যায়।
আর্থিক রসদ জোগানো ছাড়াও করোনা-সঙ্কট কাটাতে বিশ্ব জুড়ে একযোগে লড়াইয়ের আহŸান জানিয়েছে চিন। করোনার ধাক্কায় যাতে বিশ্ব অর্থনীতিতে যাতে মন্দা দেখা না যায়, সে জন্য বাণিজ্য শুল্ক কমানোর প্রস্তাব করেছেন চিনের প্রেসিডেন্ট শি চিনফিং। পাশাপাশি, বাণিজ্য ক্ষেত্রে সমস্ত ধরনের বাধা সরানোরও প্রস্তাব করেছেন তিনি। ভিডিয়ো সম্মেলনে তিনি বলেছেন, ‘এটি এমন একটা ভাইরাস যা কোনো দেশের সীমান্ত মানে না। যে সঙ্কটের মোকাবিলা করছি, তা আমাদের সকলেরই শত্রু। সে জন্য আমাদের সকলকেই বিশ্ব জুড়ে নিয়ন্ত্রণ ও চিকিৎসার শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তুলতে হবে’। সূত্র আনন্দবাজার পত্রিকা