৫ বছর পর চবি সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের উদ্যোগ

3

চবি প্রতিনিধি

দীর্ঘ পাঁচ বছর পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সর্বোচ্চ নীতি নির্ধারণী পর্ষদ সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের উদ্যোগ গ্রহণ করেছেন কর্তৃপক্ষ। একজন অধ্যাপক, একজন সহযোগী অধ্যাপক, একজন সহকারী অধ্যাপক ও একজন প্রভাষক ক্যাটাগরিতে নির্বাচনী তফসিল ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ চার ক্যাটাগরিতে আগামী ৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে নির্বাচন অনুষ্ঠিত হবে।
গতকাল মঙ্গলবার রেজিস্ট্রার (দায়িত্বপ্রাপ্ত) এবং রিটার্নিং অফিসার মাহবুব হারুন চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্বাচনী তফসিল ঘোষণা করা হয়।
এতে উল্লেখ করা হয়, সংশ্লিষ্ট সকলের অবগতির জন্যে জানানো যাচ্ছে যে, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ্যাক্ট-১৯৭৩ এর ২৫ (১) (ন) ও ২৫ (২) ধারা এবং স্ট্যাটিউট-৩ অনুসারে ভাইস চ্যান্সেলর মহোদয় সিন্ডিকেটে একজন অধ্যাপক, একজন সহযোগী অধ্যাপক, একজন সহকারী অধ্যাপক ও একজন প্রভাষক ক্যাটাগরির সদস্য নির্বাচনের দিন আগামী ৬ মার্চ ধার্য করা হয়েছে। জানা গেছে, সর্বশেষ একজন অধ্যাপক, একজন সহযোগী অধ্যাপক, একজন সহকারী অধ্যাপক ও একজন প্রভাষক ক্যাটাগরিতে নির্বাচন হয়েছিল ২০১৭ সালের ৩ ডিসেম্বর। অধ্যাপক ক্যাটাগরির প্রতিনিধি অবসরে যাওয়া, সহযোগী অধ্যাপক ও প্রভাষক ক্যাটাগরির প্রতিনিধির পদোন্নতি পাওয়া ও সহকারী অধ্যাপক ক্যাটাগরির প্রতিনিধি শিক্ষাছুটিতে যাওয়ায় চারটি পদই কয়েক বছর ধরে শূন্য রয়েছে।
এর আগে সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের দাবি জানিয়ে একাধিকবার বিবৃতি প্রদান ও মানববন্ধন করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।