৪ ডিসেম্বর সামনে রেখে উৎসবের আমেজে আওয়ামী লীগ

28

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি পলোগ্রাউন্ড মাঠে আওয়ামী লীগের বিশাল জনসভায় বক্তব্য রাখবেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর এবারের আগমন ঘিরে বাড়তি উদ্দীপনা বিরাজ করছে সরকার দলীয় নেতাকর্মীদের মধ্যে। দিনটি ঘিরে বাড়তি নিরাপত্তা নিতে ব্যস্ত সময় পার করছেন প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী।
প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে নবরূপে সাজছে চট্টগ্রাম। সবখানেই রঙের প্রলেপ লাগছে। আর ব্যানার-পোস্টারে ছেয়ে যাচ্ছে নগরীর আনাচে-কানাচে। ৪ ডিসেম্বরের আগে চট্টগ্রামকে নান্দনিক রূপে সাজানোর মূল কাজটি করছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।
সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, নগরীর সবুজের মাঝেও নানা রঙের সমাবেশ ঘটাতে কাজ শুরু করেছে সিটি কর্পোরেশন। প্রধানমন্ত্রীর আগমনকে ঘিরে রঙ তুলির আঁচড়ে টাইগারপাসে বাঘের ভাস্কর্যসহ নানা স্থাপনাগুলোর বিবর্ণভাব দূর করে নবরূপ পেতে চলেছে। রঙের পরশ লাগার আগে ভাস্কর্যগুলোতে জমে ওঠা ময়লা ও অবাঞ্চিত দাগ পরিস্কার করতে পূর্ণ উদ্যমে কাজ করছে চসিক। প্রধানমন্ত্রীর আগমন ও মহান বিজয় দিবসকে আনন্দঘন করতে এভাবে নগরীর সমস্ত রাস্তাঘাট ও স্থাপত্যশৈলীগুলোকে ডিসেম্বর আসার আগেই ঝকঝকে তকতকে করে তোলা হবে।
সরকারিভাবে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে নগরীর আখতারুজ্জামান চৌধুরী বাবু ফ্লাইওভার, এমএ মান্নান ফ্লাইওভার রঙ করা হচ্ছে। একই সাথে ফ্লাইওভারের মাঝের অংশের ল্যাম্পপোস্টে নৌকার আকৃতিতে এলইডি বাতি লাগিয়ে আলো ঝলমল করা হয়েছে। টাইগারপাসে স্থাপত্যশৈলীতে নির্মিত বাঘের রেপ্লিকায় রঙ করা হয়েছে। রাস্তাঘাটের গর্তগুলোও বিটুমিন মিশ্রিত পাথরে ভরাট হচ্ছে।
প্রধানমন্ত্রীর সফরকে কেন্দ্র করে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের মধ্যে উচ্ছ¡াস ও উদ্দীপনা বিরাজ করছে। সড়কের দুইপাশ, আইল্যান্ড ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড ও বিলবোর্ডে পরিপূর্ণ হচ্ছে। কাজীর দেউড়ি, টাইগারপাস, লালখানবাজার এলাকায় নির্মাণ করা হচ্ছে তোরণ। পলোগ্রাউন্ড মাঠে প্রধানমন্ত্রীর জনসভা হলেও পুরো চট্টগ্রামই যেন নতুন রঙে রঙিন হচ্ছে।টাইগারপাস থেকে ইপিজেড পর্যন্ত নির্মিতব্য ফ্লাইওভারের পিলারে লাগানো হয়েছে নগর যুবলীগের সাবেক আহব্বায়ক মহিউদ্দিন বাচ্চু ও যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মাহমুদুল হকের বিশালাকার পোস্টার। টাইগারপাস থেকে পলোগ্রাউন্ড পর্যন্ত সড়কের দুইপাশে বাঁশ দিয়ে বিলবোর্ডের আদলে বড় আকারে ব্যানার সাঁটানো হয়েছে। একইভাবেই সার্কিট হাউসের সামনেও নেতাদের বিলবোর্ড। প্রধানমন্ত্রীকে চট্টগ্রামে স্বাগত জানিয়ে লাগানো এসব বিলবোর্ডে নেতাদের অবস্থানকেই জানান দেয়া হয়েছে।
আওয়ামী লীগের নেতারাও প্রধানমন্ত্রীর জনসভাকে সফল করতে দিনরাত পরিশ্রম করছেন। আগামী ২০ নভেম্বর নগর আওয়ামী লীগের বর্ধিত সভার আয়োজন করা হয়েছে। প্রতিটি ইউনিট, ওয়ার্ড, থানা, উপজেলায়, ইউনিয়ন ও জেলায় কর্মীসভা করছে নেতাকর্মীরা। প্রধানমন্ত্রীর জনসভায় যাতে বেশি লোক আনা যায়, সেই বার্তাই তৃণমূলে পৌঁছে দিচ্ছেন নেতারা।
ইতোমধ্যে পলোগ্রাউন্ড মাঠে কয়েকদফা পরিদর্শন করেছেন দায়িত্বশীল নেতারা। টানা দুইদিন ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি ও এবিএম ফজলে করিম চৌধুরী এমপি’র নেতৃত্বে আওয়ামী লীগের নেতারা পলোগ্রাউন্ড মাঠ পরিদর্শন করেছেন। নৌকার আদলে প্রস্তুত করা হচ্ছে প্রধানমন্ত্রীর অনুষ্ঠানের মঞ্চ।