২ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাচ্ছে ‘জাওয়াদ’

59

নিজস্ব প্রতিবেদক

সাইবেরিয়া থেকে হিমালয় হয়ে দেশের উত্তরাঞ্চল দিয়ে শীতের হিমেল হাওয়া প্রবেশ করার পথে কাঁটা বিছিয়েছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে পরিণত হওয়া ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। সাগরের গোলযোগপূর্ণ পরিস্থিতিতে শীত জেঁকে বসতে আপাত বাধা হয়ে দাঁড়িয়েছে এটি। তবে ঘূর্ণিঝড় পরবর্তী সময়ে আবহাওয়ার অবস্থায় হিমেল হাওয়ার দাপট যথারীতি ভারী হয়ে একেবারে চৌকাঠেই পা রাখবে শীত। আবহাওয়াবিদরা বলছেন, নিকট-অতীতে বঙ্গোসাগর হয়ে উপকূলে আঘাত হানা ঘূর্ণিঝড়গুলোর মত জাওয়াদ শক্তিমত্তার দিক থেকে ততটা বিধ্বংসী ও ভয়ঙ্কর নয়। এর প্রভাবে দেশের খুলনা বিভাগের বিভিন্ন উপকূলীয় অঞ্চল ও সুন্দরবন এলাকায় স্বাভাবিকের চেয়ে কয়েক ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।
আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম স্বাক্ষরিত বিশেষ বিজ্ঞপ্তিতে চট্টগ্রামসহ দেশের তিনটি সমুদ্রবন্দর ও কক্সবাজার উপক‚লীয় এলাকাকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখানোর তথ্য উল্লেখ করে বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’- এ পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়টি গতকাল শুক্রবার সন্ধ্যা ছ’টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার উপকূল থেকে ১ হাজার ৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৯৯৫ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৯০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সমুদ্রে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপক‚লের কাছাকাছি থেকে সাবধানে চলাচলের পাশাপাশি গভীর সাগরে বিচরণ না করার জন্যও বলা হয়েছে।
প্রতিবেশি দেশ ভারতের আবহাওয়া দপ্তরের (আইএমডি) ওয়েবসাইটে ঘূর্ণিঝড় জাওয়াদ আজ শনিবার ভোরে উত্তর-পূর্বে পশ্চিমবঙ্গের দিকে অগ্রসর হওয়ার আগে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ উড়িষ্যা উপকূল অতিক্রম করবে বলে ধারণা প্রকাশ করেছেন সংস্থাটির আবহাওয়াবিদরা। আইএমডি’র প্রচারিত সতর্কবার্তায় বলা হয়েছে, থাইল্যান্ড থেকে আন্দামান সাগর হয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া জাওয়াদ গত বৃহস্পতিবার গভীর রাতে বিশাখাপত্তম সমুদ্রবন্দর থেকে ৭৭০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে এসে নিম্নচাপে রূপ নেয়। পরবর্তীতে তা আরও ঘনীভ‚ত হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়। এর প্রভাবে সমুদ্র উপক‚লবর্তী এলাকায় অতি ভারী বৃষ্টির পাশাপাশি ঘন্টায় ৮০ কিলোমিটার গতিবেগে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার শঙ্কা রয়েছে।
জানা গেছে, থাইল্যান্ড থেকে আন্দামান সাগর হয়ে সৃষ্ট লঘুচাপটি পরবর্তী সময়ে নি¤œচাপে রূপ নিয়ে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় পরিণত হওয়া ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’- এর নামটি সৌদি আরবের দেয়া। আরবি শব্দ জাওয়াদ মানে উদার বা করুণাময়। আবহাওয়াবিদরা বলছেন, নিকট-অতীতে বঙ্গোসাগর হয়ে উপক‚লীয় অঞ্চলে আছড়ে পড়া ঘূর্ণিঝড় আম্ফান, ইয়াস, গুলাব ও ফণীর মত জাওয়াদ শক্তিমত্তার দিক থেকে ততটা বিধ্বংসী ও ভয়ঙ্কর নয়। এ কারণেই ঘূর্ণিঝড়ের নাম জাওয়াদ বা উদার রাখা হয়েছে।
ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি পর্যবেক্ষণকারী বেসরকারি বিভিন্ন সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের কাছে পরিণত হওয়া ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’- এর প্রভাবে আজ শনিবার থেকে আগামিকাল রবিবারের মধ্যে দেশের সাতক্ষীরা, বাগেরহাট, খুলনা, যশোর, ঝিনাইদহ, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, নড়াইল, গোপালগঞ্জ ও মাগুরাসহ খুলনা বিভাগের বেশিরভাগ স্থানে মাঝারি ধরণের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে। সেই সাথে কোথাও কোথাও ঘন্টায় ৩০ থেকে ৫০ কিলোমিটার বা তারও বেশি গতিবেগে ঝড়ো বাতাস বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এসময় সাতক্ষীরা ও বাগেরহাট উপকূল স্বাভাবিকের চেয়ে পাঁচ থেকে ছয় ফুট অধিক উচ্চতার জলোচ্ছাসে প্লাবিত হতে পারে।
আবহাওয়া অধিদপ্তর গতকাল শুক্রবার সন্ধ্যা ছ’টায় পরবর্তী চব্বিশ ঘন্টার জন্য প্রচারিত পূর্বাভাসে বলা হয়েছে, ঘূর্ণিঝড় জাওয়াদ এ সময়ের মধ্যে আরও ঘনীভ‚ত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে। সকালের দিকে কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি ও দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। পরবর্তী বর্ধিত পাঁচদিনের আবহাওয়ার অবস্থায় রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে পারে বলে উল্লেখ করা হয়েছে।
গতকাল শুক্রবার উত্তরের জনপদ রংপুরের তেতুঁলিয়ায় দেশের সর্বনি¤œ ১২ দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।