২২ এপ্রিল থেকে মার্কেট খুলতে চান ব্যবসায়ীরা

16

চট্টগ্রামের ব্যবসায়ীরা সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে আগামী ২২ এপ্রিল থেকে স্বাভাবিক নিয়মে মার্কেট ও শপিংমল খুলতে চান। একই সাথে ব্যবসায়ী ও শ্রমিক কর্মচারীদের জীবিকার স্বার্থে সরকার ঘোষিত প্রণোদনা থেকে বৃহত্তর চট্টগ্রামের জন্য ১৫ হাজার কোটি টাকা বরাদ্দ রাখাসহ পাঁচ দফা দাবি জানিয়েছে ব্যবসায়ীরা। গতকাল সোমবার সকাল ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম দোকান মালিক সমিতির সভাপতি ছালেহ আহমেদ সোলেমান এসব দাবি জানান।
লিখিত বক্তব্যে ব্যবসায়ী নেতা ছালেহ আহমেদ সোলেমান বলেন, চট্টগ্রামে ৩ লাখ ক্ষুদ্র মাঝারি ব্যবসায়ী ও ২০ লাখ শ্রমিক কর্মচারী রয়েছেন। গত বছর করোনার কারণে সরকার ঘোষিত লকডাউন পালন করেছিলেন ব্যবসায়ীরা। ফলে ব্যবসায়ীদের মধ্যে চরম হতাশা নেমে আসে। কারণ আসন্ন রমজানকে সামনে রেখে গত বছরের ক্ষতি কাটিয়ে উঠতে নতুন করে পুঁজি বিনিয়োগ ও উচ্চহারে লোন নিয়ে ব্যবসা করার প্রস্তুতি নিয়েছে সবাই। আবারও লাগাতার লকডাউনে চরম ক্ষতির সম্মুখিন হবেন ব্যবসায়ীরা।
তিনি আরও বলেন, করোনায় দীর্ঘদিন ব্যবসা করতে না পারার পরও ব্যবসায়ীরা সরকারি ট্রেড লাইসেন্স, ভ্যাট ইনকাম ট্যাক্সসহ যাবতীয় ফি দিয়ে দেশের অর্থনীতির চাকা সচল রেখেছেন। আর লকডাউনের কারণে যদি ব্যবসায়ীরা ব্যবসা করতে না পারেন তাহলে অনেকে দেউলিয়া হয়ে যাবেন। এভাবে চলতে থাকলে ব্যবসায়ীরা তাদের ব্যবসা গুটিয়ে নেবেন, কর্মচারীরা তাদের চাকরি হারাবেন। তাই আমরা প্রধামন্ত্রীর কাছে দোকান খুলে দেওয়ার জোর দাবি জানাচ্ছি।
এছাড়া চট্টগ্রামের লাখ লাখ ব্যবসায়ী ও শ্রমিক কর্মচারীদের জীবিকার স্বার্থে ২২ এপ্রিল থেকে মার্কেটসমূহ খুলে দেওয়া, ব্যবসায়ীদের সহজ শর্তে ঋণ, সরকারি প্রণোদনা, দোকান মালিক, কর্মচারীদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাক্সিনেশনের আওতায় আনা, সরকারি ট্রেড লাইসেন্স, ভ্যাট, ট্যাক্স মওকুফ ও অতিরিক্ত ফি কমিয়ে সহনীয় পর্যায়ে আনার দাবিও করেন ব্যবসায়ীরা।