৩৭ টন পাইলিং পাইপ গেল বঙ্গবন্ধু রেলওয়ে সেতুতে

20

নিজস্ব প্রতিবেদক

দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল মিরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে প্রথমবারের মতো বাণিজ্যিক কার্যক্রম শুরু করল ম্যাকডোনাল্ড স্টিল বিল্ডিং প্রোডাক্টস লিমিটেড। প্রতিষ্ঠানটি গত ২৩ মার্চ নির্মাণাধীন বঙ্গবন্ধু রেলওয়ে সেতুর জন্য প্রথম চালানে ৩৭ টন পাইলিং পাইপ সরবরাহ করেছে। আগামী এক মাসের মধ্যে আরও ৩০০ টনের মতো ম্যাটেরিয়াল সরবরাহ করার কথা জানান সংশ্লিষ্টরা।
গত ২৫ জানুয়ারি বাংলাদেশি প্রতিষ্ঠান ম্যাকডোনাল্ড স্টিলের মালিকানাধীন কারখানাটি পরীক্ষামূলক উৎপাদন শুরু করে। এরপর গত ২৩ মার্চ প্রথমবারের মতো পাইলিং পাইপ সরবরাহ করে প্রতিষ্ঠানটি। এই কারখানাতে ব্রিজ ও পাওয়ার প্ল্যান্টের সরঞ্জামসহ বিভিন্ন পণ্য তৈরি করা হবে।
বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) তথ্য মতে, আগামী মে কিংবা জুন মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বঙ্গবন্ধু শিল্পনগরের বাণিজ্যিক কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করার কথা রয়েছে। বেজার নির্বাহী সদস্য আলী আহসান জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অ্যাপয়েনমেন্ট পেলে আগামী মে মাসেই উদ্বোধন করা হতে পারে। এসময় বেশ কয়েকটি প্রতিষ্ঠানের বাণিজ্যিক উৎপাদন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। ইতিমধ্যে অনেক প্রতিষ্ঠানই বাণিজ্যিকভাবে উৎপাদনের প্রস্তুতি নিচ্ছে।
ম্যাকডোনাল্ড স্টিল বিল্ডিং প্রোডাক্টস লিমিটেডের ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর জিসান ইয়াসির সাকিব বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান রেলওয়ে প্রজেক্টে গত ২৩ মার্চ প্রথমবারের মতো পণ্য সরবরাহ দেওয়া হয়েছে। প্রথম চালানে ৩৭ টনের মতো পাইপ গিয়েছে। আগামী ১ মাসের মধ্যে এই কারখানা থেকে আরও ৩০০ টনের মতো ম্যাটেরিয়াল সরবরাহ করা হবে।
উল্লেখ্য, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মিরসরাই থেকে ১০ কিলোমিটার এবং চট্টগ্রাম থেকে ৬০ কিলোমিটার দূরত্বে মিরসরাই, সীতাকুন্ড ও ফেনীর সোনাগাজীতে প্রায় ৩০ হাজার একর জায়গার ওপর প্রতিষ্ঠিত হতে চলেছে এই শিল্পনগরটি। এটি দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রবেশদ্বার, দেশি-বিদেশি বিনিয়োগ, শিল্পায়ন ও অর্থনীতির এক মহাজংশন। বঙ্গবন্ধু শিল্পনগর হবে একটি অত্যাধুনিক শিল্পনগরী, দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ অর্থনৈতিক অঞ্চল ও শিল্পজোন।
এই শিল্পনগরে এরই মধ্যে দেশি-বিদেশি প্রায় ৪০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের প্রস্তাব পেয়েছে বাংলাদেশ বিশেষ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। দেশে ১০০টি ইকোনমিক জোন প্রতিষ্ঠার যে উদ্যোগ সরকারের পক্ষ থেকে নেওয়া হয়েছে, তার মধ্যে অগ্রাধিকার হিসেবে সর্বোচ্চ গুরুত্ব পেয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর। এর কার্যক্রম সম্পন্ন হলে প্রাথমিক পর্যায়ে অন্তত পাঁচ লাখ মানুষের কর্মসংস্থান হবে। সম্প্রসারিত হলে সেখানে কমপক্ষে ১৫ লাখ মানুষের কর্মসংস্থান সৃষ্টি সম্ভব। তবে ২০৩০ সাল নাগাদ শিল্পাঞ্চলটি পূর্ণাঙ্গভাবে চালু হলে প্রায় ৩০ লাখ মানুষের কর্মসংস্থান হবে।