২৭ ইউপিতে নির্বাচন আজ সার্বিক প্রস্তুতি ইসির

21

 

নিজস্ব প্রতিবেদক

চতুর্থ ধাপে ইউপি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ। চট্টগ্রামের পটিয়া, কর্ণফুলী ও লোহাগাড়া উপজেলার ২৭টি ইউনিয়নে এ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। নির্বাচনী সহিংসতার আশঙ্কায় আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি ফোর্স মোতায়েন করা হয়েছে। মাঠে থাকবেন জুড়িসিয়াল ও নির্বাহী ম্যাজিস্ট্রেট।
২৪৯ ভোটকেন্দ্রের এক হাজার ৪৬১ কক্ষে ভোটগ্রহণ করা হবে। ভোটার আছেন চার লক্ষ ৯২ হাজার ৬১৭ জন। পটিয়ায় তিনজন, কর্ণফুলীতে একজন ও লোহাগাড়ায় দুইজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় সেখানে চেয়ারম্যান পদে নির্বাচন হবে না।
চট্টগ্রামের সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. জাহাঙ্গীর হোসাইন পূর্বদেশকে বলেন, ‘সুষ্ঠু ও সুন্দর নির্বাচন অনুষ্ঠানে আমরা সতর্ক আছি। কোথাও যাতে অপ্রীতিকর ঘটনা না ঘটে সেদিকে লক্ষ্য রাখতে আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করেছি। ইতোমধ্যে ভোটকেন্দ্রগুলোতে নির্বাচনী সরঞ্জাম পৌঁছে দেয়া হয়েছে।
পটিয়ার ১৭ ইউপির ১৫৬ ভোটকেন্দ্রের ৭৯৫ কক্ষে ভোটগ্রহণ হবে। এসব ইউপিতে দুই লক্ষ ৬৬ হাজার ১০৯ জন ভোটার আছেন। পুরুষ ভোটার এক লক্ষ ৩৯ হাজার ৫৯৭ জন ও মহিলা ভোটার এক লক্ষ ২৬ হাজার ৫১২ জন। সেখানে চেয়ারম্যান পদে ৪৬ জন, সংরক্ষিত সদস্য পদে ১৩৬ জন ও সাধারণ সদস্য পদে ৫৩৪ জন প্রতিদ্ব›িদ্বতা করছেন। পটিয়ার কুসুমপুরা ও হাবিলাসদ্বীপে ইভিএমে নির্বাচন হবে।
কর্ণফুলীর চার ইউনিয়নে ৪০ ভোটকেন্দ্রে ২৭৬টি কক্ষে ভোটগ্রহণ হবে। সেখানে ৯৩ হাজার ৯৮০ জন ভোটার ভোট প্রদান করবেন। এরমধ্যে পুরুষ ৫০ হাজার ২৪৩ জন ও মহিলা ৪৩ হাজার ৭৯৭ জন। চেয়ারম্যান পদে ১২ জন, সংরক্ষিত সদস্য পদে ৪১ জন ও সাধারণ সদস্য পদে ১৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।
লোহাগাড়ায় ছয় ইউনিয়নের ৫৪টি কেন্দ্রের ৩৯০ কক্ষে ভোটগ্রহণ হবে। সেখানে এক লক্ষ ৩২ হাজার ৫২৮ জন ভোটার আছেন। এরমধ্যে পুরুষ ৬৯ হাজার ৬৮১ জন ও মহিলা ৬২ হাজার ৮৪৭ জন। চেয়ারম্যান পদে ১৪ জন, সংরক্ষিত সদস্য পদে ৬২ জন ও সাধারণ সদস্য পদে ২২২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।