৪ ঘণ্টা অবরুদ্ধ চসিকের পরিচ্ছন্ন কর্মকর্তা

19

নিজস্ব প্রতিবেদক

শ্রমিক দিয়ে পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করে চট্টগ্রাম সিটি করপোরেশনের পরিচ্ছন্ন বিভাগ। গাড়ি, যান-যন্ত্রপাতি ও চালক দিয়ে সহায়তা করে প্রকৌশল বিভাগের অধীনে থাকা যান্ত্রিক উপ-বিভাগ। তাদের সমন্বয়হীনতায় নগরীর পরিচ্ছন্নতা কার্যক্রমে ব্যাঘাত ঘটে। গতকালও এমন ঘটনা ঘটেছে। উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা ও পুল সহকারীর বাড়াবাড়ির বিষয়টি গড়ায় অবরুদ্ধ করে রাখা ও গাড়ি সরবরাহ বন্ধ পর্যন্ত। গতকাল রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত নগরীতে বর্জ্য সংগ্রহ বন্ধ ছিল। ফলে রাস্তার ডাস্টবিনের দুর্গন্ধে পথচারীদের চরম দুর্ভোগে পড়তে হয়। মেয়র ঢাকায় থাকায় সমঝোতার কোনো উদ্যোগ নিতে পারেননি চসিকের দায়িত্বশীলরা।
নগরীর বাসিন্দাদের অভিযোগ, রমজানকে কেন্দ্র করে লোডশেডিং ও যানজট এ দুই ভোগান্তি নিত্যসঙ্গী হলেও এবার যোগ হয়েছে অপরিচ্ছন্ন নগরীর চিত্র। সরেজমিনে দেখা যায়, সাংবাদিক পাড়া খ্যাত চেরাগী পাহাড় এলাকায় দস্তগীর হোটেলের বিপরীত পাশে রাস্তার উপরেই পড়ে আছে বর্জ্য। দুর্গন্ধে মানুষ চলাচল পারছে না। শুধু গতকাল একদিন নয়, পরিচ্ছন্ন এলাকায় অপরিচ্ছন্নতার চিহ্ন যেন এ অস্থায়ী ডাস্টবিনটি। পত্রিকা অফিস, কদম মোবারক এতিমখানা, মসজিদ ও সিটি করপোরেশন স্কুলের মুখে এমন ডাস্টবিন নিয়ে এলাকাবাসী ক্ষোভ প্রকাশ করেছেন। তবে চসিকের কর্মকর্তারা বলছেন, নগরীর পরিচ্ছন্নতা কাজে সুনাম নষ্ট করতেই পরিকল্পিতভাবে এ সংকট তৈরি করা হয়েছে। সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, সিটি করপোরেশনের সাগরিকা ওয়ার্কশপে ময়লার কয়েকটি ডাম্পিং গাড়ি মেরামত করা নিয়ে মুখোমুখি অবস্থান নেয় চসিকের পরিচ্ছন্নতা বিভাগ ও যান্ত্রিক প্রকৌশল বিভাগের কর্মীরা। এ ঘটনায় চসিকের যান্ত্রিক শাখার পুল সহকারী নুরু নবী, টেক্সিচালক সালাউদ্দিন ও মেকানিক রুহুল আমিনের নেতৃত্বে পরিচ্ছন্নতা বিভাগের সুপারভাইজার ও ইন্সপেক্টরদের ওপর হামলা হয়। এতে আহত হন পরিচ্ছন্নতা বিভাগের সুপারভাইজার হেদায়েতুল ইসলাম ও আরাফাতুল ইসলামসহ বেশ কয়েকজন। এ সময় সাগরিকা ওয়ার্কশপের একটি রুমে প্রায় ৪ ঘণ্টা অবরুদ্ধ থাকেন চসিকের উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মো. মোরশেদুল আলম চৌধুরী। পরে চসিকের যান্ত্রিক বিভাগের প্রকৌশলী ও পুলিশ গিয়ে তাদের উদ্ধার করেন।
ঘটনাস্থলে উপস্থিত থাকা উপ-সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) মো. নুরুল ইসলাম পূর্বদেশকে জানান, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদ স্যার প্রথমে পুল সহকারী নুরু নবীর সাথে দুর্ব্যবহার ও পরে গায়ে হাত তুলেন। আমি শান্ত করার চেষ্টা করলে আমাকেও ধাক্কা দেন। ওখানে উপস্থিত থাকা সার্ভিস সহকারী বাবুলকেও ধাক্কা দেন। এতে চালকরা ক্ষুব্ধ হয়ে ওনাকে অবরুদ্ধ করে রাখেন। পরে পুলিশ ও নির্বাহী প্রকৌশলীর উপস্থিতিতে ওনাকে সাগরিকা থেকে নিয়ে যাওয়া হয়।
অন্যদিকে উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মো. মোরশেদ আলম চৌধুরী পূর্বদেশকে বলেন, আমি কারো সাথে খারাপ ব্যবহার করিনি। চসিকের পরিচ্ছন্নতা কাজের জন্য ৪টি ডাম্পিং গাড়ি ঠিক করে দেওয়ার কথা ছিল। এর মধ্যে দু’টি লং বুম আছে। যেগুলো ভাড়ায় নেওয়া হয়েছে। ঘণ্টায় এগুলোর ভাড়া সাড়ে ৩ হাজার টাকা। কিন্তু এগুলো অযথা ফেলে রেখে ভাড়া তোলা হচ্ছে, সেটি না করতে বলেছি। তাছাড়া তেল কারচুপি বন্ধ করতে বলেছি। ওয়াকিটকিতে এ কথা বলার কিছুক্ষণ পর আমি সাগরিকা ওয়ার্কশপে যাই। তখন পূর্ব পরিকল্পিত ভাবে আমাদের অবরুদ্ধ করে রাখা হয়েছে।
তিনি আরও বলেন, প্রতিদিন আমাদের সাড়ে তিন হাজার শ্রমিক কাজ করে নগরীকে পরিচ্ছন্ন রাখতে। সাথে খাল-নালা পরিষ্কারের চাপ আছে। শ্রমিক আমাদের কাজও আমাদের বিভাগের, কিন্তু যান-যন্ত্রপাতি, গাড়ি সাপ্লাই দেয় চসিকের যান্ত্রিক উপ-বিভাগ। তাদের সমন্বয়হীনতার কারণে আমাদের কাজে ব্যাঘাত ঘটে। সকালে দুইটা লং বুম দেওয়ার কথা। এ সময় গাড়ি চাইলে নেই বলে জবাব দেয়। এক ঘণ্টা বর্জ্য রাস্তায় থেকে গেলে মানুষ কষ্ট পায়। তাই আমাদের সকালে তাড়া থাকে। এরা আছে তেল চুরি আর সিন্ডিকেটবাজি করতে। মেয়র মহোদয় আছেন, ওনাকে অভিযোগ দিতে পারতেন। কিন্তু না করে ১২টা থেকে বর্জ্য সংগ্রহের গাড়ি বন্ধ করে জনদুর্ভোগ সৃষ্টি করে মেয়রকে প্রশ্নবিদ্ধ করার ষড়যন্ত্র হচ্ছে বলে মনে করেন এ কর্মকর্তা।
এ বিষয়ে জানতে চাইলে পাহাড়তলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোস্তাফিজুর রহমান বলেন, পরিবহন বিভাগের একজন কর্মচারীর সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগে সিটি করপোরেশনের ডাম্প ট্রাক, ময়লা পরিবহনের গাড়ির চালক-সহকারী মিলে প্রায় তিন শতাধিক লোক বিক্ষোভ করে। তারা উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরীকে প্রায় চার ঘণ্টা ঘেরাও করে রেখে বিক্ষোভ করে। খবর পেয়ে যান্ত্রিক বিভাগের একজন প্রকৌশলীসহ আমরা ঘটনাস্থলে গিয়ে বিক্ষোভকারীদের শান্ত করে মোরশেদুল আলমকে বের করে পাঠিয়ে দিই।