৩০ বছর পর দেশের মাটিতে ফলোঅনে অজিরা

33

সিডনিতে কুলদীপ ম্যাজিকে বিধ্বস্ত অজিরা। ৯৯ রানে পাঁচ উইকেট নিয়ে চায়নাম্যান একাই ভেঙে দিলেন অজিদের প্রথম ইনিংস। চতুর্থ টেস্টের প্রথম ইনিংস ৩০০ রানে শেষ হয় অজিদের। ৩২২ রানে এগিয়ে থেকে স্বাগতিকদের ফলোঅন করান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ১৯৮৮ সালের পর এই প্রথম অস্ট্রেলিয়ার মাটিতে কোনও বিদেশি দল তাদের ফলোঅন করাল। ২-১ এগিয়ে থাকা ভারত এই প্রথম অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জিততে চলেছে।
রবিবার বৃষ্টির দাপটে চতুর্থ দিনের প্রথমার্ধের খেলা নষ্ট হয়। খেলা শুরু হতেই দাপট দেখাতে থাকেন কুলদীপ-বুমরা-শামিরা। খেলা শুরু হতেই শামির বলে বোল্ড হন কামিন্স। কিছু ক্ষণ পরেই বুমরার বলে বোল্ড হন হ্যান্ডসকম্ব এবং কুলদীপের বলে এলবি হন লায়ন। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস শেষ হয় ৩০০ রানে।
তার পরই অজিদের ফলো অন করানোর সিদ্ধান্ত নেন বিরাট। দ্বিতীয় ইনিংসে অজিরা ছয় রান করার পরই ফের বন্ধ হয়ে যায় খেলা। এ বারের কারণ কম আলো। এ দিন আর শেষ পর্যন্ত খেলা শুরু করা যায়নি।
তবে, বৃষ্টি বিঘ্নিত সিডনি টেস্টের ফল যাই হোক, অস্ট্রেলিয়া যে জিতছে না, তা মোটামুটি বলাই চলে। এখনও পর্যন্ত যা অবস্থা তাতে বৃষ্টি না হলে জেতার সম্ভাবনা কোহলিদেরই। আর তা হলেই ইতিহাস। কারণ, দলটার সিরিজ জেতা আর ইতিহাস তৈরি করা প্রায় নিশ্চিত।
এখনও পর্যন্ত কোনও ভারতীয় অধিনায়ক অস্ট্রেলিয়া থেকে সিরিজ জিতে ফিরতে পারেননি।