২৪ ঘণ্টা না যেতেই সীমান্তে গুলির আওয়াজ!

6

বান্দরবান প্রতিনিধি

নাইক্ষ্যংছড়ির সীমান্তের ৩৪ পিলার এলাকায় ফের ৫টি মর্টারশেলের বিকট আওয়াজে প্রকম্পিত হয়েছে ঘুমধুমের তুমব্রু বাজারসহ পুরো এলাকা। পতাকা বৈঠকের ২৪ ঘন্টার মধ্যে এ ধরণের আওয়াজে জনমনের আতঙ্ক আবারো সত্য বলে প্রমাণিত হলো।
সীমান্তের লোকজন বলাবলী করছিলো মিয়ানমারের রাখাইন রাজ্যের বাংলাদেশ সীমান্তে এখন সে দেশের বিদ্রোহী আরাকান আর্মির আধিপত্য রয়েছে। গতকাল সোমবারের গোলাগুলির পর সে সত্যটাই এখন সীমান্তের মানুষের মনে রেখাপাত করলো আবারও।
ঘটনার সত্যতা নিশ্চিত করে ঘুমধুম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গির আজিজ বলেন, পতাকা বৈঠকে শেষ হলো রবিবার ৩ টায়। তারা দুঃখ প্রকাশ করলো। কিন্তু ২৪ ঘন্টা পার হতে না হতেই সোমবার বেলা ১২ টার পর ৫টি শর্টারশেলের আওয়াজে কাঁপলো পুরো এলাকা।
বিভিন্ন সূত্র দাবি করেছে, গত রবিবার দুপুরে পতাকা বৈঠকে বাংলাদেশের অভ্যন্তরে মিয়ানমার নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর গোলা নিক্ষেপ, প্রাণহানি ও অবৈধভাবে বাংলাদেশের সীমানায় দেশটির হেলিকপ্টার উড্ডয়নের ঘটনায় আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করে দেশটির সীমান্তরক্ষী বাহিনী। আর সোবাবার গোলাগুলির আওয়াজ ভেসে আসলো বাংলাদেশ সীমান্তের তুমব্রুর বেশ কয়েকটি গ্রামে।
এর আগে বৈঠকে সম্প্রতি ঘটে যাওয়া বিভিন্ন ঘটনার জন্য তীব্র প্রতিবাদ জানিয়েছিল বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। চিঠি পাঠানো হয় কয়েক দফা। উত্তর দেয়নি মিয়ানমার। সর্বশেষ শনিবার চিঠি পাঠিয়ে রবিবার পতাকা বৈঠক করলো তারা।
সীমান্তে শান্তিপূর্ণ সহাবস্থান বজায় রাখার শর্তে মিয়ানমারের অভ্যন্তরীণ কোন্দলে চলমান সংঘাতের জেরে ভবিষ্যতে যেন বাংলাদেশের অভ্যন্তরে কোনো গোলাবারুদ না পড়ে, সে বিষয়ে সজাগ দৃষ্টি রাখার আহবান জানানো হয়েছিলো টেকনাফের পতাকা বৈঠকে।
এ বৈঠকের পরে সীমান্ত জনপদের মানুষের মাঝে আশার আলো সঞ্চারিত হয়েচিল। কিন্তু ২৪ ঘন্টা না পেরুতেই সোমবার দুপুর ১২টা ৩০ মিনিটে একটি, ১২টা ৫৫ মিনিটে আরেকটি, ১টা ৩০ মিনিটে একটিসহ মোট ৫টি বিকট আওয়াজে মর্টারশেল বিস্ফোরণ ঘটে তুমব্রু রাইট ক্যাম্পে। এতে প্রকম্পিত হয় সীমান্তের তুমব্রæবাজারসহ ৫ গ্রাম। এ তথ্য জানান তুমব্রুস্থ ঘুমধুম ইউনিয়ন পরিষদে আসা ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. আলম। তিনি বলেন, তিনিসহ সবাই ভয় পেয়েছেন এ আওয়াজে। সবাই আতঙ্কিত হয়ে পড়ে তখন।
তুমব্রু বাজারের ব্যবসায়ী মো. সরোয়ার জানান, সীমান্ত পিলার ৩৯ নাম্বারের মাঝখানে দিয়ে বিস্ফোরণের বিকট শব্দ এসেছে।
সূত্রগুলো নিশ্চিত করেছে সীমান্তে পাহাড়ারত বাংলাদেশ সীমান্তরক্ষীরা টহলে আছেন। তারা সতর্ক। তবে বিজিবির কোনো বক্তব্য পাওয়া যায়নি।