২০ জানুয়ারির পর উদ্বোধন সব গন্তব্যেই ভাড়া ৫ টাকা

105

নগরীর শিক্ষার্থীদের অভিভাবকদের দীর্ঘদিনের দাবি পূরণ হতে যাচ্ছে। শিক্ষার্থীরা যাতায়াতের জন্য যানবাহন পেতে যাচ্ছে। তাদের জন্য বিআরটিসি’র ১০টি নতুন বাস দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতিমধ্যে বরাদ্দ দেয়া হয়েছে। ২০ জানুয়ারির পর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে। এরপরই চালু হবে বাস। ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫ টাকা। এনিয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি), চট্টগ্রাম ও জিপিএইচ ইস্পাত লিমিটেড’র সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষরও হয়েছে গতকাল মঙ্গলবার। বাসগুলো চালু হলে যানজট কমবে এবং শিক্ষার্থীদের নিরাপত্তাও নিশ্চিত হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন।
জানা যায়, অভিভাবক ও নগরবাসী দীর্ঘদিন ধরে শিক্ষার্থীদের যাতায়াতের জন্য যানবাহন চালুর দাবি জানিয়ে আসছে। স্কুল থেকে বাস চালুর জন্য দাবি জানিয়ে আসছিলেন তারা। ট্রাফিক বিভাগ থেকে স্কুলগুলোকে চিঠিও দেয়া হয়েছিল কয়েক দফায়। কিন্তু বাস চালু করার কোনো উদ্যোগ নেয়া হয়নি।
খোঁজ নিয়ে জানা গেছে, রাস্তার পাশে শিক্ষা প্রতিষ্ঠানের কারণে নগরজুড়ে যানজট সৃষ্টি হয়। বিশেষ করে জামালখান থেকে চকবাজার পর্যন্ত এলাকাটিতে রয়েছে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান। একারণে প্রতিদিন তীব্র যানজটের সৃষ্টি হয়। এভাবে নগরজুড়ে শিক্ষা প্রতিষ্ঠানের কারণে যানজটের সৃষ্টি হয়। বিশেষ করে ক্লাস শুরু ও ছুটির সময় এ যানজট দেখা দেয়। কোন কোন সময় স্থবির হয়ে পড়ে পুরো এলাকা।
জানা যায়, যানজট নিরসন ও দুর্ভোগ লাগবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০টি বিআরটিসি বাস দিচ্ছেন নগরীতে শুধুমাত্র শিক্ষার্থীদের যাতায়াতের জন্য।
জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন জানান, নগরীর ছাত্র-ছাত্রীদের যাতায়াতের জন্য বিআরটিসি’র ১০টি নতুন স্কুল বাস উপহার দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২০ জানুয়ারি পর যে কোন দিন বাসগুলো চালুর কার্যক্রম উদ্বোধন করা হবে। মাত্র ৫ টাকা ভাড়ায় শিক্ষার্থীরা তাদের পরিচয়পত্র প্রদর্শনের মাধ্যমে নির্দিষ্ট রুটের সরকারি-বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নিরাপদে যাতায়াত করতে পারবে। ভাড়া তোলার জন্য বাসের ভেতর সততা কাউন্টার বক্স থাকবে। বাসে কোন সুপারভাইজার থাকবে না, শুধুমাত্র দু’জন হেলপার থাকবে। ভাংতি টাকা বা কয়েন নিয়ে শিক্ষার্থীরা বাসে উঠে নির্দিষ্ট বক্সে ভাড়া ফেলবে। শিক্ষার্থীদেরকে নীতি-নৈতিকতা শিখানোর জন্য এটি একটি মহৎ উদ্যোগ। প্রত্যেক বাসে কমপক্ষে ১০০ জন শিক্ষার্থী উঠতে পারবে। দ্বিতল বাসের প্রতি ফ্লোরে একাধিক সিসি ক্যামেরা থাকবে এবং শিক্ষার্থীরা বাসে উঠে কি করছে তা একটি নির্দিষ্ট সফট্ওয়ারে নেটওয়ার্কিংয়ের মাধ্যমে দেখা যাবে। প্রধানমন্ত্রী এ উদ্যোগ নেয়ার কারণে কার বা অন্যান্য প্রাইভেট গাড়ি করে সন্তানকে নিয়ে অভিভাবকদেরকে স্কুলে আসা-যাওয়া করতে হবে না। এতে করে একদিকে যানজট কমবে, অন্যদিকে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত হবে। বাড়তি টেনশন করতে হবে না।
জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান জিপিএইচ ইস্পাত লিমিটেড এ কার্যক্রমে সহযোগিতা করতে এগিয়ে এসেছে। বাস চালক-হেলপারের বেতন, জ্বালানি ও আনুষাঙ্গিক খরচ জেলা প্রশাসন, বিআরটিসি, জিপিএইচ ইস্পাত লি. ও সংশ্লিষ্ট শিক্ষা অফিসার সমন্বয় করবেন। গতকাল মঙ্গলবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠানে নগরীর ছাত্র-ছাত্রীদের জন্য বাস চালু করার লক্ষ্যে বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশন (বিআরটিসি) চট্টগ্রাম ও জিপিএইচ ইস্পাত লিমিটেড’র সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়।
সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক, বিআরটিসি চট্টগ্রাম বাস ডিপোর ম্যানেজার (অপারেশন) এমজেড রহমান, জিপিএইচ ইস্পাত লিমিটেড’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল, মিডিয়া অ্যাডভাইজার মোহাম্মদ ওসমান গণি চেীধুরী (অভীক ওসমান) ও শিক্ষার্থী মো. মিনহাজ ।
রুট এবং সময়সূচি : অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক জানান, সরকারের দেয়া বিআরটিসি’র ১০টি দ্বিতল বাস শিক্ষার্থীদের নিয়ে যাতায়াতের জন্য ২টি রুট নির্ধারণ করা হয়েছে। ১নং রুটে বহদ্দারহাট-মুরাদপুর-চকবাজার-গণি বেকারি-জামালখান-চেরাগী পাহাড়-আন্দরকিল্লা-লালদিঘি-কোতোয়ালী-নিউ মার্কেট এবং ২নং রুটে অক্সিজেন-মুরাদপুর-২নং গেইট-টাইগারপাস-আগ্রাবাদ এলাকায় যাওয়া-আসা করবে। ১নং রুটে মনিং শিফট স্কুলের শিক্ষার্থীদের জন্য বহদ্দারহাট থেকে মুরাদপুর হয়ে নিউ মার্কেট সকাল ৬টা ১৫ মিনিটে, বহদ্দারহাট থেকে নিউ মার্কেট সকাল ৬টা ২৫ মিনিটে, নিউ মার্কেট থেকে বহদ্দারহাট সকাল ৬টা ২৫ মিনিটে, ছুটি শেষে নিউ মার্কেট থেকে মুরাদপুর হয়ে বহদ্দারহাট সকাল সাড়ে ১১টা, নিউ মার্কেট থেকে বহদ্দারহাট বেলা ১২টা এবং বহদ্দারহাট থেকে নিউ মার্কেট সকাল সাড়ে ১১টায় ছাড়বে। ডে শিফট স্কুলের শিক্ষার্থীদের জন্য বহদ্দারহাট হয়ে মুরাদপুর-নিউমার্কেট সকাল ১০টা ৫০ মিনিটে, বহদ্দারহাট থেকে নিউ মার্কেট সকাল ১১টা ৫মিনিটে, নিউ মার্কেট থেকে বহদ্দারহাট সকাল ১১টায়, ছুটির পর নিউ মার্কেট থেকে মুরাদপুর হয়ে বহদ্দারহাট বিকেল সাড়ে ৪টায়, নিউ মার্কেট থেকে বহদ্দারহাট বিকেল ৫টায় এবং বহদ্দারহাট থেকে নিউ মার্কেট বিকেল সাড়ে ৪টায় ছাড়বে। ২নং রুটে মর্নিং শিফট স্কুলের শিক্ষার্থীদের জন্য বাস অক্সিজেন থেকে আগ্রাবাদ সকাল ৬টা ১০ মিনিটে, অক্সিজেন থেকে আগ্রাবাদ সকাল ৬টা ২০ মিনিটে, আগ্রাবাদ থেকে অক্সিজেন সকাল ৬টা ১৫ মিনিটে ছাড়বে। ছুটির পর টাইগারপাস থেকে অক্সিজেন সকাল ১১টা ৪০ মিনিটে, টাইগারপাস থেকে অক্সিজেন সকাল ১২টা ১০ মিনিটে, মুরাদপুর থেকে আগ্রাবাদ সকাল সাড়ে ১১টায় ছাড়বে। ডে শিফট স্কুলের শিক্ষার্থীদের জন্য অক্সিজেন থেকে আগ্রাবাদ সকাল ১১টায়, আগ্রাবাদ থেকে মুরাদপুর সকাল ১১টায় এবং ছুটির পর টাইগারপাস থেকে অক্সিজেন বিকেল সাড়ে ৪টায়, টাইগারপাস থেকে অক্সিজেন বিকেল ৪টা ৪০ মিনিটে এবং মুরাদপুর থেকে আগ্রাবাদ বিকেল ৪টা ১৫ মিনিটে ছাড়বে।