২ জন বহিষ্কার ৩ জন গ্রেপ্তার ছিনতাইয়ে ঢাবি শিক্ষার্থী

11

ঢাকা প্রতিনিধি
ছিনতাই, চাঁদাবাজি ও মারধরের ঘটনায় জড়িয়ে পড়ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কতিপয় শিক্ষার্থী। এসব ঘটনায় দুই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অন্যদিকে তিন শিক্ষার্থীকে আটক করেছে শাহবাগ থানা পুলিশ। এছাড়া শনিবার রাতে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় মারধর ও ছিনতাইয়ের ঘটনায় সূর্যসেন হল শাখা ছাত্রলীগের দুই নেতাসহ অজ্ঞাত আরও ১০ থেকে ১২ জনকে আসামি করে রাজধানীর শাহবাগ থানায় মামলা হয়েছে। জানা যায়, গত শনিবার রাতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) কেন্দ্রীয় মসজিদের সামনে কাভার্ডভ্যান আটকে চালককে মারধর ও টাকা ছিনতাই করে পালানোর সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থীকে হাতেনাতে গ্রেপ্তার করে পুলিশ।
তারা হলেন- বিশ্ববিদ্যালয়ের বিজয় একাত্তর হল শাখা ছাত্রলীগের কর্মী ফজলে নাভিদ ওরফে অনন ও সাদিক আহাম্মদ এবং অনাবাসিক ছাত্র মো. রাহাত রহমান। তিনজনই বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী।
শাহবাগ থানার ওসি নুর মোহাম্মদ বলেন, কাভার্ডভ্যান আটকে ৫০ হাজার টাকা চাঁদা দাবি করে তারা। সেই টাকা না পেয়ে ড্রাইভারের কাছে থাকা ১৫ হাজার টাকা ছিনিয়ে নিয়ে পালানোর সময় তাদের আটক করা হয়। পরে ছিনতাইয়ের শিকার ব্যক্তিরা মামলা দিলে আমলে নিয়ে তাদের কোর্টে পাঠানো হয়।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী বলেন, অপরাধের ধরন ও অভিযোগ অনুযায়ী পুলিশকে আইনানুগ ব্যবস্থা নিতে বলা হয়েছে। পুলিশ সেটা খতিয়ে দেখে তাদেরকে আদালতে চালান করেছে।
দুই শিক্ষার্থী বহিষ্কার : এদিকে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণœ, অসদাচরণ ও শৃঙ্খলা পরিপন্থি কর্মকাÐে জড়িত থাকার অভিযোগে দুই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেইসঙ্গে তাদের কেন স্থায়ী বহিষ্কার করা হবে না, সেজন্য কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়েছে। গত সোমবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বহিষ্কৃতরা হলেন ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী তানজির আরাফাত তুষার ও ২০১৬-১৭ শিক্ষাবর্ষের আইন বিভাগের রাহুল রায়।
স¤প্রতি রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ঘোরাফেরার সময় এক দম্পতিকে হেনস্তা করে রাহুল রায় ও তুষারসহ কয়েকজন। এ সময় ওই দম্পতিকে মারধর করে স্বর্ণের চেইন ছিনিয়ে নেয় তারা। এ ঘটনায় শাহবাগ থানায় রাহুল রায়, তুষারসহ অজ্ঞাতপরিচয় ৫-৬ জনকে আসামি করে মামলা করে ওই দম্পতি।
ঢাবি কর্মকর্তাকে মারধর-ছিনতাই : অপরদিকে গত শনিবার রাতে কেন্দ্রীয় শহীদ মিনার এলাকায় পরিবারের সদস্যসহ মারধর ও ছিনতাইয়ের শিকার হয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মাস্টারদা সূর্যসেন হলের প্রধান প্রশাসনিক কর্মকর্তা আবদুল মোতালেব। এ ঘটনায় সোমবার রাজধানীর শাহবাগ থানায় মামলা করেছেন তিনি। মামলায় ঢাবির সূর্যসেন হল শাখা ছাত্রলীগের দুই নেতাসহ অজ্ঞাত আরও ১০ থেকে ১২ জনকে আসামি করা হয়েছে।