৫ ছাত্রলীগ নেতার ‘আজীবন বহিষ্কারাদেশ’ এক যুগ পর প্রত্যাহার

6

নিজস্ব প্রতিবেদক

প্রায় এক যুগ পর চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) পাঁচ ছাত্রলীগ নেতার আজীবন বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৫২তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়।
বহিষ্কারাদেশ প্রত্যাহার হওয়া ছাত্রলীগ নেতারা হলেন, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ২০১০ সালের আহব্বায়ক কমল কান্তি মজুমদার, যুগ্ম আহব্বায়ক আব্দুল মোমেন, সুব্রত দে, সদস্য আবু হাসান লাভলু ও শাহাদাত হোসেন শুভ। তারা সবাই তখন স্নাতকোত্তরের শিক্ষার্থী ছিলেন।
কমল বর্তমানে কেন্দ্রীয় কৃষক লীগের সদস্য, মোমেন ও লাভলু বিসিএসে উত্তীর্ণ হয়ে প্রাণিসম্পদ কর্মকর্তা হিসেবে কর্মরত। শুভ চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত ডেপুটি কিউরেটর এবং সুব্রত একটি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত।
উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ জানান, শর্তসাপেক্ষে’ পাঁচ শিক্ষার্থীর আজীবন বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হয়েছে। তারা নতুন করে ভর্তি হয়ে মাস্টার্স পরীক্ষায় অংশ নিতে পারবে।
উল্লেখ্য, ২০১০ সালের ৪ ডিসেম্বর একাডেমিক কাউন্সিলের সভায় বিশ্ববিদ্যালয় থেকে পাঁচ ছাত্রলীগ নেতাকে চিরতরে বহিষ্কার করা হয়। এর প্রায় ১২ বছর পর গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত কাউন্সিলের ৫৯তম সভায় পাঁচ ছাত্রের বহিষ্কারাদেশ প্রত্যাহারের বিষয়ে আলোচনায় এলে উপাচার্য বিষয়টি ‘নোট অব ডিসেন্ট’ দিয়ে সিন্ডিকেটে পাঠায়। বৃহস্পতিবার অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের সিদ্ধান্ত হয়।