৫ আসামির সাজা কমিয়ে যাবজ্জীবন

7

ঢাকা প্রতিনিধি

চট্টগ্রামের হাটহাজারীতে ট্রিপল মার্ডার মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত পাঁচ আসামির সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একই সঙ্গে আদালত যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আট আসামির মধ্যে তিনজনের সাজা বহাল রাখেন।
গতকাল মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ রায় দেন।
আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। আসামিদের পক্ষে ছিলেন আইনজীবী আশরাফ উজ জামান খান ও শিরিন আফরোজ।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ জানান, হাটাহাজারীতে ২০০৩ সালের ২৬ মে একটি নির্মম হত্যাকান্ড ঘটে। যেখানে প্রকাশ্য দিবালোকে তিনজনকে হত্যা করে আসামিরা। এ ঘটনায় দায়ের করা মামলায় বিচারিক আদালত ৫ জনকে মৃত্যুদন্ড এবং আটজনকে যাবজ্জীবন কারাদন্ড দেন। এরপর মামলাটি হাইকোর্টে এলে হাইকোর্ট সবাইকে খালাস দেন। পরে রাষ্ট্রপক্ষ থেকে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করা হয়। আপিল বিভাগ চূড়ান্ত রায় ঘোষণা করলেন। রায়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত পাঁচজনকে যাবজ্জীবন কারাদন্ড দেন। আর বিচারিক আদালতে যাবজ্জীবন সাজা পাওয়া তিন জনের সাজা বহাল রেখেছেন আদালত।
মামলা সূত্রে জানা যায়, হাটহাজারীর মির্জাপুর ইউনিয়নের চারিয়ায় ২০০৩ সালে প্রকাশ্য দিবালোকে সন্ত্রাসীরা আবুল কাশেম, আবুল বশর ও বাদশা আলম নামে ৩ সহোদরকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে।
এ ঘটনায় তাদের ভাই কাজী মফজল মাস্টার ২২ জনকে আসামি করে হাটহাজারী থানায় মামলা করেন। মামলায় বিচার চলাকালীন ১ আসামি মারা যান। বাকি ২১ জন থেকে ৫ জনকে মৃত্যুদন্ড, ৮ জনকে যাবজ্জীবন কারদন্ড ও ৫০ হাজার টাকা অর্থদন্ড এবং অনাদায়ে আরো ২ বছর কারাদন্ড ও বাকি ৮ জনকে খালাস দেওয়ার নির্দেশ দেন চট্টগ্রামের আদালত।