২ দিনের ব্যবধানে ফের বাড়লো সোনার দাম

52

দুই দিনের ব্যবধানে ফের সোনার দাম বাড়ালো বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। প্রতি ভরি সোনায় ১ হাজার ১৬৬ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে। আজ বৃহস্পতিবার থেকে নতুন দাম কার্যকর হবে। এর আগে গত সোমবার (৫ আগস্ট) প্রতি ভরি সোনায় সর্বোচ্চ ১ হাজার ১৬৬ টাকা দাম বাড়িয়েছিল সোনা ব্যবসায়ীদের সংগঠন বাজুস। মঙ্গলবার থেকে তা কার্যকরও হয়েছিল।
আন্তর্জাতিক বাজারে সোনার দাম বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে জুয়েলার্স সমিতি। নতুন দাম অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট সোনার দাম পড়বে ৫৫ হাজার ৬৯৫ টাকা। এর আগে গত ২৪ জুলাই থেকে প্রতি ভরি ২২ ক্যারেট সোনা বিক্রি হচ্ছিল ৫৩ হাজার ৩৬২ টাকায়। গত মঙ্গলবার থেকে যা বাড়িয়ে করা হয়েছিল ৫৪ হাজার ৫২৯ টাকা।
২২, ২১ ও ১৮ ক্যারেটের সোনার ভরিতে বাড়ানো হয়েছে ১ হাজার ১৬৬ টাকা। রুপার দাম বেড়েছে ভরিতে ২৩৩ টাকা। তবে অপরিবর্তিত রয়েছে সনাতন পদ্ধতির সোনার দাম। খবর বাংলা ট্রিবিউনের
বাজুস জানায়, নতুন দাম অনুযায়ী প্রতি গ্রাম ২২ ক্যারেট সোনার দাম পড়বে ৪ হাজার ৭৭৫ টাকা। অর্থাৎ প্রতি ভরি ২২ ক্যারেট সোনার দাম পড়বে ৫৫ হাজার ৬৯৫ টাকা; প্রতি ভরি ২১ ক্যারেট ৫৩ হাজার ৩৬২ টাকা এবং ১৮ ক্যারেটের দাম পড়বে ৪৮ হাজার ৩৪৭ টাকা। প্রতি ভরি ২১ ক্যারেট রুপার (ক্যাডমিয়াম) দাম ১ হাজার ১৬৬ টাকা। আর প্রতি ভরি সনাতন পদ্ধতির সোনার দাম অপরিবর্তিত রাখা হয়েছে (২৭ হাজার ৫৮৫ টাকা)। এছাড়া ২৩ ক্যারেট প্লাটিনাম আগের দামে বিক্রি হবে (ভরিপ্রতি ৬৫ হাজার ২৬ টাকা)।