৫ প্রতিষ্ঠানকে সোয়া দুই লাখ টাকা জরিমানা

3

নিজস্ব প্রতিবেদক

নগরীর বহদ্দারহাট, আরাকান রোড, চকবাজার, রহমতগঞ্জ এলাকায় অভিযান চালিয়ে বিভিন্ন অনিয়মের অভিযোগে ৫ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসব প্রতিষ্ঠানকে মোট ২ লক্ষ ২৬ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে মেয়াদবিহীন ওষুধ ধ্বংস ও নকল ওয়ালটন ভোল্টেজ স্ট্যাবিলাইজার জব্দ করা হয়। পাশাপাশি বর্ণিত নকল স্ট্যাবিলাইজার সংরক্ষণ করায় ইলেক্ট্রোনিক্স মার্ট নামক দোকান সিলগালা এবং দুইটি লিখিত অভিযোগ নিষ্পত্তি করা হয়।
জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ, সহকারী পরিচালক (মেট্রো) পাপীয়া সুলতানা লীজা ও চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান অভিযান পরিচালনা করেন।
অভিযানে পাঁচলাইশ থানার বহদ্দারহাটের আল-মদিনা ফার্মেসিকে মেয়াদবিহীন কাটা ওষুধ সংরক্ষণ করায় ৮ হাজার টাকা জরিমানা করে ওষুধ ধ্বংস করা হয়। নিউ ম্যানিলা হোটেল এন্ড বিরিয়ানি হাউজকে অপরিচ্ছন্ন পরিবেশে খাদ্য উৎপাদন ও সংরক্ষণ করায় ১৮ হাজার টাকা জরিমানা করা হয়।
বহদ্দারহাট এলাকার ওয়ালটন প্লাজা ইলেক্ট্রোনিক্সকে কোম্পানি নির্ধারিত মূল্যের চেয়ে বেশি মূল্যে বিক্রয়ের উদ্দেশ্যে পণ্য সংরক্ষণ করায় ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। একই প্রতিষ্ঠানকে নকল ওয়ালটন ভোল্টেজ স্ট্যাবিলাইজার বিক্রি করায় জনৈক ভোক্তার অভিযোগের প্রেক্ষিতে ২০ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়। একই এলাকার ইলেক্ট্রোনিক্স মার্ট নামক দোকানকে নকল ওয়ালটন ভোল্টেজ স্ট্যাবিলাইজার বিক্রির জন্য সংরক্ষণ ও ওয়ালটন এর অননুমোদিত সাইনবোর্ড ব্যবহার করে ক্রেতা সাধারণকে প্রতারিত করায় প্রতিষ্ঠানটি সিলগালা করা হয়।
চকবাজার মোড়ের কুটুম্ববাড়ি রেস্তোরাঁকে উৎপাদিত দই, ফিরনিতে উৎপাদনের মেয়াদ না দেয়ায়, উৎপাদিত খাদ্যদ্রব্য অস্বাস্থ্যকর উপায়ে সংরক্ষণ করায় ৪০ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।
গণি বেকারি মোড়ের কিউসি ট্রেডিং লি. (ফিলিং স্টেশন) কে পরিমাপে কারচুপি করে কম পরিমাণে অকটেন বিক্রি করায় ৮০ হাজার টাকা জরিমানা করে ক্যালিব্রেশন না করা পর্যন্ত দুইটি ডিসপেনসার বন্ধ রাখতে নির্দেশ দেয়া হয়। জনৈক ভোক্তার অভিযোগের প্রেক্ষিতে একই প্রতিষ্ঠানকে আরও ২০ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।