২৪ ঘণ্টার মধ্যেই ইন্টার্ন চিকিৎসকদের দুই কমিটি

16

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে শিক্ষানবিশ চিকিৎসকদের ইন্টার্ন চিকিৎসক পরিষদ নামে একটি কমিটি ঘোষণার ২৪ ঘন্টা না যেতেই ইন্টার্ন ডক্টরস অ্যাসোসিয়েশন নামে ২৫ সদস্যবিশিষ্ট আরেকটি নতুন কমিটি গঠন করা হয়েছে। গত সোমবার রাতে ডা. মিনহাজ আরমান লিখনকে সভাপতি এবং ডা. মোহাম্মদ শাকিলকে সাধারণ সম্পাদক করে ২০২১-২০২২ মেয়াদের জন্য কমিটি ঘোষণা করা হয়েছে। ইন্টার্ন ডক্টরস অ্যাসোসিয়েশনের ২০২০-২০২১ সালের আহŸায়ক ডা. মুহাম্মদ ওসমান গনি ও সদস্য সচিব ডা. তাজওয়ার রহমান খান এই কমিটির অনুমোদন দেন। ২৫ সদস্যের ওই কমিটিতে আল আমিন ইসলাম শিমুল, প্রিতম কুমার সাহা, আনাস বিন নাঈম, ফাতেমা বিনতে দিলওয়ার ও মরিয়ম সুলতানা মৌকে সহ-সভাপতি করা হয়েছে।
যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পেয়েছেন সানি হাসনাইন প্রান্তিক, জুবায়ের রহমান ও মোহাম্মদ রাহাত জামান। আবুল হাসনাতকে সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। এই কমিটিতে আরও রয়েছেন প্রচার ও প্রকাশনা সম্পাদক মিল্টন হোসেন বিপুল, দপ্তর সম্পাদক শরিফুল ইসলাম, রোগী কল্যাণ সম্পাদক সানজিদা রহমান মেধা। এছাড়া নির্বাহী সদস্য হিসেবে কমিটিতে স্থান পেয়েছেন প্রান্ত সূত্রধর, কামরুল ইসলাম, মোহাম্মদ নায়িফ, ফাহিমা তাজনিন, সারিতা জাবিন নওশীন, রুকাইয়া সুলতানা, সাদিয়া খান, সাদিয়া আফরিন, গয়েশ্বরনি শিবাইয়োগনাথন, আরিফুল ইসলাম এবং সাদিয়া আফরিন দ্যুতি।
ইন্টার্ন ডক্টরস অ্যাসোসিয়েশনের নবনির্বাচিত সভাপতি মিনহাজ আরমান লোকমান বলেন, হাসপাতালে রোগীদের সেবায় আমাদের এই সংগঠন দীর্ঘদিন ধরেই কাজ করে যাচ্ছে। আগামি একবছরের জন্য এই কমিটি দেওয়া হয়েছে। আশা করি নতুন কমিটি রোগীর সেবায় নিজেদের নিয়োজিত রেখে কাজ করে যাবে।
এদিকে এর আগে সোমবার সকালে চমেক হাসপাতালে ইন্টার্ন চিকিৎসক পরিষদ নামে একটি কমিটি গঠন করা হয়েছিল। ২০২১-২০২২ সালে কমিটিতে ডা. কে এম তানভীরকে সভাপতি ও ডা. মো. খোরশেদুল ইসলামকে সাধারণ করে আগামি এক বছরের জন্য একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।
নতুন গঠিত কমিটির সভাপতি শিক্ষানবিশ চিকিৎসক কে এম তানভীর বলেন, আগামি এক বছরের জন্য আমরা চমেক হাসপাতালে ইন্টার্ন চিকিৎসক পরিষদের প্রথম পূর্ণাঙ্গ কমিটি গঠন করেছি। সোমবার পূর্ণাঙ্গ এই কমিটির তালিকা আমরা ঘোষণা করেছি। কমিটিতে যারা রয়েছে তারা সবাই শিক্ষানবিশ চিকিৎসক হিসেবে কাজ শুরু করেছি। তবে শিক্ষানবিশ চিকিৎসক হিসেবে মেয়াদ শেষ কিংবা এখনো রেগুলার কোর্সই শেষ করেননি এমন কাউকে কমিটিতে রাখা হয় নাই। এছাড়া এই সংগঠন করার অন্যতম লক্ষ্য হচ্ছে, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত ইন্টার্ন চিকিৎসকদের কল্যাণ ও রোগীদের সেবায় নিজেদের আত্মনিয়োগ করা।
এর আগে গত অক্টোবর মাসে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে চট্টগ্রাম মেডিকেল কলেজে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় আকিব নামে এক শিক্ষার্থী গুরুতর আহত হয়ে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তারপর ক্যাম্পাস উত্তপ্ত হয়ে উঠলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ এড়াতে জরুরি একাডেমিক কাউন্সিলের সভা করে অনির্দিষ্টকালের জন্য কলেজ বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। এবার নতুন করে পাল্টাপাল্টি কমিটি গঠন করার কারণে নতুন করে আবার সংঘাতের আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।