৪১ লাখ টাকার সিগারেটসহ দুই পাচারকারী আটক

2

লোহাগাড়া প্রতিনিধি

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক দিয়ে কাভার্ডভ্যানে করে পাচারকালে আরব আমিরাতে তৈরি আমদানি নিষিদ্ধ সাড়ে ৪১ লক্ষ টাকা মূল্যমানের দুই হাজার ৬৯ কার্টন ওরিস সিগারেট জব্দ করেছে পুলিশ। এসময় পাচার কাজে ব্যবহৃত কাভার্ডভ্যানসহ দুই পাচারকারীকে আটক করা হয়েছে।
গত ২৮ জুলাই, বৃহস্পতিবার রাত ১০টার দিকে উপজেলা ভূমি অফিস সংলগ্ন চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে অভিযান চালিয়ে এসব আমদানি নিষিদ্ধ সিগারেটসহ তাদেরকে আটক করা হয়।
আটককৃতরা হলেন- যশোর জেলার কোতয়ালী কাশিমপুর ইউনিয়নের নুরপুর এলাকার মো. কোবাদ আলীর ছেলে মো. আরব আলী (২৮) এবং ফেনী জেলার পরশুরামের নবাব বাজার এলাকার সিরাজ মিয়ার ছেলে আনিস হোসেন সাগর (১৯)।
লোহাগাড়া থানার ওসি মো. আতিকুর রহমান জানান, টেকনাফ সীমান্ত থেকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক দিয়ে কাভার্ডভ্যানভর্তি আমদানি নিষিদ্ধ বিদেশি সিগারেট পাচার হচ্ছে এমন গোপন তথ্যের ভিত্তিতে লোহাগাড়া থানা পুলিশের উপ-পরিদর্শক মোজাম্মেল হকের নেতৃত্বে গত বৃহস্পতিবার রাত ১০টার দিকে উপজেলা ভূমি অফিস সংলগ্ন চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে চট্টগ্রাম শহরমুখী একটি কাভার্ডভ্যানে (ঢাকামেট্রো-অ-১৪-১৯৮২) অভিযান চালানো হয়। এ সময় কাভার্ডভ্যানটিতে তল্লাশি চালিয়ে ১৬টি প্লাস্টিকের বস্তাভর্তি দুই হাজার ৬৯ কার্টন আমদানি নিষিদ্ধ সিগারেট জব্দ করা হয়। এসময় পাচারকাজে ব্যবহৃত কাভার্ডভ্যানটি জব্দ করে দুই পাচারকারীকে আটক করা হয়।
ওসি আতিকুর রহমান আরও জানান, সিজার লিস্ট করার সময় কার্টন খুলে দেখা গেছে সিগারেটগুলোর প্যাকেটে ইংরেজি অক্ষরে লিখা ছিল (Oris, Made in UAE)। সিগারেটের নাম ওরিস। এগুলো আরব আমিরাতে তৈরি। জব্দ করা এসব সিগারেটের আনুমানিক মূল্য ৪১ লাখ ৩৮ হাজার টাকা। এসব আমদানি নিষিদ্ধ সিগারেটগুলো টেকনাফ সীমান্ত দিয়ে সরকারের শুল্ক ফাঁকি দিয়ে চোরাচালানের মাধ্যমে দেশে আসে। পাচারকারীদের মাধ্যমে তা বাংলাদেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে।
এ ঘটনায় লোহাগাড়া থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা রুজু করার পর আটক আসামিদের আদালতে সোপর্দ করা হয়েছে।