৪৮ ঘণ্টার মধ্যে পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ চেয়ে উকিল নোটিশ

12

পূর্বদেশ ডেস্ক

সরকারকে ক্ষমতায় ‘টিকিয়ে’ রাখতে ভারতকে অনুরোধ করা নিয়ে বক্তব্যের জন্য ৪৮ ঘণ্টার মধ্যে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের পদত্যাগ চেয়ে উকিল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। সেখানে ‘শপথ ভঙ্গ এবং সংবিধান লঙ্ঘনের’ অভিযোগ আনা হয়েছে আব্দুল মোমেনের বিরুদ্ধে।
গতকাল রোববার রেজিস্ট্রি ডাকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ঠিকানায় এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. এরশাদ হোসেন রাশেদ।
নোটিশে তিনি বলেন, ১৮ আগস্ট চট্টগ্রাম শহরের জে এম সেন হলে জন্মাষ্টমী উৎসবের অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আমি ভারতে গিয়ে বলেছি, শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে। ই বক্তব্যের মাধ্যমে আপনি শপথ ভঙ্গ এবং সংবিধান লংঘন করেছেন। এ বক্তব্য সার্বভৌমত্বকে আঘাত করেছে। নোটিশ পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে পদত্যাগ না করলে আপনার (পররাষ্ট্রমন্ত্রী) বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
‘আমরা সুখে আছি, বেহেশতে আছি’ মন্তব্যের পর সমালোচনার মধ্যেই গত বৃহস্পতিবার সরকার ‘টিকিয়ে’ রাখা নিয়ে মন্তব্য করে তোপের মুখে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। খবর বিডিনিউজ।
গত বৃহস্পতিবার চট্টগ্রামে এক অনুষ্ঠানে তিনি বলেন, আমি ভারতে গিয়ে বলেছি, শেখ হাসিনাকে টিকিয়ে রাখতে হবে, শেখ হাসিনার সরকারকে টিকিয়ে রাখার জন্য যা যা করা দরকার, আমি ভারতবর্ষের সরকারকে সেটা অনুরোধ করেছি।
তার এই বক্তব্য নিয়ে রাজনৈতিক অঙ্গনে তীব্র প্রতিক্রিয়া হয়। সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের অভিযোগ করেন, পররাষ্ট্রমন্ত্রীর ওই বক্তব্য দেশের সার্বভৌমত্বকে ‘প্রশ্নবিদ্ধ’ করেছে। বিএনপির পক্ষ থেকেও পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের ব্যাখ্যা দাবি করা হয়।
ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের শুক্রবার বলেছিলেন, মোমেনের ওই বক্তব্য তার ‘নিজস্ব’, সরকার কাউকে এরকম কোনো দায়িত্ব দেয়নি।
আর পররাষ্ট্র মন্ত্রী এ কে আব্দুল মোমেন ওই বিষয়ে সরাসরি আর কিছু না বললেও গণমাধ্যমকে ‘একটু সহনশীল’ হওয়ার অনুরোধ করেছেন।