৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ

13

পূর্বদেশ ডেস্ক

সরকারি চাকরির বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৯৬৩টি জনকে নিয়োগের সুপারিশ করে ৪০তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন-পিএসসি। গতকাল বুধবার দুপুরে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) ওয়েবসাইটে এ ফল প্রকাশ করা হয়।
এই বিসিএসের বিভিন্ন ক্যাডারের ২ হাজার ২১৯টি পদে নিয়োগ দেওয়ার কথা থাকলেও ফলাফলে ১ হাজার ৯৬৩ জনকে নিয়োগের সুপারিশ করা হয়েছে। কারিগরি বা পেশাগত ক্যাডারে যোগ্য প্রার্থী না পাওয়ায় ২৫৬টি পদে প্রার্থী সুপারিশ করতে পারেনি পিএসসি।
কমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ হাজার ৯০৩টি পদে নিয়োগের জন্য ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি দেওয়া হলেও পরে ৩১৬টি পদ বাড়ানো হয়। খবর বিডিনিউজের।
এ বিসিএসের প্রিলিমিনারির জন্য ৪ লাখ ১০ হাজার ৯৬৩ জন প্রার্থী আবেদন করলেও তাদের মধ্যে ৩ লাখ ২৭ হাজার ৫২৫ জন পরীক্ষায় অংশ নেন।
পরে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ ২০ হাজার ২৭৭ জনকে লিখিত পরীক্ষার জন্য যোগ্য ঘোষণা করা হয়। গত বছরের ২৭ জানুয়ারি লিখিত পরীক্ষায় ১০ হাজার ৯৬৪ জন উত্তীর্ণ হন। তাদের মধ্য ১০ হাজার ২৫৪ জন মৌখিক পরীক্ষায় অংশ নেন। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৯৬৩ জন প্রার্থীকে নিয়োগের সুপারিশ করল পিএসসি।
লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ, কিন্তু ক্যাডার পদে সুপারিশ পাননি, এমন ৮ হাজার ১৬৬ জনকে নন-ক্যাডার পদে কৃতকার্য দেখানো হয়েছে।
এ বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ২০০ জনকে নিয়োগের কথা বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, তবে চূড়ান্ত ফলে ২৪৫ জনকে সুপারিশ করা হয়েছে।