২৭ অক্টোবর শুরু প্রতি আসনে লড়বে ৩৭ জন

5

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষের (সম্মান) ভর্তি পরীক্ষা ২৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে। যা ৫ নভেম্বর পর্যন্ত চলবে। এবার অনলাইনে মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ৮৩ হাজার ৮৬৩টি। বিশ্ববিদ্যালয়ে চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিট মিলিয়ে আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৭ জন শিক্ষার্থী। সশরীরে স্বাস্থ্যবিধি মেনে চবি ক্যাম্পাসে এবার ভর্তি পরীক্ষা হওয়ার কথা রয়েছে।
বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেল সূত্রে জানা গেছে, গত ১২ এপ্রিল বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়ে শেষ হয় ৭ মে তারিখে। এ সময়ের মধ্যে আবেদন জমা পড়ে মোট ১ লাখ ৯৫ হাজার ৭৯২টি। তবে অনলাইনে আবেদন করে টাকা জমা দেয়নি ১১ হাজার ৯২৯ জন। ফলে মোট আবেদনকারীর সংখ্যা দাঁড়ায় ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন।
এর মধ্যে ‘এ’ ইউনিটে ১ হাজার ২১২টি আসনের বিপরীতে আবদেন জমা পড়ে ৬৮ হাজার ১০৬টি। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৫৬ জন। ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবদেন জমা পড়ে ৪২ হাজার ৬৬৮টি। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৩৫ জন। ‘সি’ ইউনিটে ৪৪১টি আসনের বিপরীতে আবেদন জমা পড়ে ১৩ হাজার ৯১৮টি। এই ইউনিটে প্রতি আসনে ভর্তির জন্য লড়বে ৩২ জন। ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৬০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়ে ৫৪ হাজার ২৪৯টি। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৪৭ জন লড়বে।
এছাড়াও দুটি উপ-ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ২ হাজার ২০টি। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৬ জন। এছাড়া ‘ডি১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়ে ২ হাজার ৯০২ টি। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বে ৯৭ জন।
চবিতে ভর্তি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল ২২ জুন। আর শেষ হওয়ার কথা ছিল ১ জুলাই। সেটি পিছিয়ে আগস্ট মাসে নির্ধারণ করা হয়েছিল। তবে সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী ২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ৫ নভেম্বর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ -এর পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
জানা গেছে, চবিতে এবারও ভর্তি পরীক্ষা ১২০ নম্বরে অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০০ নম্বর লিখিত পরীক্ষা (বহুনির্বাচনী) ও বাকি ২০ নম্বর এসএসসি ও এইচএসসি জিপিএ থেকে যুক্ত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।
চবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান পূর্বদেশকে বলেন, ২৭ অক্টোবর থেকেই ভর্তি পরীক্ষা শুরু হবে। এটি আর পরিবর্তনের সম্ভাবনা নেই। আমরা ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য প্রস্তুতি নিচ্ছি। স্বাস্থ্যবিধি মেনে চবি ক্যাম্পাসে সশরীরে পরীক্ষা অনুষ্ঠিত হবে।