২৪ ঘণ্টায় শনাক্ত ১৮ রোগী

7

পূর্বদেশ ডেস্ক

দেশে গত এক দিনে আরও ১৮ জনের শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, এই সময়ে মৃত্যু হয়নি কারও। স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার (গতকাল) সকাল পর্যন্ত এক দিনে ৪ হাজার নমুনা পরীক্ষা করে এই ১৮ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৪৫ শতাংশ। আগের দিন এই হার শূন্য দশমিক ৮৯ শতাংশ ছিল।
স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, নতুন রোগীদের নিয়ে দেশে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে হয়েছে ১৯ লাখ ৫২ হাজার ৯৫৭ জন।
এ নিয়ে টানা ২৩ দিন কোভিডে মৃত্যুহীন রয়েছে বাংলাদেশ। মৃত্যুর মোট সংখ্যাও আগের মত ২৯ হাজার ১২৭ জন রয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ৩২৭ জন কোভিড রোগী। তাদের নিয়ে ১৮ লাখ ৯৮ হাজার ৯৩০ জন সেরে উঠলেন।
গত এক দিনে শনাক্ত ১৮ জন নতুন রোগীর মধ্যে ৯ জন ঢাকা মহানগর ও জেলার বাসিন্দা। আর সিলেটে ২ জন এবং ফরিদপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, কক্সবাজার, রংপুর, কুষ্টিয়া, নড়াইলে একজন করে নতুন রোগী শনাক্তে হয়েছে।
মহামারির মধ্যে সার্বিক শনাক্তের হার দাঁড়িয়েছে ১৩ দশমিক ৯১ শতাংশ। আর মৃত্যুর হার ১ দশমিক ৪৯ শতাংশ।
বাংলাদেশে করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল ২০২০ সালের ৮ মার্চ। ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে গত বছরের ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ২০২০ সালের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২০২১ সালের ৫ আগস্ট ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারির মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা। খবর বিডিনিউজের
বিশ্বে করোনা ভাইরাস আক্রান্ত হয়ে এ পর্যন্ত মারা গেছে ৬২ লাখ ৬০ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে আক্রান্ত ছাড়িয়েছে ৫২ কোটি এক লাখের বেশি।