৩৬৭৩ ব্যক্তির হাতে লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র

14

 

রাহুল দাশ নয়ন

চট্টগ্রামের তিন হাজার ৬৭৩ জন ব্যক্তির হাতে আছে লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র। আগামী ১ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বরের মধ্যে অস্ত্রসহ স্বশরীরে উপস্থিত হয়ে লাইসেন্স নবায়ন করতে হবে। অন্যথায় আগ্নেয়াস্ত্রের লাইসেন্স বাতিল করা হবে। কয়েকটি ক্যাটাগরীর আগ্নেয়াস্ত্র পাঁচ থেকে ১০ হাজার টাকায় (১৫% ভ্যাটযুক্ত হবে) নবায়ন করা যাবে। ইতোমধ্যে দুই হাজার ৮৭টি অস্ত্রের স্মার্ট লাইসেন্স পেতে আবেদন করা হয়েছে। এরমধ্যে এক হাজার ৪৬১টি স্মার্ট লাইসেন্স প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
চট্টগ্রাম জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট (আগ্নেয়াস্ত্র শাখা) মীকি মারমা পূর্বদেশকে বলেন, ‘চট্টগ্রামে ৩৬৭৩টি লাইসেন্সকৃত আগ্নেয়াস্ত্র আছে। এরমধ্যে দুই হাজার ৮৭ জন স্মার্ট লাইসেন্স পেতে আবেদন করেছেন। এক হাজার ৪৬১টি স্মার্ট লাইসেন্স কার্ড প্রস্তুত করা হয়েছে। ইতোমধ্যে অনেককেই স্মার্ট লাইসেন্স কার্ড দেয়া হয়েছে। আগামী ১ ডিসেম্বর থেকে ২৯ ডিসেম্বর পর্যন্ত আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নবায়ন শুরু হবে। ৫-১০ হাজার টাকার সাথে ১৫ শতাংশ হারে ভ্যাট দিয়েই লাইসেন্স নবায়ন করা যাবে।’
জেলা প্রশাসন সূত্র জানায়, জেলা ম্যাজিস্ট্রেট চট্টগ্রাম এর আগ্নেয়াস্ত্র শাখায় ২০২৩ সালের জন্য অস্ত্রের লাইসেন্স নবায়ন করা হবে। চট্টগ্রাম ক্যান্টনমেন্ট বোর্ড এর অধিভুক্ত লাইসেন্স ক্যান্টনমেন্ট বোর্ড চট্টগ্রামে ২০ ডিসেম্বর নবায়ন করা হবে। লাইসেন্স নবায়নের ক্ষেত্রে সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিল্টন বিশ^াসকে ক্যান্টনমেন্ট বোর্ড এলাকায় এবং সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মীকি মারমা ও হিমাদ্রী খীসাকে জেলা ম্যাজিস্ট্রেট কার্যালয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিয়োগ করা হয়েছে।
যে সমস্ত লাইসেন্সধারী স্মার্ট লাইসেন্স কার্ড পেয়েছেন তারা অনলাইনে নবায়নের আবেদন করবেন। অনলাইনে আবেদনের পর আবেদন ¯িøপসহ নবায়নের জন্য নির্ধারিত তারিখে আগ্নেয়াস্ত্র, পূর্বের লাইসেন্স এবং স্মার্ট কার্ডসহ জেলা ম্যাজিস্ট্রেট চট্টগ্রাম এর কার্যালয়, আগ্নেয়াস্ত্র শাখায় হাজির হয়ে নবায়ন সম্পন্ন করবেন। অনলাইনে আবেদনের ক্ষেত্রে নির্ধারিত তারিখের ন্যূনতম তিন (৩) দিন পূর্বে আবেদন করতে হবে। ক্যান্টনমেন্ট বোর্ড চট্টগ্রাম এর অধিভুক্ত লাইসেন্সধারীগণকে আগ্নেয়াস্ত্র লাইসেন্সস ২০ ডিসেম্বর ক্যান্টনমেন্ট বোর্ড চট্টগ্রামে উপস্থিত হয়ে নবায়ন করে নিতে হবে। পরবর্তীতে ইস্যুকৃত লাইসেন্স বায়োমেট্রিক রেজিস্ট্রেশন সম্পন্ন করে হস্তান্তর করা হবে। বন্দুক, শর্টগান, রাইফেল পাঁচ হাজার টাকা, পিস্তল ও রিভলবারের লাইসেন্স নবায়নে ১০ হাজার টাকা ফি জমা দিতে হবে। এরসাথে যোগ হবে ১৫ শতাংশ ভ্যাট। কোর্টহিল সোনালী ব্যাংকের শাখায় ফি জমা দিয়ে লাইসেন্স নবায়নের আবেদন করতে হবে।
এর আগে ২০১৮ সালে এক অনুষ্ঠানের মাধ্যমে চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ে আগ্নেয়াস্ত্রের স্মার্ট লাইসেন্স কার্ড প্রদান শুরু হয়। সেসময় দেশে প্রথমবারের মতো ২৪ বিশিষ্ট নাগরিকের হাতে স্মার্ট আর্মস লাইসেন্স কার্ড ও স্মার্ট ডিলিং লাইসেন্স কার্ড তুলে দেয়া হয়। পরবর্তীতে চট্টগ্রামের জেলা প্রশাসনের উদ্ভাবিত ‘স্মার্ট ফায়ার আর্মস লাইসেন্স ম্যানেজমেন্ট সিস্টেম’টি সারাদেশে চালু করার উদ্যোগ নেয় সরকার। এরই ধারাবাহিকতায় দেশের ২১টি জেলায় এটি চালু হয়। এই সিস্টেমটি বিভিন্ন মন্ত্রণালয়, জেলা ম্যাজিস্ট্রেট কার্যালয়, আইনশৃঙ্খলা বাহিনী, লাইসেন্স গ্রহীতাগণসহ সকল স্টেক হোল্ডারগণ ব্যবহার করতে পারেন। লাইসেন্সের নতুন আবেদন, যে কোনো জেলা থেকে নবায়ন, পুলিশ ভেরিফিকেশন, মন্ত্রণালয়ের এনওসি, আবেদন ও নবায়ন ফি প্রদান এই সিস্টেমের মাধ্যমে অনলাইনেই সম্পন্ন করা যায়। এই সিস্টেমটির সাথে আগ্নেয়াস্ত্র লাইসেন্স সংশ্লিষ্ট সংস্থা ও প্রতিষ্ঠানের মধ্যে তথ্য আদান-প্রদান, অনুমোদন ও ফাইল ব্যবস্থাপনার জন্য অভ্যন্তরীণ নথি ব্যবস্থাপনা মডিউল সংযুক্ত আছে। এটি কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণযোগ্য স্বয়ংসম্পূর্ণ ইন্টিগ্রেটেড সেন্ট্রাল স্মার্ট লাইসেন্স ম্যানেজমেন্ট সিস্টেম।